Paris Saint-Germain

Lionel Messi: মেসি নিয়ে প্রার্থনা ফ্রান্সে, নজরে ভারতের বাজারও

গণমাধ্যম এবং প্রচার মাধ্যমে ইতিমধ্যেই জল্পনা ছড়িয়ে পড়েছে যে, মেসি ফ্রান্সের প্যারিস সাঁ জারমাঁ-তেই যাচ্ছেন।

Advertisement

কৌশিক দাশ

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ০৮:৫৮
Share:

প্রতীক্ষা: পিএসজি স্টেডিয়ামের বাইরে মেসির ভক্তেরা। টুইটার

লিয়োনেল মেসি এবং নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র) ফের এক ক্লাবের জার্সিতে খেলছেন এবং সেটা ঘরে বসে সরাসরি দেখতে পারছেন ভারতীয় দর্শকেরা! এই দৃশ্য কিন্তু খুব শীঘ্রই সত্যি হওয়ার পথে।

Advertisement

ফরাসি লিগ সংস্থার সামনে এখন দুটো লক্ষ্য। প্রথমটা, স্পেনের লা লিগা থেকে লিয়ো মেসিকে নির্বিঘ্নে ফ্রান্সে নিয়ে আসা। দুই, মেসিকে মুখ করে ভারতের বাজার ধরতে ঝাঁপানো। এবং সেই প্রস্তুতি কিন্তু গত এক দিন-দু’দিন ধরে নেওয়া চলছে না। জানা গেল, বেশ কিছু সপ্তাহ ধরে ভারতের একটি সম্প্রচারকারী চ্যানেলের সঙ্গেও কথাবার্তা চলছে ফরাসি লিগ সংস্থার।

গণমাধ্যম এবং প্রচার মাধ্যমে ইতিমধ্যেই জল্পনা ছড়িয়ে পড়েছে যে, মেসি ফ্রান্সের প্যারিস সাঁ জারমাঁ-তেই যাচ্ছেন। বার্সেলোনার বিদায়ী সাংবাদিক বৈঠকে মেসিও সেই ইঙ্গিত দিয়েছেন। তবে সরাসরি কিছু বলেননি। তা হলে কত দূর এগিয়েছে মেসির পিএসজি যাওয়া?

Advertisement

ফরাসি লিগ সংস্থায় কর্মরত দু’এক জনের সঙ্গে কথা বললে ছবিটা পরিষ্কার ফুটে উঠছে। জানা যাচ্ছে, পিএসজি-র সঙ্গে মেসির চুক্তি চূড়ান্ত হয়েই গিয়েছে। শেষ মুহূর্তে কোনও অবাঞ্ছিত বাধা এসে না পড়লে মেসি-নেমারের যুগলবন্দি আবার দেখা যেতে চলেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা সোমবার বলছিলেন, ‘‘আমরা আত্মবিশ্বাসী, মেসি পিএসজি-তেই আসছে। সব কিছুই প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে।’’ এর পরে একটু সতর্ক ভাবে তিনি বললেন, ‘‘তবে সই না হওয়া পর্যন্ত আমরা নিশ্চিন্ত হতে পারছি না। প্রার্থনা করে যাচ্ছি, যাতে শেষবেলায় কোনও সমস্যা না দেখা দেয়।’’ সোমবারই প্যারিসে আসার কথা ছিল মেসির। কিন্তু আসেননি। জানা গিয়েছে, পিএসজির সঙ্গে চুক্তিপত্র নিয়ে মেসির এজেন্টের চূড়ান্ত কথা চলছে। সব ঠিক থাকলে, আজ, মঙ্গলবার প্যারিসে চলে আসবেন কিংবদন্তি ফুটবলার।

লা লিগা থেকে মেসি শেষ পর্যন্ত ফরাসি লিগে চলে এলে, সেটা যে তাঁদের বড় জয় হবে, তা মানছেন ওই উচ্চপদস্থ কর্তা। এবং, ফুটবল মাঠের বাইরেও তাঁদের রণনীতি তৈরি হয়ে গিয়েছে মেসিকে কেন্দ্র করে। সেই রণনীতির একেবারে উপরেই আছে ভারতের বাজার ধরার পরিকল্পনা।

ভারতে এই মুহূর্তে টিভি-তে সরাসরি সম্প্রচারিত হয় ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইটালীয় লিগ। আগে লা লিগাও হত, কিন্তু বছর দু’য়েক হল তা বন্ধ হয়ে গিয়েছিল। এ বার অবশ্য অন্য একটি সম্প্রচার সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে তারা। ভারতের বাজার ধরতে অনেক দিন থেকেই চেষ্টা চালাচ্ছে ফরাসি লিগ সংস্থা বা লিগ ওয়ান। কিন্তু এখনও সফল হয়নি। এমনকি নেমারকে বার্সেলোনা থেকে নিয়ে যাওয়ার পরেও তাদের সঙ্গে কোনও সম্প্রচারকারী সংস্থার চুক্তি হয়নি। কিন্তু এ বার তাদের হাতে আসতে চলেছে ফুটবল দুনিয়ার সব চেয়ে বড় অস্ত্র— লিয়ো মেসি। লিগ ওয়ানের কর্তাটি বলছেন, ‘‘ভারতীয় ফুটবলের বাজার ধরার অনেক চেষ্টা করেছি আগে। আশা করছি, এ বার মেসির সাহায্যে কোনও সম্প্রচারকারী সংস্থার সঙ্গে চুক্তিটা হয়ে যাবে। সে ক্ষেত্রে ভারতীয় দর্শকরাও দারুণ ফুটবল উপভোগ করতে পারবেন।’’

কত দূর এগিয়েছে সম্প্রচারকারী সংস্থার সঙ্গে চুক্তির কথাবার্তা? জানা যাচ্ছে, বেশ কয়েক সপ্তাহ ধরে দু’পক্ষের মধ্যে আলোচনা গড়িয়েছে অনেক দূর। এর থেকে আর একটা ব্যাপারও স্পষ্ট হয়ে উঠছে। মেসির সঙ্গে পিএসজি-র চুক্তি নিয়ে আলোচনা কিন্তু দু’একদিনের ঘটনা নয়। বেশ কয়েক সপ্তাহ ধরেই এ ব্যাপারে কথাবার্তা চালানো হচ্ছে।

মেসি-নেমার-এমবাপে। এ যেন সেই লা লিগার মেসি-নেমার-সুয়ারেসের যুগে ফিরে যাওয়া। যদিও জানা গিয়েছে, এমবাপের পিএসজি-তে থাকা নিয়ে সামান্য একটা সংশয় তৈরি হয়েছে। তবে কর্তাদের আশা, সেই সমস্যা মিটে যাবে। এবং, ‘এমএসএন’-এর মতোই ফুটবল দুনিয়ায় সাড়া ফেলে দেবে ‘এমএনএম’-এর ত্রিফলা।

মেসি লিগ ওয়ানে এলে সেটা যে বিশাল জয় হবে, সে ব্যাপারে নিশ্চিত ফরাসি ফুটবল লিগের কর্তারা। শোনা যাচ্ছে, শেষ মুহূর্তে আইনি রাস্তায় হাঁটতেও পারে বার্সেলোনা। লিগ ওয়ান কর্তাদের প্রার্থনা, লা লিগা বা বার্সেলোনা যেন কোনও ভাবে ব্যাঘাত না ঘটায় এই অভিযানে। পাশাপাশি দ্বিতীয় লক্ষ্যটাও পূরণ করার জন্য ঝাঁপাতে তৈরি লিগ ওয়ান— ভারতের বাজার ধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন