Sachin Tendulkar

সচিনই স্বপ্ন দেখিয়েছিলেন অলিম্পিক্সের! সিন্ধু জানালেন, পদক জয়ের নেপথ্যে ছিল অন্য প্রাপ্তির ‘লোভ’

প্রায় ছ’বছর আগের ঘটনাটি সম্প্রতি সিন্ধু মনে করেছেন কপিল শর্মার সঙ্গে তাঁর একটি আলাপচারিতায়। সিন্ধু জানিয়েছেন, সচিনের আচরণ তাঁর দারুণ লেগেছিল, কারণ তাতে বহু খেলোয়ার উৎসাহ পেয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৮
Share:

দু’বছর আগেই সচিন লক্ষ্য স্থির করে দিয়েছিলেন সিন্ধুর। ফাইল চিত্র।

সচিন তেন্ডুলকরের থেকে গাড়ি উপহার পাওয়ার অভিজ্ঞতা কেমন ছিল? জানালেন পি ভি সিন্ধু। এক সাক্ষাৎকারে স্মৃতিচারণা করতে বসে ব্যাডমিন্টন তারকা জানিয়েছেন, অলিম্পিক্স জয়ের স্বপ্নে তিনি বাড়তি প্রেরণা পেয়েছিলেন সচিনের থেকেই। সচিনই কমনওয়েলথের সাফল্যের পর অলিম্পিক্সের জন্য উৎসাহিত করেন সিন্ধুকে।

Advertisement

সচিনকে ভারতীয় ক্রিকেটের অধীশ্বর বলে মানে ক্রিকেট দুনিয়া। সিন্ধু ভারতের ব্যাডমিন্টন জগতের উজ্জ্বল নক্ষত্র। কমনওয়েলথে সোনা জিতেছেন, রিয়ো অলিম্পিক্সে জিতেছেন রূপো। খেলার ক্ষেত্র আলাদা হলেও সিন্ধুকে তাঁর কমনওয়েলথের সাফল্যের পর ব্যক্তিগত ভাবে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন সচিন। সেটা ২০১৪ সালের ঘটনা।

সিন্ধু জানিয়েছেন, ‘‘উনি সে দিনই আমায় বলেছিলেন, ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে যদি আমি পদক জিততে পারি, তবে উনি আবার আমাকে একটি গাড়ি উপহার দেবেন। দু’বছর পর যখন অলিম্পিক্সে পদক জিতলাম, তখন উনি নিজে হাজির থেকে ওই উপহার আমার হাতে তুলে দেন।’’ সিন্ধু জানিয়েছেন, সচিনের কাছে তিনি কৃতজ্ঞ, কারণ তাঁর ওই পুরস্কার দেওয়ার কথায় তিনি বাড়তি উৎসাহ পেয়েছিলেন। বিশেষ করে উপহার হিসেবে গাড়ি পাওয়ার ইচ্ছেটাও জোরদার ছিল, কারণ ভাল গাড়ির শখ আছে ব্যাডমিন্টন তারকার।

Advertisement

প্রায় ছ’বছর আগের ঘটনাটি সম্প্রতি সিন্ধু মনে করেছেন কপিল শর্মার সঙ্গে তাঁর একটি আলাপচারিতায়। সিন্ধু জানিয়েছেন, সচিনের ওই আচরণ তাঁর দারুণ লেগেছিল, কারণ তাতে বহু খেলোয়ার উৎসাহ পেয়েছিলেন। সচিনের দেখাদেখি তার পর অনেককেই দেখা গিয়েছিল খেলোয়ারদের উৎসাহিত করতে। আর এই ধরনের উৎসাহ খেলোয়ারদের কাছে অত্যন্ত জরুরি। তাতে তাঁরা আরও ভাল খেলার জন্য প্রেরণা পান।

ওই অনুষ্ঠানে নিজের কমনওয়েলথ খেলার অভিজ্ঞতার কথাও বলেছেন সিন্ধু। তিনি জানান, কমনওয়েলথে সিঙ্গলসের আগে তাঁর চোট লেগেছিল। তার পরও তিনি সোনা জেতেন। সিন্ধু জানিয়েছেন, খেলার সময় তাঁর ব্যথা হলেও তিনি শুধু মাত্র একটি বিষয়েই মন দিয়েছিলেন সে দিন। তা হল তাঁকে সেরা খেলা খেলতে হবে। কপিলকে দেওয়া সাক্ষাৎকারে সিন্ধু বলেছেন, আমি ১০০ শতাংশ চেষ্টা করেছিলাম। আর তার ফলও পেয়েছিলাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন