আইসিসির হস্তক্ষেপ চায় পাকিস্তান

ভারতীয় ক্রিকেটাররা দেশের নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানালেও তা নিয়ে জলঘোলা শুরু করল পাকিস্তান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৯ ০২:১০
Share:

উদ্যোগ: শুক্রবার ম্যাচ শুরুর আগে বিরাট কোহালির হাতে ফৌজি টুপি তুলে

ভারতীয় ক্রিকেটাররা দেশের নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানালেও তা নিয়ে জলঘোলা শুরু করল পাকিস্তান। পুলওয়ামায় ভয়ঙ্কর জঙ্গি হানায় জওয়ানদের শ্রদ্ধা জানাতে শুক্রবার রাঁচীতে বিরাট কোহালিরা যে সেনাদের টুপি পরে খেলেছেন, তা নিয়ে আইসিসি-র হস্তক্ষেপ দাবি করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি আরও জানিয়েছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও উচিত এ ব্যাপারে আইসিসি-র সঙ্গে কথা বলা।

Advertisement

যদিও ক্রিকেট মাঠে সেনাদের সম্মান জানানোর ঘটনা রয়েছে পাকিস্তানেরও। তিন বছর আগে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে ‘পুশ-আপস’ দিয়েছিলেন পাকিস্তান অধিনায়ক মিসবা-উল-হক। পরে জানিয়েছিলেন, পাক সেনাবাহিনীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্যই এমন করেছিলেন তিনি। পাকিস্তানের পুরো দলও পিচের পাশে একই ভঙ্গিমায় সম্মান জানিয়েছিল তাদের সেনাকে। পাক বিদেশমন্ত্রী অবশ্য বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনিদের ফৌজি টুপি পরে মাঠে নামা নিয়ে বলছেন, ‘‘এটা ক্রিকেট নয়।’’

পাক মন্ত্রীরা দেশের ক্রিকেট বোর্ডকে এই বার্তা আইসিসি-তে পৌঁছে দেওয়ার আর্জি জানিয়েছেন। যাতে সাড়া দিয়ে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘‘এই নিয়ে আইসিসি-র সঙ্গে কথা বলব আমরা। এর বেশি কিছু বলব না এখন।’’ ভারতীয় বোর্ড এ নিয়ে আর পাল্টা কোনও মন্তব্য করেনি। তবে আইসিসি-র কাছে তারা আগেই দাবি জানিয়েছে, পাকিস্তানকে ক্রিকেট থেকে বহিষ্কার করার।

Advertisement

পাকিস্তানের প্রাক্তন প্রাক্তন অধিনায়ক ইনজ়ামাম-উল-হক অবশ্য বলছেন, ‘‘ক্রিকেট ও রাজনীতিকে না মেশানোই ভাল।’’ দুই দেশের সম্পর্কের প্রভাব বিশ্বকাপে তাদের ম্যাচেও তেমন পড়বে না বলে মনে করেন ইনজামাম। বিশ্বকাপের ফর্ম্যাট নিয়ে খুশি তিনি। দশ দলের বিশ্বকাপে প্রথমে প্রত্যেক দল একে অপরের বিরুদ্ধে খেলবে। তাঁর মতে, ‘‘যে রকম সূচি হয়েছে, তাতে পাকিস্তানের মতো দলের সুবিধা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন