Rashid Khan

বিশ্ব ক্রিকেটে অনন্য ইতিহাস স্থাপন করলেন রশিদ খান

এমনিতে সেন্ট লুসিয়ার পিচ বরাবরই পেস সহায়ক। কিন্তু রসিউ নদীর তীরে স্পিনের যে চরম এই ঝড় উঠবে তা হয়তো কল্পনাও করতে পারেনি জেসন হোল্ডার অ্যান্ড কোম্পানি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ জুন ২০১৭ ২১:৩১
Share:

ইতিহাস সৃষ্টির পর রশিদ খান। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের মাটিতে যখন গড়িয়ে চলেছে ক্রিকেট বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি, তখনই নিঃশব্দে এক অনন্য নজির তৈরি করল আফগানিস্তান। সৌজন্যে আফগান লেগ স্পিনার রশিদ খান। লেগ স্পিনকে বরাবরই ক্রিকেটের অন্যতম বৈচিত্রপূর্ণ অঙ্গ হিসেবে তুলে ধরেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আর এই লেগ স্পিনেরই ভেলকি দেখা গেল শুক্রবারের সেন্ট লুসিয়ায়।

Advertisement

আরও পড়ুন: আইসিসি টুর্নামেন্ট এলেই কি জ্বলে ওঠে টাইগাররা?

এমনিতে সেন্ট লুসিয়ার পিচ বরাবরই পেস সহায়ক। কিন্তু রসিউ নদীর তীরে স্পিনের যে চরম এই ঝড় উঠবে তা হয়তো কল্পনাও করতে পারেনি জেসন হোল্ডার অ্যান্ড কোম্পানি। ১৮ বছর বয়সী তরুণ রশিদ খানের বোলিং বৈচিত্রের সামনে এ দিন কার্যত দিশেহারা দেখায় তাবড় তাবড়া ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানদের। মাত্র ১৮ রান দিয়ে ৭ উইকেট তুলে নেন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা এই তরুন তুর্কি। রশিদের এই পারফরম্যান্সে খুশি আফগান ক্রিকেট মহল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের সৌজন্যে সর্বকালের সেরা পাঁচ ওয়ানডে স্পেলের মধ্যেও ঢুকে পড়লেন রশিদ।

Advertisement

সর্বকালের সেরা পাঁচ ওয়ানডে স্পেল:

চামিন্ডা ভাস-৮/১৯

শাহিদ আফ্রিদি-৭/১২

গ্লেন ম্যাকগ্রা-৭/১৫

রশিদ খান-৭/১৮

অ্যান্ডি বিখেল-৭/২০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন