Rafael Nadal

গ্র্যান্ড স্ল্যামের সূচি নিয়ে দ্বিধায় নাদাল, অসন্তোষ মারেরও

গত বছর ফরাসি ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেন, দুই প্রতিযোগিতাতেই চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। চলতি বছরে বিশ্বজুড়ে করোনা সংক্রমণে লকডাউনের কারণে মার্চের মাঝামাঝি থেকেই বন্ধ আন্তর্জাতিক টেনিস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২০ ০৫:১১
Share:

উদ্বেগ: কোন প্রতিযোগিতায় নামবেন এখনও ঠিক করেননি নাদাল। ফাইল চিত্র

আন্তর্জাতিক টেনিসের প্রত্যাবর্তন-পদ্ধতি নিয়ে তারকাদের অসন্তোষ অব্যাহত। ক্রীড়াসূচি নিয়ে সন্তুষ্ট নন রাফায়েল নাদাল স্বয়ং। তাই এ বারের যুক্তরাষ্ট্র ও ফরাসি ওপেনের মধ্যে কোন প্রতিযোগিতায় খেলবেন তা নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেননি তিনি। একই সঙ্গে করোনাভাইরাসের জন্য পাঁচ মাস আন্তর্জাতিক টেনিস বন্ধ থাকার পরে প্রত্যাবর্তনের সময়ে তারকা খেলোয়াড়দের স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তা নিয়েও আশঙ্কা ব্যক্ত করেছেন অ্যান্ডি মারে।

Advertisement

গত বছর ফরাসি ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেন, দুই প্রতিযোগিতাতেই চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। চলতি বছরে বিশ্বজুড়ে করোনা সংক্রমণে লকডাউনের কারণে মার্চের মাঝামাঝি থেকেই বন্ধ আন্তর্জাতিক টেনিস। অগস্টের আগে তা শুরু হওয়ার কোনও সম্ভাবনা নেই। ৩১ অগস্ট নিউ ইয়র্কে শুরু হবে যুক্তরাষ্ট্র ওপেন। হার্ড কোর্টে যা চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। তার দু’সপ্তাহ পরেই ক্লে কোর্টে শুরু হবে পরিবর্তিত ফরাসি ওপেন। এই দুই প্রতিযোগিতার মাঝে ক্লে কোর্টে হবে মাদ্রিদ ও রোম মাস্টার্স। ফরাসি ওপেনের মতো এই দুই প্রতিযোগিতাও পিছিয়েছিল মারণ ভাইরাসের সংক্রমণের কারণে।

দীর্ঘ লকডাউনের পরে আন্তর্জাতিক টেনিসের এই সূচি নিয়েই সন্তুষ্ট নন নাদাল। এ প্রসঙ্গে তাঁর কাকা ও দীর্ঘ সময়ের কোচ টোনি নাদাল সংবাদমাধ্যমকে বলেছেন, ‍‘‍‘রাফার সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। কোন প্রতিযোগিতায় ও খেলবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারছে না।’’ যোগ করেন, ‍‘‍‘ক্রীড়াসূচি বাস্তবসম্মত হয়নি। বিশেষ করে বর্ষীয়ান খেলোয়াড়দের জন্য, যারা এই দীর্ঘ সময় প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে রয়েছে। এটিপি মোটেও এটা ঠিক করেনি। এই সিদ্ধান্ত রাফা ও নোভাক জোকোভিচের মতো খেলোয়াড়দের বিরুদ্ধেই গিয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: লা লিগায় মেসিদের আটকে দিলেন ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচের শিষ্য

অন্য দিকে, মারে আশঙ্কিত আন্তর্জাতিক টেনিস শুরু হলে খেলোয়াড়েরা যখন এক কোর্ট থেকে আর এক কোর্টে খেলে বেড়াবেন তখন তাঁদের স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তা নিয়ে। এ ক্ষেত্রে র‌্যাঙ্কিং বিবেচনা করার পরামর্শ দিয়েছেন তিনি। মারের কথায়, ‍‘‍‘এক জন খেলোয়াড় নিউইয়র্কে যুক্তরাষ্ট্র ওপেনের কোয়ার্টার ফাইনাল বা সেমিফাইনাল কিংবা ফাইনাল খেলেই ছুটবে মাদ্রিদে। সেখানে আলাদা কোর্টে খেলতে হবে। তাও আবার যখন দীর্ঘদিন প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে সবাই। শরীর-স্বাস্থ্যের দিক থেকে এটা আশঙ্কার।’’ যোগ করেন, ‍‘‍‘র‌্যাঙ্কিংকে মাথায় রেখে কোনও সমাধানসূত্র বার করা যেতে পারে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন