Football

গুরুতর অসুস্থ পিকে, ভর্তি হাসপাতালে

ফুটবলার জীবনে বড় ক্লাবের হয়ে কোনওদিন খেলেননি তিনি। ইস্টার্ন রেলের হয়ে খেলতেন। ১৯৫৮ সালে কলকাতা লিগ জিতেছিল ইস্টার্ন রেল। সেই চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন পিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ২১:৩০
Share:

পিকে বন্দ্যোপাধ্যায়ের শারীরিক অবস্থার হঠাৎ অবনতি।

গুরুতর অসুস্থ কিংবদন্তি ভারতীয় ফুটবলার প্রদীপ (পিকে) বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধেয় তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে।

Advertisement

গত এক মাস ধরে বুকের সংক্রমণে ভুগছেন তিনি। গত ৬ ফেব্রুয়ারি বাইপাসের ধারের একটি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। তার পর থেকে তাঁর শারীরিক অবস্থা কখনও ভাল তো কখনও মন্দ।

ফুটবলার জীবনে বড় ক্লাবের হয়ে কোনওদিন খেলেননি তিনি। ইস্টার্ন রেলের হয়ে খেলতেন। ১৯৫৮ সালে কলকাতা লিগ জিতেছিল ইস্টার্ন রেল। সেই চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন পিকে। ক্লাব পর্যায়ে যেমন সাফল্য পেয়েছিলেন তিনি, জাতীয় দলের জার্সিতেও তিনি দারুণ সফল।

Advertisement

আরও পড়ুন: লড়াই টানটান, রঞ্জি ফাইনালে উঠতে বাংলার চাই ৭ উইকেট, কর্নাটকের দরকার ২৫৪ রান

১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিক্সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন পিকে। ১৯৬০ সালের রোম অলিম্পিক্সে ফ্রান্সের বিরুদ্ধে তাঁর গোলেই সমতা ফিরিয়েছিল ভারত।

১৯৫৬ সালে মেলবোর্ন অলিম্পিক্সেও খেলেন পিকে। সেবার তাঁরই গুরুত্বপূর্ণ ভূমিকায় ভারত কোয়ার্টার ফাইনালে ৪-২ গোলে হারায় অস্ট্রেলিয়াকে। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৬৬ সালের এশিয়ান গেমসে ভারতের জার্সি পরে খেলেছিলেন পদ্মশ্রী পিকে।

১৯৬২ সালের জার্কার্তা এশিয়ান গেমসে ভারত সোনা জিতেছিল। কুয়ালা লামপুরে অনুষ্ঠিত মারডেকা কাপে দেশের হয়ে তিন বার প্রতিনিধিত্ব করেন তিনি। ২০০৪ সালে তাঁকে অর্ডার অফ মেরিট প্রদান করে ফিফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন