দুই স্পিনারের দ্বৈরথে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে হেরথ

জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচে এগারো উইকেট পাওয়ার পর আর তাঁকে ধরে রাখা যায়নি। সবচেয়ে বেশি উইকেট শিকারি টেস্ট বোলারদের তালিকায় হেরথ টপকে যান ইয়ান বোথামকে (৩৮৩)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ০৫:২১
Share:

র‌্যাঙ্কিং তালিকায় হেরথ পিছনে ফেলে দেন অশ্বিনকে। ছবি: এএফপি।

প্রায় দেড় মাসের শ্রীলঙ্কা সফরে বুধবার সেখানে পৌঁছে যাওয়ার আগেই ভারতীয় শিবির মুখোমুখি হল এক কড়া চ্যালেঞ্জের। ভারতীয় শিবির না বলে আরও স্পষ্ট করে বললে, আর অশ্বিন। ২৬ জুলাই গলে টেস্ট সিরিজের প্রথম বল পড়ার আগেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে ভারতীয় তারকা স্পিনারকে টপকে গেলেন শ্রীলঙ্কার স্পিন তারকা রঙ্গনা হেরথ।

Advertisement

জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচে এগারো উইকেট পাওয়ার পর আর তাঁকে ধরে রাখা যায়নি। সবচেয়ে বেশি উইকেট শিকারি টেস্ট বোলারদের তালিকায় হেরথ টপকে যান ইয়ান বোথামকে (৩৮৩)। এবং এই কীর্তির ফলে র‌্যাঙ্কিং তালিকায় হেরথ পিছনে ফেলে দেন অশ্বিনকে। তিনি এখন তিন নম্বরে আর হেরথ দুইয়ে। শ্রীলঙ্কায় ভারত তিনটি টেস্ট, পাঁচটি ওয়ান ডে ও একটি টি টোয়েন্টি ম্যাচ খেলবে। ২৬ জুলাই থেকে ৬ সেপ্টেম্বর এই সিরিজের আগেই এই দুই স্পিনারের লড়াই জমে গেল।

আরও পড়ুন: অস্ট্রেলিয়াকে হারানো যায়, মত মিতালির

Advertisement

অশ্বিন আসলে তাঁর শেষ টেস্ট খেলেছেন ২৫ মার্চ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তার পর থেকে তিনি কোনও টেস্ট ম্যাচই খেলেননি তিনি। অথচ হেরথ রয়েছেন খেলার মধ্যেই। তার উপর জিম্বাবোয়ের বিরুদ্ধে একই টেস্টে ১১ উইকেট পান তিনি। যদিও র‌্যাঙ্কিং তালিকায় পিছিয়ে পড়া নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে সোশ্যাল মিডিয়া এই নিয়ে বেশ সরব। বেশির ভাগ পোস্টেই বক্তব্য, বিরাট কোহালিদের শ্রীলঙ্কা সফরে সবচেয়ে আকর্ষণীয় হয়ে উঠবে এই দুই স্পিনারের যুদ্ধ। অশ্বিন ভক্তদের বিশ্বাস, শ্রীলঙ্কার স্পিন সহায়ক উইকেটে যখন ফের অশ্বিনের বল ঘুরতে শুরু করবে, তখন আবার তিনি হেরথকে টপকে যাবেন। হেরথের ভক্তরাও ছেড়ে কথা বলতে চান না। তাঁরা বলছেন, এ বার আর তা হতে দেবেন না হেরথ। ঘরের মাঠে তাঁকে টক্কর দেওয়ার সাধ্য কারও নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন