Rafael Nadal

কবে ফিরছেন কোর্টে? ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ের পরের লক্ষ্য জানিয়ে দিলেন নাদাল

চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন ছাড়া বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যামে খেলেননি রাফায়েল নাদাল। গোড়ালির চোটে জর্জরিত রাফায়েল নাদালের অবসর নিয়ে বার বার জল্পনা ছড়িয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৭
Share:

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র

দীর্ঘ দিন ধরে কোর্টে দেখা যায়নি তাঁকে। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন ছাড়া বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যামে খেলেননি তিনি। গোড়ালির চোটে জর্জরিত রাফায়েল নাদালের অবসর নিয়ে বার বার জল্পনা ছড়িয়েছে। কবে আবার কোর্টে নামবেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক? নিজেই সে কথা জানিয়েছেন নাদাল।

Advertisement

২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স খেলতে চান নাদাল। সেখানে কার্লোস আলকারাজ়কে পাশে পাবেন তিনি। বিশ্বের দ্বিতীয় পুরুষ টেনিস তারকার সঙ্গে খেলা তাঁকে বাড়তি মনোবল দেবে বলে জানিয়েছেন রাফা। নাদাল বলেন, ‘‘২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স আলকারাজ়ের সঙ্গে খেললে বাড়তি মনোবল পাব আমি। এটা আমার কাছে বড় পাওনা। প্যারিসে খেলেই আমার অলিম্পিক্স কেরিয়ার শেষ করতে চাই।’’

২০০৮ সালের বেজিং অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নাদাল। আরও এক বার সেই লক্ষ্যে নামতে চান তিনি। এ বার পাশে দেশীয় আলকারাজ়কে পাবেন বলে বাড়তি তাগিদ অনুভব করছেন তিনি। নাদালের কথা থেকে পরিষ্কার, প্যারিসেই নিজের অলিম্পিক্স কেরিয়ারের ইতি টানবেন নাদাল। তাই সেই প্রতিযোগিতাকে স্মরণীয় করে রাখতে চাইছেন তিনি।

Advertisement

কেরিয়ারে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নাদাল। তার মধ্যে ১৪টি ফরাসি ওপেন, চারটি ইউএস ওপেন এবং দু’টি করে অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন রয়েছে। বিশ্বের প্রাক্তন এক নম্বর শেষ বার ২০২২ সালের অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন। সে বারও চোট নিয়েই খেলতে নেমেছিলেন তিনি। তাঁর গোড়ালিতে অস্ত্রোপচার হয়েছে। তার পর থেকে কোর্টে ফিরতে পারেননি নাদাল। সামনের বছর অস্ট্রেলিয়ান ওপেনে তাঁকে দেখা যাবে কি না তা নিশ্চিত নয়। তবে নাদাল যে প্যারিস অলিম্পিক্সে নামছেন তা এখন থেকেই জানিয়ে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন