Pranjal Banerjee

ইরানের ঐতিহাসিক ফুটবল ম্যাচে রেফারিং করলেন দুই বঙ্গসন্তান

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের সেই ম্যাচে ইরান ১৪-০ গোলে বিধ্বস্ত করে কম্বোডিয়াকে।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৯ ১৯:১৩
Share:

ইরান-কম্বোডিয়া ম্যাচ পরিচালনা করলেন প্রাঞ্জল। গ্যালারিতে হাজির ইরানের মহিলা ভক্ত।

ঐতিহাসিক ম্যাচে ইতিহাসের পাতায় নাম লেখালেন দুই বঙ্গতনয়। বৃহস্পতিবার তেহরানের আজাদি স্টেডিয়ামে বাঁশি মুখে ম্যাচ পরিচালনা করলেন বাংলার প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়। সহকারী ছিলেন ছিলেন অসিত সরকার।

Advertisement

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের সেই ম্যাচে ইরান ১৪-০ গোলে বিধ্বস্ত করে কম্বোডিয়াকে। ম্যাচটির গুরুত্ব অবশ্য অন্য জায়গায়। ধর্মীয় নেতাদের নির্দেশে প্রায় ৪০ বছর স্টেডিয়ামে বসে ফুটবল ম্যাচ দেখতে দেওয়া হয়নি ইরানি মহিলা ভক্তদের।

সম্প্রতি ফিফা হুমকি দিয়েছিল, ইরানের স্টেডিয়ামে মহিলা ভক্তদের ফুটবল ম্যাচ থেকে ব্রাত্য করা হলে সে দেশকে নির্বাসিত করা হবে। ফিফার এই হুমকিতে বরফ গলে। প্রশাসন নমনীয় হয়। আজাদি স্টেডিয়ামে ইরান-কম্বোডিয়া ম্যাচ দেখতে হাজির হন প্রায় সাড়ে তিন হাজার মহিলা সমর্থক।

Advertisement

আরও পড়ুন: ইরানের ফুটবল গ্যালারিতে আর ব্রাত্য নন মেয়েরা

তবে মহিলা দর্শকদের সংখ্যাটা আরও বাড়তেই পারত। ফুটবল ম্যাচ দেখতে আগ্রহী অনেক মহিলা সমর্থক টিকিট না পাওয়ায় ফিরে যান। অথচ এই স্টেডিয়ামে প্রায় এক লক্ষ দর্শক খেলা দেখতে পারেন। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ দেখতে উপস্থিত হয়েছিলেন মাত্র দশ হাজার দর্শক। ইরানের প্রতিটি গোলের সময়ে উল্লাস করতে দেখা গিয়েছে মহিলা ভক্তদের। ইরানের পতাকা হাতে মাঠে হাজির হয়েছিলেন তাঁরা।

এ রকম একটা ঐতিহাসিক ম্যাচের সঙ্গে জুড়ে গেল প্রাঞ্জল-অসিতের নাম।

আরও পড়ুন: সরফরাজের কাট আউটে ক্ষুব্ধ সমর্থকের লাথি, ঘুসি, ভাইরাল ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন