East Bengal

অচেনা গোকুলমের বিরুদ্ধে জিততে তৈরি ইস্টবেঙ্গল

ম্যাচের আগের দিন সেই ছবিই ধরা পড়ল লাল-হলুদের অনুশীলণে। ক্রিসমাসের পরের দিন অনুশীলনে বেশ খোশমেজাজেই দেখা গেল কাটসুমি-আমনাদের। একে অন্যের সঙ্গে খুনশুঁটি থেকে বাধ্য ছাত্রের মত খালিদ স্যারের ক্লাসে যোগদান, সবই চলল অনুশীলনের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৭ ২১:১৭
Share:

খালিদ জামিলের তত্ত্বাবধানে চলছে প্লাজাদের অনুশীলণ। ছবি: ইস্টবেঙ্গলের ফেসবুক সৌজন্যে।

পর পর তিন ম্যাচ জিতে অপ্রতিরোধ্য ইস্টবেঙ্গল। লিগের শুরুতে ডার্বি হারের ধাক্কা সামলে বেশ মসৃণ ভাবেই এগোচ্ছে লাল-হলুদ।

Advertisement

এই পরিস্থিতিতে বুধবার ঘরের মাঠে গোকুলম কেরলের বিরুদ্ধে লিগের ষষ্ঠ ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল।

এমনিতে পর পর তিনটি ম্যাচ জেতায় লাল-হলুদ ড্রেসিংরুম থেকে উধাও দম বন্ধকরা পরিবেশ। বিক্ষিপ্ত ভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকার দৃশ্যও উধাও ক্লাব তাঁবু থেকে। দলের এই একাত্ম পরিবেশকেই সঙ্গী করে গকুলাম বধ করার শপথ নিচ্ছে অর্ণব মণ্ডল অ্যান্ড ব্রিগেড।

Advertisement

ম্যাচের আগের দিন সেই ছবিই ধরা পড়ল লাল-হলুদের অনুশীলণে। ক্রিসমাসের পরের দিন অনুশীলনে বেশ খোশমেজাজেই দেখা গেল কাটসুমি-আমনাদের। একে অন্যের সঙ্গে খুনশুঁটি থেকে বাধ্য ছাত্রের মত খালিদ স্যারের ক্লাসে যোগদান, সবই চলল অনুশীলনের মধ্যে।

আরও পড়ুন: গানে গানে বড়দিনের শুভেচ্ছা জানালেন জিভা

আরও পড়ুন: বক্সিং ডে টেস্ট কী?

তবে, লাল-হলুদের অন্দরে ফিল গুড পরিবেশ হলেও ইস্টবেঙ্গল কোচ খালিদ জামিলকে চিন্তায় রেখেছে তাঁর দলের ডিফেন্স।

সেট পিস থেকে গোল খাওয়াটা যেন অভ্যাসে পরিণত করেছে দল। রক্ষণে বারবার পরিবর্তন করেও ক্লিনশিট রাখতে ব্যর্থ লেসলি ক্লডিয়াস সরণীর ক্লাবটি।

তবে, গোকুলম ম্যাচ থেকে এর পরিবর্তন চান খালিদ-রঞ্জনরা। আর এই কারণেই এ দিন ডিফেন্ডারদের নিয়ে আলাদা ভাবে কথা বলতেও দেখা যায় খালিদকে।

প্রতিম্যাচে গোল হজম করা নিয়ে ইস্টবেঙ্গল সহকারি কোচ রঞ্জন চৌধুরি বলেন, "আমরা চেষ্টা চালাচ্ছি যাতে এটা বন্ধ করা যায়। ডিফেন্ডারদের নিয়ে আলাদা ভাবে কথাও বলা হচ্ছে। আশা করি পরের ম্যাচ থেকে একই ভুল আর হবে না।"

একই সুর শোনা গেল লাল-হলুদ অধিনায়ক অর্ণব মণ্ডলের গলায়ও। অর্ণব বলেন, "মুহূর্তের ভুল থেকেই গোলগুলো হজম করতে হচ্ছে আমাদের। দল হিসেবে আমরা শক্তিশালী, তবে যত তাড়াতাড়ি সম্ভব এইগুলো শুধরে নিতে হবে।"

কোয়ম্বত্তূর গিয়ে চেন্নাই সিটি এফ সি-কে বধ করলেও স্ট্রাইকারদের ফর্ম ইস্টবেঙ্গলের চিন্তার আরও একটি কারণ। নেরোকা ম্যাচে গোল পাওয়া উইলিস প্লাজা বহু সহজ সুযোগ নষ্ট করেছেন চেন্নাই সিটি এফসির বিরুদ্ধে। চার্লস গোল করলেও সেরা ফর্মের ধারে কাছে নেই।

তবে চিন্তা থাকলেও এ গুলি নিয়ে ভাবতে নারাজ রঞ্জনরা। তিনি বলেন, "উইলিস প্লাজা গত ম্যাচে হ্যাটট্রিক মিস করেছে ঠিকই, তবে গোলের কাছে ও কিন্তু বারবার পৌঁছে যাচ্ছে। গোলের পাসও বাড়িয়েছে। গোল পেয়েছে চার্লসও।"

অন্য দিকে, অজানা প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে নামার আগে বেশ সাবধানীও শোনাল লাল-হলুদ সেনাপতিকে। অর্ণবের কথায়,"অজানা প্রতিপক্ষ বরাবরই ভয়ঙ্কর। ফলে ডিফেন্সকে শক্ত করেই আমরা আক্রমণে উঠব।"

প্রতিপক্ষের সম্পর্কে বিশেষ কোনও ধারণা না থাকলেও বুধবারের ম্যাচ থেকে তিন পয়েন্ট নেওয়ার জন্যই তাঁরা যে মাঠে নামবেন, তা এ দিন পরিষ্কার করে দেন অর্ণব।প্রতিপক্ষ অজানা হলেও দলে বিশেষ কিছু পরিবর্তন আসবে না বলেই জানিয়ে দিলেন লাল-হলুদের সহকারি কোচ। উইনিং কম্বিনেশন ভাঙতে চাইছে না টিম ম্যানেজমেন্ট, জানিয়ে দেন রঞ্জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন