মারে-কে সরিয়ে ফের র‌্যাঙ্কিং শীর্ষে নাদাল

মন্ট্রিয়লে আলেকজান্ডার জেরেভের কাছে হারের পরেই ফেডেরার পুরোপুরি ফিট নন বলেছিলেন। ইঙ্গিত ছিল চলতি সপ্তাহে শুরু হওয়া সিনসানিটা ওপেন থেকে তিনি সরে দাঁড়াতে পারেন। শেষ পর্যন্ত সেটাই হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ০৫:২৯
Share:

সাফল্য: তিন বছর পরে ফের এক নম্বর নাদাল। ফাইল চিত্র।

কানাডিয়ান ওপেনের ফাইনালে অপ্রত্যাশিত ভাবে হারের পরে সিনসিনাটি ওপেন থেকে সরে দাঁড়ালেন রজার ফেডেরার। ফলে রাফায়েল নাদালের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে আসা নিশ্চিত হয়ে গেল।

Advertisement

মন্ট্রিয়লে আলেকজান্ডার জেরেভের কাছে হারের পরেই ফেডেরার পুরোপুরি ফিট নন বলেছিলেন। ইঙ্গিত ছিল চলতি সপ্তাহে শুরু হওয়া সিনসানিটা ওপেন থেকে তিনি সরে দাঁড়াতে পারেন। শেষ পর্যন্ত সেটাই হল। ফেডেরার বলেছেন পিঠের চোটের জন্য তিনি সিনসিনাটি ওপেন থেকে নাম তুলে নিচ্ছেন।

সিনসিনাটিতে সাত বারের চ্যাম্পিয়ন সুইস মহাতারকা বলেছেন, ‘‘আমি সিনসিনাটিতে সব সময়ই কোর্টে নামাটা উপভোগ করি। এখানে বিশ্বের সেরা টেনিস ভক্তদের কয়েকজন আছেন। আমি খুবই দুঃখিত তাদের মিস করব।’’ এর ফলে নাদাল ২০১৪-র জুলাইয়ের পরে প্রথম বার ফের এক নম্বরে উঠে আসছেন। তার পিছনে অবশ্য চলতি মরসুমে তাঁর দুরন্ত পারফরম্যান্সও রয়েছে। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ফেডেরার নাদালকে হারিয়ে দিলেও ফরাসি ওপেন জিতে নতুন রেকর্ড গড়েন স্প্যানিশ চ্যাম্পিয়ন। শুধু ১০ নম্বর রোলঁ গ্যারোজ খেতাবই নয় সঙ্গে আরও তিনটি ট্রফি জিতেছেন চলতি মরসুমে নাদাল।

Advertisement

২০০৮-এর অগস্টে র‌্যাঙ্কিং শীর্ষে প্রথম বার উঠে আসার পরে থেকে তিন বার সিংহাসনে বসেছেন নাদাল। সব মিলিয়ে তিনি বিশ্বের এক নম্বর ছিলেন ১৪১ সপ্তাহ। ফেডেরারেরও ‌র‌্যাঙ্কিং শীর্ষে উঠে আসার সুযোগ ছিল যদি তিনি সিনসিনাটিতে খেলতেন। তবে চোটের জন্য এই টুর্নামেন্টে না নামলেও এর পরে নাদালকে ধরে ফেলার সুযোগ রয়েছে সুইস মহাতারকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন