Ravi Shastri

হেড কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করল বোর্ড, ফের কি দেখা যাবে শাস্ত্রীকে?

সেমিফাইনালেই শেষ হয়ে গিয়েছে ভারতের বিশ্বকাপ-দৌড়। নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়ে মেগা-টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভারত। বিশ্বকাপের পরে কয়েকদিনের বিশ্রামের পরেই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারতীয় দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৬:৩৫
Share:

শাস্ত্রীর চাকরি কি বাঁচবে? ছবি: রয়টার্স।

ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ-সহ সাপোর্ট স্টাফ খোঁজার প্রক্রিয়া শুরু করে দিল বিসিসিআই। হেড কোচের পদে আবেদন করতে হলে টেস্ট খেলিয়ে কোনও দেশকে কমপক্ষে দু’ বছর কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে। অ্যাসোসিয়েট কোনও দেশ অথবা এ দল বা আইপিএল দলকে তিন বছর কোচিং করানোর অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীও ‘টিম ইন্ডিয়া’র হেড কোচের জন্য আবেদন করতে পারেন।

Advertisement

বোর্ডের আরও শর্ত, প্রার্থীকে ৩০টি টেস্ট ম্যাচ অথবা ৫০টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকতে হবে এবং তাঁর বয়স ৬০-এর কম হতে হবে। ভারতীয় বোর্ড জানিয়ে দিয়েছে, বিরাট কোহালিদের হেড কোচ হিসেবে কাজ চালিয়ে যেতে হলে রবি শাস্ত্রী-কে নতুন করে আর আবেদন করতে হবে না। ৩০ জুলাই বিকেল পাঁচটার মধ্যে সব পদের জন্য আবেদন করতে হবে।

সেমিফাইনালেই শেষ হয়ে গিয়েছে ভারতের বিশ্বকাপ-দৌড়। নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়ে মেগা-টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভারত। বিশ্বকাপের পরে কয়েকদিনের বিশ্রামের পরেই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারতীয় দল। ৩ অগস্ট থেকে শুরু হতে চলা সেই সফরের কথা মাথায় রেখে শাস্ত্রী, বোলিং কোচ ভরত অরুণ, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও ফিল্ডিং কোচ আর শ্রীধরের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়েছে ৪৫ দিন। ভারতের ক্যারিবিয়ান সফর শেষ হচ্ছে ৩ সেপ্টেম্বর।

Advertisement

শাস্ত্রীদের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই। ক্রিস গেলের দলের বিরুদ্ধে সফরের পরেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নামবে ভারত। ১৫ সেপ্টেম্বর থেকে প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ শুরু হবে। সেই সিরিজে দেখা যেতে পারে ভারতের নতুন হেড কোচকে। আবার এমনও হতে পারে শাস্ত্রীকেই রেখে দেওয়া হল। কী হবে, তা অবশ্য এখনই বলা সম্ভব নয়।

বাউন্ডারির বিচারে জয়ের নিয়মে ক্ষুব্ধ যুবরাজেরা

কতটা পথ পেরোলে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়া যায়! উত্তরের খোঁজে বাংলাদেশ

২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পরের দিনই ভারতের কোচের দায়িত্ব ছাড়েন অনিল কুম্বলে। কোহালির সঙ্গে মনোমালিন্যের জেরেই কুম্বলেকে সরে যেতে হয়েছিল। দেশের অন্যতম সেরা ম্যাচ উইনার কোহালিদের কোচের দায়িত্ব ছাড়ার পরে শাস্ত্রীকে বসানো হয়েছিল হেড কোচের চেয়ারে। শাস্ত্রীর কোচিংয়ে সেই অর্থে বড় সাফল্য ভারত পায়নি। বিশ্বকাপেও শেষ চারে থমকে যায় ভারতের অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন