বিশেষ নিরাপত্তা টিম ভারতে পাঠাচ্ছেন শরিফ

বিশ্বকাপ-বল আবার পাকিস্তানের কোর্টে

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পাকিস্তানের ভারতে আসা নিয়ে তীব্র নাটক চলছেই। প্রথমত, যথেষ্ট নিরাপত্তার আশ্বাস না পেলে বিশ্বকাপ খেলতে আসবে না বলে পাক বোর্ডের তরফে যে হুমকি দেওয়া হয়েছিল, কেন্দ্রীয় সরকার এবং ভারতীয় বোর্ড পত্রপাঠ তা আবার পাকিস্তানের কোর্টে ফেরত পাঠাল। কিন্তু দু’দেশের টানাপড়েন সেখানেই শেষ নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৬ ০৩:০৯
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পাকিস্তানের ভারতে আসা নিয়ে তীব্র নাটক চলছেই। প্রথমত, যথেষ্ট নিরাপত্তার আশ্বাস না পেলে বিশ্বকাপ খেলতে আসবে না বলে পাক বোর্ডের তরফে যে হুমকি দেওয়া হয়েছিল, কেন্দ্রীয় সরকার এবং ভারতীয় বোর্ড পত্রপাঠ তা আবার পাকিস্তানের কোর্টে ফেরত পাঠাল। কিন্তু দু’দেশের টানাপড়েন সেখানেই শেষ নয়। বরং শুক্রবার সন্ধে নাগাদ পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অভূতপূর্ব ভাবে নির্দেশ দিলেন টুর্নামেন্টের আগে ভারতে নিরাপত্তা টিম পাঠাতে! যারা ঘুরে গিয়ে সবুজ সঙ্কেত দিলে তবেই ভারতে আসবেন শাহিদ আফ্রিদিরা।

Advertisement

শুক্রবার গোটা দিন নিরাপত্তাকে অস্ত্র করে যে ভাবে দু’পক্ষে অবিরাম ‘গোলাগুলি’ বর্ষণ চলল, তাতে শেষ পর্যন্ত কী দাঁড়াবে সেটাই কৌতূহলের বিষয়। শুরুটা করেছিল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে যখন পাক ক্রিকেট মহাকর্তা শাহরিয়র খান প্রচ্ছন্ন হুমকি দেন যে, ভারত সরকার এবং বোর্ডকে আফ্রিদিদের নিরাপত্তা নিয়ে লিখিত আশ্বাস দিতে হবে। নইলে টিম যাবে না ভারতে। একেই ধর্মশালায় ভারত-পাক ম্যাচ নিয়ে দিন-দিন পরিস্থিতি ঘোরালো হচ্ছে। হিমাচলপ্রদেশের প্রধানমন্ত্রী বীরভদ্র সিংহ গত মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রককে জানান যে, ভারত-পাক ম্যাচে নিরাপত্তার ব্যবস্থা করা তাঁর সরকারের পক্ষে সম্ভব নয়। যার পর ভারতীয় বোর্ড সচিব অনুরাগ ঠাকুর বৈঠক করেন হিমাচল মুখ্যমন্ত্রীর সঙ্গে। তাঁর সঙ্গে কথা বলেন রাজীব শুক্লও।

বোর্ডের অন্যতম কর্তা তথা কংগ্রেস সাংসদ রাজীব শুক্ল এ দিন বলেন, ‘‘আমি হিমাচল মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। উনি বলেছেন, সব ব্যবস্থা হয়ে যাবে।’’ স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহও এ দিন বলে দেন, চাইলে ধর্মশালায় আধা-সামরিক বাহিনী পাঠাবে কেন্দ্র। কিন্তু এখানেই ব্যাপারটা শেষ হল না। এ সবের মধ্যেই নতুন হুমকি এল— ধর্মশালার পিচ খুঁড়ে দেওয়ার! অ্যান্টি টেররিস্ট ফ্রন্ট অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট বীরেন্দ্র শান্ডিল্যর গর্জন, ‘‘পাকিস্তান আসুক খেলতে ধর্মশালায়। পিচ খুঁড়ে দেব!’’

Advertisement

শাহরিয়রের হুমকির চব্বিশ ঘণ্টার মধ্যে বল তাঁদের দিকেই ঠেলে দিল ভারত। ভারতীয় বোর্ড বলে দিল, নিরাপত্তা নিয়ে পাকিস্তানকে ভাবতে হবে না। ‘‘যত দূর বোর্ড জানে, পাকিস্তানকে পুরো নিরাপত্তা দেওয়া হবে। সেটা নিয়ে ওরা নিশ্চিন্ত থাকতে পারে। এ বার ওরা কী করবে, ওদের ব্যাপার,’’ বলে দেন রাজীব শুক্ল। তাঁকে আরও জিজ্ঞেস করা হয়, পাক বোর্ড তো ভারত সরকারের কাছেও লিখিত আশ্বাস চেয়েছে। শুক্লর জবাব, ‘‘সরকারের ব্যাপারে আমরা কী করে বলতে পারি?’’ পরে অবশ্য স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসবাণী আসে। আসে পাক প্রধানমন্ত্রীর নতুন নির্দেশিকাও। প্রধানমন্ত্রীর অফিস থেকে বিবৃতিতে বলা হয় যে, নওয়াজ শরিফ ভারতে বিশেষ নিরাপত্তা টিম পাঠাবেন। তাদের রিপোর্ট না পাওয়া পর্যন্ত পাকিস্তানের খেলতে আসা ঝুলে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন