Prithvi Shaw

পৃথ্বী খুব আক্রমণাত্মক, ও রক্ষণ জমাট করুক: আজহার

আজহার মনে করিয়ে দিয়েছেন যে একজন ওপেনারের দীর্ঘক্ষণ ক্রিজে থাকা জরুরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ১০:০৯
Share:

অ্যাডিলেড টেস্টের দুই ইনিংসেই বোল্ড হয়েছেন পৃথ্বী। ছবি টুইটার থেকে নেওয়া।

অ্যাডিলেডে গোলাপি বলে দিনরাতের টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ হওয়া পৃথ্বী শ-কে রক্ষণ মজবুত করার পরামর্শ দিলেন মহম্মদ আজহারউদ্দিন

Advertisement

প্রথম ইনিংসে মিচেল স্টার্কের বলে বোল্ড হয়েছিলেন শূন্য রানে। দ্বিতীয় ইনিংসে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়েছিলেন ৪ রানে। দুই ইনিংসেই বোল্ড হওয়ায় প্রশ্ন উঠেছে তাঁর রক্ষণ নিয়ে। আজহার মনে করিয়ে দিয়েছেন যে একজন ওপেনারকে দীর্ঘক্ষণ ক্রিজে থাকতে হয়। আর তার জন্য রক্ষণ জমাট হতে হবে।

আজহার বলেছেন, “একজন ব্যাটসম্যান যত গ্রেটই হোন না কেন, একজন ওপেনারের ডিফেন্স শক্তপোক্ত হতেই হবে। বিশেষ করে অস্ট্রেলিয়ার বোলারদের সামলানোর সময় তো বটেই। পৃথ্বীর দুর্দান্ত প্রতিভা। কিন্তু ওর খেলা বড্ড আক্রমণাত্মক। ও বিপক্ষকে ছিড়েখুড়ে ফেলতে পারে। কিন্তু তা তো প্রতিদিন হবে না। ওপেনার হিসেবে প্রাথমিক কাজ হল নতুন বলের পালিশ তোলা। খুব বেশি রান যদি নাও আসে, তা হলেও ধৈর্য ধরা জরুরি। যতক্ষণ সম্ভব উইকেটে থাকার চেষ্টা করা দরকার।”

Advertisement

আরও পড়ুন: এশিয়াড জয়ী মহিলা হকি খেলোয়াড় অনুরীতা সাইনি প্রয়াত​

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে টেস্টে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড স্মিথের​

আজহার আরও বলেছেন, “এ ভাবে খেললে আত্মবিশ্বাস বাড়বে। আর এক বার থিতু হয়ে গেলে স্ট্রোক খেলাই যায়। রান এ ভাবেই আসে। সর্বোচ্চ পর্যায়ে অধৈর্য হয়ে উঠলে চলে না। আশা করছি টিম ম্যানেজমেন্টের কেউ ওকে রক্ষণ শক্তিশালী করতে বলেছে। দু’বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যেমন আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা গিয়েছিল তা এখন সম্ভব নয়। কারণ এটা গোলাপি বলের টেস্ট। আর সেটাও হচ্ছে অনেক দিন পর। তাই এটা সব সময়ই চ্যালেঞ্জের। তাই ফোকাস রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন