আমার ক্ষেত্রে অন্য নিয়ম, তোপ পোগবার

ম্যাঞ্চেস্টার ইউনাইটে়ডের ফরাসি তারকা বেশ হতাশ কারণ তাঁর ক্ষেত্রেই বারবার দেখা হয় মরসুমে তিনি মোট ক’টা গোল করেছেন। অথচ একজন মিডফিল্ডারের কাজ শুধুই গোল করা নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ১৬:১৪
Share:

নজরে: তাঁর প্রতি আচরণ নিয়ে প্রশ্ন তুললেন পোগবা। ফাইল চিত্র

পল পোগবা মনে করেন, অন্য মিডফিল্ডারদের পারফরম্যান্স যে মাপকাঠিতে মাপা হয় তাঁর ক্ষেত্রে সমালোচকরা সেটা নাকি কখনওই করেন না।

Advertisement

ম্যাঞ্চেস্টার ইউনাইটে়ডের ফরাসি তারকা বেশ হতাশ কারণ তাঁর ক্ষেত্রেই বারবার দেখা হয় মরসুমে তিনি মোট ক’টা গোল করেছেন। অথচ একজন মিডফিল্ডারের কাজ শুধুই গোল করা নয়। পঁচিশ বছরের পোগবা এমনিতে এ’মরসুমে গোল করেছেন মাত্র ছ’টি। করিয়েছেন ১১টি। সমালোচকরা সেকথাই বারবার মনে করিয়ে তাঁর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলছেন।

সাম্প্রতিক দু’এক সপ্তাহ বেশ ভাল খেলছেন পোগবা। গোল করছেন। করাচ্ছেনও। মূলত তাঁর খেলার সৌজন্যেই ম্যাঞ্চেস্টার সিটিকে হারিয়েছে ম্যান ইউ। ভাল খেলেছেন ইপিএলে বোর্নমাউথ ও এফএ কাপ সেমিফাইনালে টটেনহ্যামের বিরুদ্ধেও।

Advertisement

রবিবার আর্সেনালের মুখোমুখি হচ্ছে ম্যান ইউ। তার আগে পোগবা সমালোচকদের ঘুরিয়ে একহাত নিয়ে বললেন, ‘‘ব্যাপারটা বেশ মজার। আমি একজন মিডফিল্ডার। মাঝমাঠে আমি কেমন খেলছি তা নিয়ে কেউ কিছু বলছেন না।’’

তাহলে কী নিয়ে বলছেন? পোগবার জবাব, ‘‘আমার ক্ষেত্রে বিচার্য একটাই। ক’টা গোল করলাম বা করালাম। মনে করুন একটা ম্যাচে দারুণ খেললাম। কিন্তু সেটা দেখা হবে না। দেখা হবে গোল করেছি কিনা। সেটা না পারলে ওরা বলবে আমি আর বিরাট কী খেলেছি!’’ সঙ্গে জুড়েছেন, ‘‘কিন্তু অন্য কারও ক্ষেত্রে মাঝমাঠে ভাল খেললে তাকে ম্যাচের সেরাও করে দেওয়া হতে পারে। আমার ক্ষেত্রে ব্যাপারটা ঠিক উল্টো।’’

পোগবার আপাতত লক্ষ্য, এফএ কাপ সেমিফাইনালে চেলসির বিরুদ্ধে ভাল খেলা। বলেছেন, ‘‘সমালোচনা হলে একদিকে ভালই। তাতে নিজের খেলায় উন্নতি করতে পারি। গোল করতে বা করাতে পারলে তো আরও ভাল। তাই সমালোচনাকে চিরকালই আমি ভাল মনে নিই। দেখেছি সেটা করলে কোনও ক্ষতি হয় না। উল্টে লাভই হয় বেশি। এফএ কাপ ফাইনালেও এটা মাথায় রেখেই খেলতে নামব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন