Armand Duplantis

Armand Duplantis: পোল ভল্টে আবার নিজের বিশ্বরেকর্ড ভাঙলেন দুপ্লান্তিস

যে ভাবে তিনি লাফাচ্ছেন, তাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে হয়তো আবার নতুন নজির গড়ে ফেলবেন! ২২ বছরের অলিম্পিক চ্যাম্পিয়নের আগের রেকর্ড ছিল ৬.১৮ মিটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৭:০১
Share:

কীর্তি: ৬.১৯ মিটার লাফিয়ে বিশ্বরেকর্ড দুপ্লান্তিসের। ছবি: টুইটার।

পোল ভল্টে আবার নিজের বিশ্বরেকর্ড উন্নত করলেন আর্মান্ড দুপ্লান্তিস। যিনি অ্যাথলেটিক্স দুনিয়ায় জনপ্রিয় ‘মোন্ডো’ নামে।

Advertisement

ওয়ার্ল্ড ইন্ডোর অ্যাথলেটিক ‘সিলভার’ ট্যুরে বেলগ্রেডের ইভেন্টে সুইড তারকা লাফালেন ৬.১৯ মিটার। যে ভাবে তিনি লাফাচ্ছেন, তাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে হয়তো আবার নতুন নজির গড়ে ফেলবেন! ২২ বছরের অলিম্পিক চ্যাম্পিয়নের আগের রেকর্ড ছিল ৬.১৮ মিটার। ২০২০-র ফেব্রুয়ারিতে তিনি সেই উচ্চতা অতিক্রম করেন গ্লাসগোয়।

সোমবার বেলগ্রেডে সুইড তারকা নতুন নজির গড়লেন ‘বার’ ছ’মিটারের উপরে তোলার পরে তৃতীয় প্রচেষ্টায়। রুটিন ইভেন্টের সময় প্রথম বার তিনি লাফান মাত্র ৫.৬১ মিটার। পরের বার সেটা আর একটু উন্নত করেন ৫.৮৫ মিটার লাফিয়ে। কিন্তু তৃতীয় লাফের আগে নিজের বিশ্বরেকর্ড উন্নত করতেই ‘বার’ তুলে দেন ছ’মিটার। সেখানে প্রথম দু’টি চেষ্টায় তিনি সফল হননি। চমকে দেন তৃতীয় লাফে। এ বার হাঁটুতে লেগে ‘বার’ নড়ে গেলেও দুপ্লান্তিস অবিশ্বাস্য ভাবে ৬.১৯ মিটার পোল ভল্ট দেন।

Advertisement

নজির গড়ে উচ্ছ্বাসিত দুপ্লান্তিস বলেন, ‘‘মনে হয় এর আগে আমি অন্তত ৫০বার ৬.১৯ মিটার অতিক্রম করার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। সাফল্য আসতে সত্যিই অনেকটা সময় লেগে গেল। পোল ভল্টারের জীবনে কখনও কোনও নির্দিষ্ট উচ্চতা আমাকে এতটা সমস্যায় ফেলতে পারেনি। অথচ বহুদিন হয়ে গেল এই ইভেন্টটা করছি। এবং শেষ পর্যন্ত আবার একটা বিশ্বরেকর্ড গড়ে কী যে আনন্দ হচ্ছে, বলে বোঝাতে পারব না।” দুপ্লান্তিস যোগ করেন, ‘‘তবে এও ধরে নেবেন না যে, এখানেই আমি থেমে যাব। আগামী দিনে অনেক কিছুই ঘটবে।’’

দুপ্লান্তিস এই নিয়ে চার বার বিশ্বরেকর্ড গড়লেন। যা শুরু হয়েছিল ২০২০ ফেব্রুয়ারিতে। সেপ্টেম্বরে রোমে ডায়মন্ড লিগে ৬.১৫ মিটার উচ্চতা অতিক্রম করে ভেঙে দেন কিংবদন্তি সের্গেই বুবকার আউটডোর পোল ভল্ট রেকর্ডও (৬.১৪ মিটার, জুলাই ১৯৯৪)।

যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া দুপ্লান্তিসকে সার্কিটে সবাই ‘মোন্ডো’ বলে ডাকেন। তিনি আন্তর্জাতিক আসরে নিজের মায়ের দেশ সুইডেনের হয়ে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বেশ কয়েক বছর আগে।

অ্যাথলেটিক্সের অত্যন্ত জনপ্রিয় এই ইভেন্টটিতে একটা সময় পর্যন্ত সেরা আকর্ষণ ছিলেন ইউক্রেনের কিংবদন্তি সের্গেই বুবকা। যিনি শুধু আউটডোরেই ১৭ বার রেকর্ড উন্নত করেন। আর ইন্ডোরে নজির গড়েন ১৮ বার। সবমিলিয়ে ৩৫ বার!

বুবকাই প্রথম ছ’মিটারের বাধা অতিক্রম করেন। ইন্ডোরে বুবকার সেরা পোল ভল্ট ৬.১৫ মিটার। ২১ বছর পরে যা ভেঙেছিলেন ফ্রান্সের লাভিয়েনি ৬.১৬ মিটার উচ্চতায় পৌঁছে।

অবশ্য ইন্ডোর এবং আউটডোর, দু’টি বিশ্বরেকর্ডেরই মালিক এখন মোন্ডো। যিনি বলে দিয়েছেন, ৬.১৯ মিটারেও তিনি থামবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন