দুরন্ত জয় দিয়ে শুরু সাইনা, সিন্ধুর লড়াই

অলিম্পিক্সে রুপো জয়ী সিন্ধু গত বছর ইন্ডিয়ান ওপেনের ফাইনালে ঝ্যাং-এর কাছে হেরে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৯ ০৪:১১
Share:

চলতি মরসুমে এখনও পর্যন্ত পদকহীন সিন্ধু।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে দুরন্ত জয় দিয়ে অভিযান শুরু করলেন পি ভি সিন্ধু, সাইনা নেহওয়াল ও কিদম্বি শ্রীকান্ত।

গত মাসে ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে ওঠা ভারতীয় ব্যাডমিন্টন তারকা বুধবার দ্বিতীয় রাউন্ডে চিনা তাইপের পাই ইউ পো-কে ২১-১৪, ২১-১৫ ফলে হারান। ৪৩ মিনিটের লড়াইয়ে সিন্ধু প্রথম থেকেই তাঁর নিয়ন্ত্রণ ধরে রেখেছিলেন। প্রথম রাউন্ডে ওয়াকওভার পাওয়া পঞ্চম বাছাই সিন্ধু প্রি-কোয়ার্টারে মুখোমুখি হতে পারেন যুক্তরাষ্ট্রের বেইওয়েন ঝ্যাং-এর। যিনি প্রতিযোগিতার নবম বাছাই। অলিম্পিক্সে রুপো জয়ী সিন্ধু গত বছর ইন্ডিয়ান ওপেনের ফাইনালে ঝ্যাং-এর কাছে হেরে গিয়েছিলেন।

পাশাপাশি সাইনা দ্বিতীয় রাউন্ডে ৩৩ মিনিটে হারান নেদারল্যান্ডসের সোরায়া ডেভিশ এইজবার্জেনকে। ফল ২১-১০, ২১-১১। সাইনাও প্রথম রাউন্ডে ওয়াকওভার পেয়েছিলেন। তিনি প্রি-কোয়ার্টারে মুখোমুখি হবেন বারো নম্বর বাছাই মিয়া ব্লিশফেল্টের।

এ দিন প্রথম গেমের শুরুর দিকে সিন্ধুর সঙ্গে পাল্লা দিয়ে লড়ে গিয়েছেন চিনা তাইপের খেলোয়াড়। এক সময় স্কোর ছিল ৫-৫। এর পরে সিন্ধু ধীরে ধীরে ব্যবধান বাড়াতে শুরু করেন। বিরতিতে সিন্ধু এগিয়ে যান ১১-৭। বিরতির পরে সিন্ধু এগিয়ে যাওয়া অব্যহত রেখে ছটি গেম পয়েন্ট পান। তাঁর প্রতিপক্ষ এই সময়ে ব্যাকলাইনে ভুল করে বসেন, সিন্ধু তার সুযোগ নিয়ে ক্রস কোর্ট রিটার্নে পয়েন্ট ও গেম দখল করে নেন।
দ্বিতীয় গেমে আবার প্রথম থেকেই সিন্ধু চাপে ফেলে দিয়েছিলেন তাঁর প্রতিপক্ষ পাই-কে। এক সময়ে সিন্ধু এগিয়ে যান ৬-১। কিন্তু পাই ঘুরে দাঁড়ান এই সময়ে। র‌্যালি করার উপরে জোর দিয়ে পয়েন্টের ব্যবধান কমিয়ে ফেলেন ৫-৭। সিন্ধুর ‘আনফোর্সড এরর’-এ আরও সুবিধে হয়ে যায় চিনা তাইপের খেলোয়াড়ের। এমনকী বিরতির আগে সিন্ধুর শট নেটে আটকে গেলে ১১-১০ এগিয়েও যান তিনি দ্বিতীয় গেমে। বিরতির পরে সিন্ধুকে আরও আক্রমণাত্মক খেলতে দেখা যায়। শেষ পর্যন্ত ব্যকলাইনে সুযোগ ফস্কানোয় দ্বিতীয় গেম ও ম্যাচ ২০-১৪ জিতে নেন সিন্ধু।

গত মরসুমের শেষে বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার ওয়ার্ল্ড টুর ফাইনালস জিতে নজির গড়লেও, চলতি মরসুমে এখনও পর্যন্ত পদকহীন সিন্ধু। তা ছাড়া গত দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেও রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে হায়দরাবাদি তারকাকে। এ দিন দুরন্ত শুরু করেন শ্রীকান্তও। ১৩-২১, ২১-১৩, ২১-১৬ পয়েন্টে হারিয়ে দেন মিশা জ়িলবারম্যানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন