চিনের ধাক্কা ভুলে সিন্ধুর সামনে এ বার চ্যালেঞ্জ কোরীয় ওপেনের

বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেতাব জেতার পরে গত সপ্তাহে সিন্ধু চিন ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেন তাইল্যান্ডের পর্নপাউই চোচুওং-এর কাছে হেরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৫৬
Share:

প্রত্যয়ী: চলতি মরসুমে দ্বিতীয় ট্রফি জয়ের পরীক্ষা সিন্ধুর। ফাইল চিত্র

নতুন পরীক্ষা শুরু হচ্ছে পি ভি সিন্ধুর। চিন ওপেনে দ্রুত ছিটকে যাওয়ার ধাক্কা কাটিয়ে তাঁর সামনে এ বার কোরীয় ওপেনের চ্যালেঞ্জ। যে প্রতিযোগিতায় জিতলে বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার ওয়ার্ল্ড টুর খেতাব ধরে রাখার দৌড়ে এগিয়ে যাবেন বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু। ইঞ্চিয়নে এই প্রতিযোগিতা শুরু হবে আজ, মঙ্গলবার থেকে।

Advertisement

বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেতাব জেতার পরে গত সপ্তাহে সিন্ধু চিন ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেন তাইল্যান্ডের পর্নপাউই চোচুওং-এর কাছে হেরে। ২৬ বছর বয়সি ভারতীয় তারকা এর আগে ২০১৭ সালে কোরীয় ওপেন জিতেছেন। সিন্ধুর সামনে এই প্রতিযোগিতায় প্রথম রাউন্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের বেইওয়ান ঝ‌্যাং। গত বছর যে প্রতিদ্বন্দ্বী সিন্ধুকে ইন্ডিয়া ওপেন ও ডেনমার্ক ওপেনে হারিয়েছিলেন। প্রথম রাউন্ডের বাধা পেরোতে পারলে সিন্ধুর সামনে চিন ওপেনের হারের বদলা নেওয়ার সুযোগ আসতে পারে। তাঁর মুখোমুখি হতে পারেন চোচুওং।

লন্ডন অলিম্পিক্সের ব্রোঞ্জ পদকজয়ী সাইনা নেহওয়াল এ মরসুমে একটি প্রতিযোগিতাতেই খেতাব জিতেছেন— ইন্দোনেশিয়া মাস্টার্স। গত সপ্তাহে চিন ওপেনে প্রথম রাউন্ডেই ছিটকে যাওয়া সাইনা চোট-আঘাত কাটিয়ে ছন্দে আসার প্রবল লড়াই চালিয়ে যাচ্ছেন। শুধু চিন ওপেনেই নয়, সাইনা চলতি মরসুমে মালয়েশিয়া ওপেন, নিউজ়িল্যান্ড ওপেন, সুদিরমান কাপেরও প্রথম রাউন্ড থেকে ছিটকে গিয়েছিলেন।

Advertisement

১৮ নম্বর বাছাই সাইনার প্রথম রাউন্ডে প্রতিপক্ষ কিম গা ইউন। ২৯ বছর বয়সি হায়দরাবাদি তারকা এই কোরীয় প্রতিদ্বন্দ্বীর সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ২-০ এগিয়ে আছেন। আবার সাইনা তাঁর বিরুদ্ধে জিততে পারলে দ্বিতীয় রাউন্ডে ইন্দোনেশিয়ার গ্রেগোরিয়া মারিসকা তুনজুং-এর সামনে পড়বেন।

৩৬ বছর পরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী বি সাই প্রণীত গত সপ্তাহে চিন ওপেনে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। কোরিয়ায় প্রণীতের সামনে পঞ্চম বাছাই ডেনমার্কের অ্যান্ডার্স অ্যান্টোনসেনের লড়াই অপেক্ষা করছে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী অ্যান্টোনসেন কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেন প্রণীতকে। পাশাপাশি এ মরসুমে ছন্দে থাকা প্রাক্তন কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন পারুপল্লি কাশ্যপ প্রথম রাউন্ডে মুখোমুখি হবেন বাছাই পর্ব পেরিয়ে আসা প্রতিপক্ষের।

তাইল্যান্ড ওপেন জিতে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে উঠে আসা সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টির জুটি ডাবলসে প্রথম রাউন্ডে চতুর্থ বাছাই জাপানের তাকেশি কামুরা এবং কেইগো সোনোদার সামনে। মনু অত্রি ও বি সুমিত রেড্ডি মুখোমুখি হবেন যোগ্যতা অর্জন পেরিয়ে আসা প্রতিপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন