রঞ্জি ট্রফি

বদলের হাওয়ায় বেনজির জোড়া অভিষেকের ভাবনা

বঙ্গ ক্রিকেটে দিন বদলের হাওয়া। যুগসন্ধিক্ষণ। কোচ, ক্যাপ্টেন থেকে শুরু করে অনেক কিছুই নতুন, অভূতপূর্ব। না হলে এক সঙ্গে দুই নবীনকে রঞ্জি ক্যাপ দেওয়ার সাহস দেখানোর ভাবনা আসবেই বা কেন বাংলা শিবিরে? লক্ষ্মীরতন শুক্ল না থাকা সত্ত্বেও ছয় ব্যাটসম্যানে মাঠে নামার পরিকল্পনাই বা কেন?

Advertisement

রাজীব ঘোষ

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৫ ০৩:৪৩
Share:

প্র্যাক্টিসে সুদীপ। বঙ্গ অধিনায়কের বড় ভরসা। ছবি: শঙ্কর নাগ দাস।

বঙ্গ ক্রিকেটে দিন বদলের হাওয়া। যুগসন্ধিক্ষণ। কোচ, ক্যাপ্টেন থেকে শুরু করে অনেক কিছুই নতুন, অভূতপূর্ব।

Advertisement

না হলে এক সঙ্গে দুই নবীনকে রঞ্জি ক্যাপ দেওয়ার সাহস দেখানোর ভাবনা আসবেই বা কেন বাংলা শিবিরে? লক্ষ্মীরতন শুক্ল না থাকা সত্ত্বেও ছয় ব্যাটসম্যানে মাঠে নামার পরিকল্পনাই বা কেন?

উনিশ বছরের আমির গনি। অন্যজন তাঁর চেয়েও দু’বছরের ছোট প্রদীপ্ত প্রামানিক। অঘটন না ঘটলে বৃহস্পতিবার ইডেনে বাংলা-রাজস্থান রঞ্জি ম্যাচে এই দু’জনের খেলা প্রায় নিশ্চিত। আরও বড় কথা, জীবনের প্রথম রঞ্জি ট্রফি ম্যাচে এঁদের দিকেই ম্যাচ জেতানোর প্রত্যাশা নিয়ে তাকিয়ে দল। সৌরভ গঙ্গোপাধ্যায়, লক্ষ্মীরতন শুক্ল ও নিখিল হলদিপুর ছাড়া এমন বয়সে বাংলার হয়ে রঞ্জিতে নামার দৃষ্টান্ত খুঁজে পাচ্ছে না বাংলার ক্রিকেট মহল। কিন্তু একসঙ্গে দুই টিন-এজারের রঞ্জি অভিষেক বাংলার ক্রিকেটে? স্মৃতি হাতড়েও বিফলে গেল সবার প্রচেষ্টা।

Advertisement

প্রতিশ্রুতিমান কোচের তকমা নিয়ে বাংলায় একরাশ প্রতিশ্রুতি নিয়ে আসা সাইরাজ বাহুতুলের এটাই নাকি বিশেষত্ব। পরিস্থিতি দাবি করলে তিনি নাকি দলের মধ্যে আমূল পরিবর্তন ঘটাতেও রাজি। এবং অসমের কাছে ৮৪ রানে অল আউট হয়ে ইনিংস হার নিয়ে ইডেনে আসা রাজস্থানের বিরুদ্ধে তাঁর দল মাঠে নামার আগে তেমনই ইঙ্গিত দিয়ে রাখলেন নতুন কোচ।

বুধবার দুপুরে প্র্যাকটিস সেরে ইডেন ছাড়ার আগে টিম মিটিংয়ে দলের ক্রিকেটাররা এই ধারণা নিয়েই যে যাঁর বাড়ি গেলেন যে, বৃহস্পতিবার থেকে দল ছয় ব্যাটসম্যান, দুই পেসার ও তিন স্পিনারে খেলবে। এবং এই কলাকুশলীদের জন্য উপযুক্ত মঞ্চও তৈরি ইডেনে। সাদা ফ্যাটফ্যাটে দুরন্ত ঘূর্ণির উইকেট, যা দেখে গনি, প্রদীপ্তদের মাঠে নামার জন্য ছটফট করার যথেষ্ট কারণ রয়েছে। জানা গেল, এই উইকেটে দ্বিতীয় দিন থেকেই বল নাকি বনবন করে ঘুরবে। আর প্রজ্ঞান ওঝার মতো জাতীয় দলের জার্সি গায়ে খেলা অভিজ্ঞ স্পিনারের তো প্রথম দিন থেকেই বাইশ গজের অঞ্চলকে বশে এনে ফেলা উচিত।

ক্যাপ্টেন মনোজ এমন উইকেট পেয়ে অবশ্যই খুশি। প্রজ্ঞান ওঝাকে ভিনরাজ্য থেকে আনার সুফল ভোগ করতে চান তিনি। বললেন, ‘‘আমরা আমাদের শক্তি অনুযায়ী ঘরের মাঠের উইকেট পাব, এটাই তো স্বাভাবিক ব্যাপার। এর মধ্যে আমি কোনও অভাবনীয় ব্যাপার দেখতে পাচ্ছি না।’’ দলের কম্বিনেশন নিয়ে বলতে না চাইলেও তিন স্পিনারের ভাবনা যে অবশ্যই আছে শিবিরে, তা বলে দিলেন তিনি। অবশ্য লক্ষ্মীরতন শুক্লর মতো ইউটিলিটি ক্রিকেটারের অভাব পূরণ করার কথা বলতে গিয়ে সায়নশেখর মণ্ডলের নামও ভাসিয়ে রাখলেন। তবে বুধবার রাত পর্যন্ত শিবিরের অন্যান্যদের কাছে খবর, বৃহস্পতিবারের সম্ভাব্য এগারো অভিমন্যু, নাভেদ, সুদীপ, মনোজ, ঋদ্ধি, শ্রীবৎস, দিন্দা, বীরপ্রতাপ, প্রজ্ঞান, গনি ও প্রদীপ্ত। আর টস জিতলে ব্যাট করার সিদ্ধান্ত।

এর মধ্যেই আর এক এমন ঘটনা, যা সাম্প্রতিক অতীতে বঙ্গ ক্রিকেটে দেখা যায়নি। মাঠে ক্রিকেটারদের বসার জায়গা থেকে শুরু করে ড্রেসিংরুমে নির্বাচক ও সিএবি কর্তাদের প্রবেশ নিষিদ্ধ করল বাংলা টিম ম্যানেজমেন্ট। এত দিন যেটা ছিল বাংলার ক্রিকেটের রীতি। গতবারও ইডেনে খেলা চলাকালীন নির্বাচকদের বাউন্ডারির ধারে ক্রিকেটারদের সঙ্গে বসে থাকতে দেখা গিয়েছে। এ বার থেকে আর তা হবে না। বোর্ডের রুল বুকে এমনই নিয়ম রয়েছে, যা এ বার থেকে অক্ষরে অক্ষরে পালন করার সিদ্ধান্ত নিলেন সাইরাজ-মনোজরা। ভাবী সিএবি প্রেসিডেন্ট সৌরভ অবশ্য জানতেন না খবরটা। বললেন, ‘‘আমাকে তো এমন কিছু জানানো হয়নি। তবে সিদ্ধান্তটা নেওয়া হলে সেটা মেনে নেওয়া উচিত।’’ নিয়ম অনুযায়ী তো তাঁরও ম্যাচের সময় মাঠে ঢোকা উচিত নয়। এ কথা শুনে বললেন, ‘‘ঢুকব না। টিম ভাল খেললেই তো হল। আমার এতে কোনও অসুবিধা নেই।’’

ভারত-দক্ষিণ আফ্রিকার ভেস্তে যাওয়া টি টোয়েন্টির পর এই প্রথম ম্যাচ। ইডেন উইকেটের প্রাক্তন ‘অধিপতি’ প্রবীর মুখোপাধ্যায় স্বেচ্ছা নির্বাসনে। সৌরভের জারি করা নতুন ফতোয়ায় যে কোনও বোর্ড ম্যাচের আগের দিন থেকেই আউটফিল্ড সম্পূর্ণ ঢাকাই থাকবে। থাকলও। তাই বুধবার হাল্কা সান্ধ্য-বৃষ্টি সত্ত্বেও বৃহস্পতিবার ম্যাচ না হওয়ার আশঙ্কা প্রায় নেই বললেই চলে।

সত্যিই বঙ্গ ক্রিকেটে যেন দিন বদলের হাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন