Asian Games 2023

সেঞ্চুরির কাউন্টডাউন শুরু মোদীর, এশিয়াডে ভারতের পদকসংখ্যা ৭০ পেরোতেই বার্তা প্রধানমন্ত্রীর

চিনে পদক সংখ্যা ১০০ বা তার বেশি করার লক্ষ্য নিয়েছিলেন ভারতীয় খেলোয়াড়েরা। এর আগে পর্যন্ত ভারতের সর্বাধিক পদকসংখ্যা ছিল ৭০। তা পেরিয়ে গিয়েছে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৪:০৭
Share:

ভারতীয় অ্যাথলিটদের শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। —ফাইল চিত্র

এশিয়ান গেমস শুরুর আগে থেকে ভারতীয় দলের লক্ষ্য ছিল, ‘এ বার ১০০ পার।’ অর্থাৎ, চিনে পদকসংখ্যা ১০০ বা তার বেশি করার লক্ষ্য নিয়েছিলেন ভারতীয় খেলোয়াড়েরা। এর আগে পর্যন্ত ভারতের সর্বাধিক পদকসংখ্যা ছিল ৭০। ২০১৮ সালে জাকার্তা এশিয়াডে সেটা করেছিল ভারত। সেই সংখ্যা পেরিয়ে যেতেই প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

বুধবার সকালে তিরন্দাজিতে সোনা জেতার সঙ্গেই ভারতের পদকসংখ্যা হয়ে যায় ৭১। তার পরেই এক্স (সাবেক টুইটার)-এ মোদী লেখেন, ‘‘এশিয়ান গেমসে ভারত এ বারই সব থেকে বেশি উজ্জ্বল। ৭১ পদক আমাদের সব থেকে ভাল ফল। ভারতীয় অ্যাথলিটদের দায়বদ্ধতা, পরিশ্রম ও খেলোয়াড়ি মানসিকতার ফল পাচ্ছি। প্রতিটা পদকের নেপথ্যে রয়েছে এক কঠিন লড়াইয়ের গল্প। দেশের কাছে এক গর্বের মুহূর্ত। প্রত্যেক অ্যাথলিটকে শুভেচ্ছা।’’

শুধু মোট পদকসংখ্যা নয়, সোনা জয়ের ক্ষেত্রেও নজির গড়েছে ভারত। জাকার্তায় ১৬টি সোনা জিতেছিল দেশ। এ বার ইতিমধ্যেই ১৬টি সোনা জেতা হয়ে গিয়েছে। অর্থাৎ, আর একটি সোনা জিতলেই এশিয়ান গেমসে এক বছরে সর্বাধিক সোনা জেতার রেকর্ডও করে ফেলবে ভারত। তিরন্দাজিতে একটি ইভেন্টের ফাইনাল খেলতে নামবেন ভারতেরই দুই প্রতিযোগী। সেখানে সোনা-রুপো নিশ্চিত। অর্থাৎ, সোনা জয়ের ক্ষেত্রেও ভারত নজির গড়ে ফেলেছে তা বলাই যায়।

Advertisement

এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত মোচ ৭৪টি পদক জিতেছে ভারত। তার মধ্যে ১৬টি সোনা, ২৭টি রুপো ও ৩১টি ব্রোঞ্জ জিতেছে ভারত। ১৬টি সোনার মধ্যে শুধু শুটিং থেকেই এসেছে ৭টি। অ্যাথলেটিক্স থেকে এসেছে ৪টি। একটি করে সোনা এসেছে ক্রিকেট, স্কোয়াশ, ইকুয়েস্ট্রিয়ান, টেনিস ও তিরন্দাজি থেকে। ভারতের ২৭টি রুপোর মধ্যে সব থেকে বেশি এসেছে অ্যাথলেটিক্স থেকে। এই ইভেন্টে ১০টি রুপো পেয়েছে ভারত। ৯টি রুপো এসেছে শুটিং থেকে। রোয়িং থেকে এসেছে ২টি রুপো। বাকি ৬টি রুপো এসেছে ব্যাডমিন্টন, গল্‌ফ, সেলিং, টেনিস, বক্সিং ও উশু থেকে। ৩১টি ব্রোঞ্জের মধ্যে ৯টি এসেছে অ্যাথলেটিক্স থেকে। ৬টি পদক এসেছে শুটিং থেকে। বক্সিং থেকে ৪টি, রোয়িং থেকে ৩টি করে, রোলার স্কেটিং স্কোয়াশ ও সেলিং থেকে ২টি করে এবং ক্যানো স্প্রিন্ট, ইকুয়েস্ট্রিয়ান ও টেবল টেনিসে ১টি করে ব্রোঞ্জ জিতেছে ভারত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ বারের এশিয়ান গেমসে ৭৪টি পদকের মধ্যে ২৩টি পদক এসেছে অ্যাথলেটিক্সে। পিছিয়ে নেই শুটিংও। ২৩টি পদক এনেছেন ভারতের শুটারেরা। অর্থাৎ, ৭৪টি পদকের মধ্যে শুধু এই দু’টি খেলাতেই ৪৬টি পদক জিতেছে ভারত। অ্যাথলেটিক্সে ভারতের পদকের সংখ্যা বাড়তে পারে। এখনও বাকি কুস্তির বেশ কয়েকটি ইভেন্ট। সেখানেও বেশ কয়েকটি পদক জেতার সুযোগ রয়েছে ভারতের। ১০০ পদকের যে লক্ষ্য ভারত রেখেছে সেই পথে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে তারা। বাকি আর ২৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন