Ravi Shastri

‘অসাধারণ’ বছরের শুভেচ্ছা জানিয়ে টিম ইন্ডিয়াকে নতুন বার্তা রবি শাস্ত্রীর

টিম ইন্ডিয়ার উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক বার্তায় আগামীর চ্যালেঞ্জের জন্য দলকে তৈরি থাকতে বলেছেন তিনি। বিশ্রাম নিয়ে নতুন বছরে তরতাজা ভাবে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন শাস্ত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ১১:২০
Share:

এই বছরে কি রবির কোচিংয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে ভারত? ছবি: রয়টার্স।

ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে ২০১৯ বেশ ভাল কেটেছে। নতুন বছরেও দলের ক্রিকেটারদের থেকে পারফরম্যান্সে ধারাবাহিকতা চাইছেন কোচ রবি শাস্ত্রী

Advertisement

টিম ইন্ডিয়ার উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক বার্তায় আগামীর চ্যালেঞ্জের জন্য দলকে তৈরি থাকতে বলেছেন তিনি। বিশ্রাম নিয়ে নতুন বছরে তরতাজা ভাবে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন শাস্ত্রী। ফেলে আসা বছরকে ‘অসাধারণ’ হিসেবেও চিহ্নিত করেছেন তিনি। আর এখানেই আপত্তি তুলছেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। তাঁদের মতে, বিশ্বকাপ জেতা যায়নি যখন, তখন ২০১৯ সালকে কোনও ভাবেই ‘অসাধারণ’ বলা যায় না।

অবশ্য এতে কোনও সন্দেহ নেই যে, ২০১৯ সাল ভারতীয় ক্রিকেটের পক্ষে দারুণ ছিল। বছরের গোড়ায় অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে ভারত। এই প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতল টিম ইন্ডিয়া। তার পর অস্ট্রেলিয়ায় একদিনের সিরিজও জেতে ভারত। ওয়েস্ট ইন্ডিজে গিয়েও টেস্ট সিরিজ ও একদিনের সিরিজ জেতে ভারত। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে টেস্টে ৩-০ হারায় তারা। জয় আসে টি-টোয়েন্টি সিরিজেও।

Advertisement

তারপর ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ২-০ জয়। তাদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও জেতে টিম ইন্ডিয়া। তার পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও একদিনের সিরিজে জয়।

এই সাফল্যের মধ্যে একমাত্র যন্ত্রণা এনেছে ইংল্যান্ডে হওয়া ৫০ ওভারের বিশ্বকাপ। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল ভারত। যদিও লিগে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতেছিল বিরাট কোহালির দল। অবশ্য গত বছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি ও একদিনের সিরিজ হেরেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন