Sourav Ganguly

Pakistan Cricket: ভারতই বাঁচিয়ে রেখেছে স্বীকার করেও সৌরভের বোর্ডকে তোপ পাক বোর্ডের চেয়ারম্যান রামিজের

তাঁদের ক্রিকেটে ভারতের অবদানের কথা মেনে নিলেন। আবার ভারতের দিকে তোপ দাগলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ২০:২৫
Share:

সৌরভের বোর্ডকে তোপ। ফাইল ছবি

তাঁদের ক্রিকেটে ভারতের অবদানের কথা মেনে নিলেন। আবার ভারতের দিকে তোপ দাগলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা। জানিয়ে দিলেন, ভারত যদি পাকিস্তানের ক্রিকেটকে টাকা না দেয়, তাহলে তাঁরা ডুবে যাবেন। পাশাপাশি এটাও জানিয়েছেন, ভারতীয় ক্রিকেটে এতটাই টাকা রয়েছে যে, কোনও বোর্ডই তাদের বিরুদ্ধে যেতে সাহস পাবে না।

Advertisement

সেনেট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ কথা বলেছেন রামিজ। তাঁর কথায়, “আইসিসি-র থেকে ৫০ শতাংশ টাকা পায় পিসিবি। আইসিসি বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে এবং সেখান থেকে পাওয়া লভ্যাংশ সদস্যদের মধ্যে ভাগ করে দেয়। আইসিসি-র লাভের ৯০ শতাংশ আসে ভারতের বাজার থেকে। অর্থাৎ, ভারতের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিই পরোক্ষে পাকিস্তানের ক্রিকেটকে চালায়। যদি কাল ভারতের প্রধানমন্ত্রী বলেন যে তাঁরা পাকিস্তানকে টাকা দেবেন না, তাহলে পাকিস্তানের ক্রিকেট ধ্বংস হয়ে যাবে।”

নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড সফর বাতিল করায় আর্থিক সংকটে পড়েছে পিসিবি। সেই প্রসঙ্গে রামিজ বলেছেন, “অস্ট্রেলিয়া ওদের (ভারত) বিরুদ্ধে দাঁড়াবে না। কেউই দাঁড়াবে না। কী হয়েছে ক’দিন আগে আপনারা সবাই দেখেছেন। দু’মিনিটের মধ্যে নিউজিল্যান্ড ব্যাগ গুছিয়ে পাকিস্তান ছেড়েছে। পাকিস্তানে এসে খেলার জন্য ওদের নিজস্ব কোনও স্বার্থ নেই। কারণ আমাদের ক্রিকেটীয় অর্থনীতি অতটা শক্তিশালী নয়।”

Advertisement

আইসিসি-কেও একহাত নিয়েছেন রামিজ। বলেছেন, ভারতের চাপে তারা ‘ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা’য় পরিণত হয়েছে। রামিজের কথায়, “নিউজিল্যান্ড যা করেছে তা একেবারেই গ্রহণযোগ্য নয়। আমাদের সঙ্গে কোনও তথ্যই ভাগ করেনি। এখন সিরিজ নিয়ে ভুলভাল কথা বলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন