তরুণ প্রজন্মের টেকনিক নিয়ে প্রশ্ন মঞ্জরেকরের

ভারতের সাত উইকেটে হারের পরে মঞ্জরেকর টুইট করেন, ‘ব্যাটসম্যানদের বয়স যত কম, তত দেখছি তাদের টেকনিক খারাপ।’ প্রসঙ্গত, ভারতের এই দলে মণীশ পাণ্ডে, শ্রেয়স আইয়ারের মতো তরুণ ব্যাটসম্যান খেলেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ০৪:৩৭
Share:

হতাশ: হারের পরে মহেন্দ্র সিংহ ধোনি ও রোহিত শর্মা। ছবি: পিটিআই

ধর্মশালার পিচে ভারতীয় ব্যাটিংয়ের অসহায় আত্মসমর্পণ দেখার পরে তরুণ প্রজন্মের ব্যাটসম্যানদের টেকনিক নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। ভারতীয় ক্রিকেট ইতিহাসে ব্যাটিং টেকনিকের জন্য যিনি প্রসিদ্ধ, সেই সঞ্জয় মঞ্জরেকর সরাসরি কাঠগড়ায় তুলেছেন নতুন প্রজন্মের ব্যাটসম্যানদের।

Advertisement

ভারতের সাত উইকেটে হারের পরে মঞ্জরেকর টুইট করেন, ‘ব্যাটসম্যানদের বয়স যত কম, তত দেখছি তাদের টেকনিক খারাপ।’ প্রসঙ্গত, ভারতের এই দলে মণীশ পাণ্ডে, শ্রেয়স আইয়ারের মতো তরুণ ব্যাটসম্যান খেলেছিলেন। যে দু’জনেই ব্যর্থ হয়েছেন।

রবিবার সকালে পাহাড় ঘেরা ধর্মশালায় ম্যাচ শুরু হয় বেলা সাড়ে এগারোটার সময়। কিন্তু এই সময় নতুন বলকে খুব ভাল মুভ করাচ্ছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনিং বোলার— সুরঙ্গা লাকমল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ। দু’জনের সুইং সামলাতে নাজেহাল হয়ে যান ভারতীয় ব্যাটসম্যানরা। মঞ্জরেকর লিখেছেন, ‘শ্রীলঙ্কার সিমাররা বাধ্য করছিল ভারতীয় ব্যাটসম্যানদের প্রতিটা বল খেলতে। এটা কিন্তু শ্রীলঙ্কার সাফল্যের পিছনে অন্যতম কারণ।’

Advertisement

আরও পড়ুন: ‘বল নড়লে পা নড়ে না রোহিতদের’

ভারতীয় বিপর্যয় দেখার পরে বিষাণ সিংহ বেদী টুইট করেন, ‘ধৌলাধর পর্বতমালার সুন্দর দৃশ্যের সঙ্গে তাল মিলিয়ে ভারতের পারফরম্যান্সটা হল না। পরিবেশের পুরো ফায়দা তুলে নিয়ে গেল শ্রীলঙ্কার বোলাররা। এর জন্য ওদের কৃতিত্ব প্রাপ্য। ওয়ান ডে সিরিজটা আকর্ষক হয়ে গেল। ভারতকে সিরিজে ফিরে আসতে হলে ওদের সেরাটা দিতে হবে।’ লাকমল এবং শ্রীলঙ্কার বাকি পেসাররা যে পরিবেশটা দারুণ ভাবে কাজে লাগিয়েছেন, সেটা বলেছেন ভিভিএস লক্ষ্মণও।

রবিবারের ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যাঁকে দেখে ভাল লেগেছে ক্রিকেট বিশেষজ্ঞদের, তাঁর নাম অবশ্যই মহেন্দ্র সিংহ ধোনি। মঞ্জরেকরের টুইট, ‘অনেকে হয়তো আমার কথায় অবাক হবেন। কিন্তু ঘটনা হল, এই ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এ রকম পরিবেশে এ ধরনের বোলিং সামলানোর দক্ষতা শুধু একজনেরই আছে। সে মহেন্দ্র সিংহ ধোনি।’ লক্ষ্মণ লিখেছেন, ‘চাপের মুখে কী ভাবে মাথা ঠান্ডা রেখে খেলতে হয়, সেটা আরও একবার দেখিয়ে গেল ধোনি।’ ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়ার টুইট, ‘ধৌলাধর পর্বতমালার চেয়ে যে ধর্মশালায় বেশি ঠান্ডা ছিল, সে মহেন্দ্র সিংহ ধোনি।’ শুধু বেদী টুইট করেন, ‘লাকমলের স্পেলের সামনে ধোনির ইনিংসটা যথেষ্ট ছিল না।’

১০ ওভার বল করে চারটে মেডেন-সহ ১৩ রান দিয়ে চার উইকেট তুলে নেন লাকমল। স্বভাবতই শ্রীলঙ্কার এই পেসার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। যা নিয়ে শ্রীলঙ্কার কোচ নিক পোথাস বলেছেন, ‘‘সুরঙ্গা কিন্তু বিশ্বমানের বোলার। ও যদি ঠিক মতো পরিবেশ পায় তা হলে ব্যাটসম্যানের জীবন কঠিন করে তুলবে। তা সে উল্টো দিকে যে-ই থাকুক না কেন।’’ লাকমল এই সাফল্যের জন্য আবার কৃতিত্ব দিচ্ছেন তাঁর সাপোর্ট স্টাফকে। লাকমল বলেছেন, ‘‘গত কয়েক বছর ধরে সব কিছু ঠিকঠাক চলছে। এর জন্য দলের সাপোর্ট স্টাফকে ধন্যবাদ দিতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন