Rafael Nadal

Nadal-Djokovic: সবকিছুতে সহমত নন, তবু জোকোভিচ খেলুন চান নাদাল 

আদালতের রায়ের পরে মেলবোর্নের ইমিগ্রেশন ডিটেনশন সেন্টার থেকে মুক্তি দেওয়া হয় সার্বিয়ার টেনিস তারকাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ০৭:২৭
Share:

ফাইল চিত্র।

ক’দিন আগেই ছিল সমালোচনার সুর। কিন্তু এ বার রাফায়েল নাদাল আশা করছেন, নোভাক জোকোভিচকে অস্ট্রেলীয় ওপেনে খেলতে দেখবেন। মেলবোর্নের আদালতে নোভাক আইনি যুদ্ধ জেতার দিনে নাদাল বলছেন, জোকোভিচকে খেলতে দেওয়াই উচিত হবে।

Advertisement

আদালতের রায়ের পরে মেলবোর্নের ইমিগ্রেশন ডিটেনশন সেন্টার থেকে মুক্তি দেওয়া হয় সার্বিয়ার টেনিস তারকাকে। তাঁর অস্ট্রেলিয়ায় থাকতে কোনও সমস্যা নেই কারণ আদালত জানিয়ে দিয়েছে, জোকোভিচের ভিসা মঞ্জুর করতে হবে। নাদাল বলছেন, ‘‘জোকোভিচের সব সিদ্ধান্তের সঙ্গে আমি একমত কি না, সেটা অন্য ব্যাপার। কিন্তু বিচারব্যবস্থা রায় দিয়েছে। বিচারপতি জানিয়েছেন, ওর অস্ট্রেলীয় ওপেনে খেলার অধিকার রয়েছে।সেই রায়কে সম্মান করা উচিত। নোভাকে শুভেচ্ছা জানাচ্ছি,’’ একটি স্প্যানিশ রেডিয়োকে বলেছেন নাদাল।

এর আগে নাদাল প্রশ্ন তুলেছিলেন জোকোভিচের প্রতিষেধক নিতে না চাওয়ার সিদ্ধান্ত নিয়ে। বলেছিলেন, ‘‘কোভিডের এমন কঠিন পরিস্থিতিতে আমি ডাক্তারি মতে চলার পক্ষপাতী। সেই কারণে প্রতিষেধক নিয়েছি। সারা পৃথিবীতে প্রচুর মানুষ কোভিডের কারণে ভুগছেন, যন্ত্রণা পাচ্ছেন। কথা না শোনার সময় এটা নয়।’’

Advertisement

জোকোভিচের প্রতিষেধক না নেওয়ার সিদ্ধান্তের যে তিনি এখনও খুব একটা সমর্থক নন, তা ঠারেঠোরে বুঝিয়ে দেন নাদাল। হেসে ফেলে বলেন, ‘‘ব্যক্তিগত ভাবে চাইতাম, ও যেন না খেলে।’’ তার পরেই যোগ করেন, ‘‘বিশ্বের সব চেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠানও বলছে, অতিমারি ঠেকানোর একমাত্র উপায় প্রতিষেধক নেওয়া। গত কুড়ি মাস ধরে যে বিপর্যয়ের মধ্যে দিয়ে আমরা যাচ্ছি, তা আটকানোর জন্য প্রতিষেধক নেওয়া দরকার।’’ ফেডেরার, নাদাল, জোকোভিচ তিন জনেই কুড়িটি গ্র্যান্ড স্ল্যাম জিতে এক জায়গায় রয়েছেন। ন’বার অস্ট্রেলীয় ওপেন বিজয়ী জোকোভিচ মেলবোর্ন পার্কে নতুন রেকর্ড স্থাপনের ব্যাপারে ফেভারিট ছিলেন এবং তাঁর প্রধান লড়াই হতে পারে নাদালের সঙ্গেই। চোটের জন্য দীর্ঘ সময় বাইরে রয়েছেন ফেডেরার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন