Barcelona

বরখাস্ত ভালভার্দে, মেসিদের নতুন কোচ সেতিয়েন

সোমবার রাতে এই ঘোষণার পরেই মঙ্গলবার সকালে মেসিদের নিয়ে মাঠে নেমে পড়লেন নতুন ম্যানেজার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ০৪:৩৫
Share:

গুরুদায়িত্ব: সেতিয়েনকে (মাঝে) স্বাগত জানাচ্ছেন বার্সা কর্তারা। এপি

চব্বিশ ঘণ্টা আগেই ফুটবল দুনিয়া জেনে গিয়েছিল মরসুমের মাঝপথেই বরখাস্ত হয়েছেন বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। তাঁর জায়গায় আসতে চলেছেন রিয়াল বেতিসের প্রাক্তন ম্যানেজার কিকে সেতিয়েন।

Advertisement

সোমবার রাতে এই ঘোষণার পরেই মঙ্গলবার সকালে মেসিদের নিয়ে মাঠে নেমে পড়লেন নতুন ম্যানেজার। ২০২২ পর্যন্ত বার্সেলোনার সঙ্গে চুক্তি হয়েছে তাঁর। এ দিন বার্সেলোনার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘কিকে সেতিয়েনের সঙ্গে ক্লাবের চুক্তি হয়েছে। ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত তার মেয়াদ।’’

সেতিয়েনের পাশাপাশি জাভি এর্নান্দেস ও রোনাল্ড কোম্যানের সঙ্গেও কথা বলেছিলেন বার্সা কর্তারা। কারণ, এঁরা দু’জনেই অতীতে বার্সেলোনার হয়ে কোচিং করার ইচ্ছা ব্যক্ত করেছিলেন। কিন্তু এ বার তাঁরা রাজি না হওয়ায় সেতিয়েনকেই প্রশিক্ষক হিসেবে বেছে নেয় বার্সেলোনা। লিয়ো মেসি ও সের্খিয়ো বুস্কেৎসের সঙ্গেও সম্পর্ক ভাল স্পেনের এই প্রবীণ কোচের। তাই তাঁকেই অগ্রাধিকার দেওয়া হয়।

Advertisement

লা লিগায় এই মুহূর্তে ১৯ ম্যাচের পরে ৪০ পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে শীর্ষে রয়েছে বার্সেলোনা। সমসংখ্যক ম্যাচে সমান পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। অর্থাৎ, লা লিগার একদম মাঝামাঝি পর্যায়ে বহিষ্কৃত ভালভার্দের প্রশিক্ষণে শীর্ষেই ছিল বার্সা। ৫৫ বছর বয়সী ভালভার্দের জমানায় ২০১৮ ও ২০১৯ সালে লা লিগা চ্যাম্পিয়ন হন মেসিরা। তা সত্বেও মরসুমের মাঝপথে তাঁকে বরখাস্ত হওয়ার কারণ হিসেবে উঠে আসছে প্রত্যাশা মতো পারফরম্যান্স না হওয়া।

এর আগে ২০০৩ সালের জানুয়ারি মাসে মরসুমের মাঝপথে ম্যানেজার লুই ফান হালকে বরখাস্ত করেছিল বার্সেলোনা। কিন্তু সে বার লা লিগায় ১২ নম্বরে ছিল বার্সেলোনা। ফলে বার্সার ইতিহাসে লিগ শীর্ষে থাকা অবস্থায় মরসুমের মাঝপথে বরখাস্ত হওয়া একমাত্র কোচ হলেন ভালভার্দে-ই। ২০১৭ সালে দায়িত্ব নেওয়ার পরে ২০১৮ সালে বার্সেলোনাকে কোপা দেল রে চ্যাম্পিয়ন করেছিলেন তিনি। চলতি মরসুমেও চ্যাম্পিয়ন্স লিগে তাঁর কোচিংয়েই প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছে বার্সেলোনা। যেখানে তাদের প্রতিপক্ষ নাপোলি।

ঘরোয়া ফুটবলে সাফল্য পেলেও ভালভার্দের উপরে বার্সেলোনার শীর্ষ কর্তারা ক্ষুব্ধ ছিলেন গত দু’বছর চ্যাম্পিয়ন্স লিগে তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকেও রোমা ও লিভারপুলের বিরুদ্ধে হেরে বিদায় নেওয়ার ঘটনায়। সেই ছাইচাপা রোষ ফের বাড়তে শুরু করে সম্প্রতি এস্পানিয়লের বিরুদ্ধে ২-২ ড্র ও স্পেনীয় সুপার কাপের সেমিফাইনালে আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে ২-৩ হারায়। তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। মঙ্গলবারেই বার্সা অনুশীলনে দলের সঙ্গে নেমে পড়েন নতুন ম্যানেজার সেতিয়েন। তার আগে অবশ্য বার্সার অনুশীলনে এসে ফুটবলারদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা বিনিময় করে যান ভালভার্দে। ভক্তদের উদ্দেশে খোলা চিঠিতে লিখে যান, ‘‘বার্সার প্রশিক্ষকের দায়িত্ব পালন করে আমি গর্বিত। সাফল্য ও খেতাবের সঙ্গে কঠিন সময় পেরিয়ে এসেছি আমরা। আগামী দিনে আরও সাফল্য অপেক্ষা করে রয়েছে বার্সেলোনার জন্য।’’

মেসিদের নতুন ম্যানেজার ৬১ বছরের সেতিয়েন স্পেনীয় ফুটবলে বিখ্যাত বলের দখল রেখে আক্রমণাত্মক ফুটবল খেলানোর জন্য। রবিবার গ্রানাদার বিরুদ্ধে ম্যাচ রয়েছে মেসিদের। সেই ম্যাচেই পরীক্ষা শুরু হবে বার্সেলোনার এই নতুন প্রশিক্ষকের। খেলোয়াড় জীবনে আতলেতিকো মাদ্রিদ ও রেসিং সানাতাদের মাঝমাঠে সাফল্যের সঙ্গে খেলেছেন সেতিয়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন