Ravichandran Ashwin

বর্ষসেরা পুরস্কারের মঞ্চে ধোনির নামই করলেন না অশ্বিন!

পুরস্কার মঞ্চে বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেয়ে রবিচন্দ্রন অশ্বিন ধন্যবাদ জানালেন তাঁর পরিবারকে। টিমের সতীর্থদের। অধিনায়ক বিরাট কোহালিকে। কিন্তু তাঁর ধন্যবাদ লিস্টে নাম থাকল না মহেন্দ্র সিংহ ধোনির। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আইপিএল, ধোনির টিমে এতদিন খেলে এসেছেন টেস্টের এক নম্বর অফস্পিনার। কিন্তু হঠাত্ কী এমন হল যে পুরস্কার মঞ্চে ধোনির নামটাই উচ্চারণ করতে ভুলে গেলেন অশ্বিন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৬ ১৫:৩৩
Share:

অশ্বিন-ধোনির ফাটল?

পুরস্কার মঞ্চে বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেয়ে রবিচন্দ্রন অশ্বিন ধন্যবাদ জানালেন তাঁর পরিবারকে। টিমের সতীর্থদের। অধিনায়ক বিরাট কোহালিকে। কিন্তু তাঁর ধন্যবাদ লিস্টে নাম থাকল না মহেন্দ্র সিংহ ধোনির। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আইপিএল, ধোনির টিমে এতদিন খেলে এসেছেন টেস্টের এক নম্বর অফস্পিনার। কিন্তু হঠাত্ কী এমন হল যে পুরস্কার মঞ্চে ধোনির নামটাই উচ্চারণ করতে ভুলে গেলেন অশ্বিন। তবে কি সম্পর্কে ফাটল ধরেছে তাঁদের? অশ্বিনের এমন আচরণে অবশ্য সমালোচনা করতে ভুললেন না ক্রিকেটপ্রেমীরা। সোশ্যাল মিডিয়ায় অশ্বিনকে তীব্র সমালোচনায় বিদ্ধ করছেন তাঁরা।

Advertisement

চলতি বছর একেবারে ষোলো আনা পেয়ে গিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। হবে নাই বা কেন? একই সঙ্গে আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার এবং বর্ষসেরা ক্রিকেটার হওয়ার জন্য স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি এখন তাঁর ঝুলিতে। এর আগে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড় এই সম্মান পেয়েছিলেন। প্রায় এক যুগ পর আইসিসির বার্ষিক পুরস্কারের সেরা দুটো সম্মান পেয়ে দুই লেজেন্ডের সঙ্গে এক সারিতে চলে এলেন ‘চেন্নাই সুপার কিঙ্গ’। কিন্তু সেই সম্মান পেয়েও জড়িয়ে পড়লেন বিতর্কে।

আইসিসির জোড়া পুরস্কার নিতে গিয়ে অশ্বিন ধন্যবাদ জানাতে ভোলেননি নিজের পরিবার এবং বর্তমান টিম ইন্ডিয়াকে। তাঁর এই সাফল্য শেয়ার করে নিয়েছেন টিমের সঙ্গে। তবে, সদ্য ইংল্যান্ড সিরিজ শেষ হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় যে ক্রিকেটারকে নিয়ে প্রশংসার বন্যা বয়ে গিয়েছিল, ধোনিকে কোনও ধন্যবাদ না জানানোয় শেষ ২৪ ঘণ্টায় তাকে নিয়ে চলছে নিন্দার ঝড়। এমন আচরণে লজ্জিতও হচ্ছেন অশ্বিন ভক্তরা।

Advertisement

আরও পড়ুন- ‘আমার প্রথম পুতুল ছিল সান্তাক্লজ’

পুরস্কার নেওয়ার সময় অশ্বিন যে বক্তৃতা রেখেছিলেন সেখানে সবাইকে ধন্যবাদ জানালেও মহেন্দ্র সিংহ ধোনির নাম উচ্চারণ করেননি। ২০১৪ সালে অধিনায়ক থাকাকালীন টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। তিন বছর ধোনির অধিনায়কত্বে খেলেছেন এই অফ স্পিনার। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে ধারাবাহিক খেলে গিয়েছেন এই অফস্পিনার। তবে হঠাত্ ধোনিবিমুখ হলেন কেন? পুরস্কার মঞ্চে অশ্বিন বলেন “শেষ দুই বছর সবচেয়ে ভাল সময় ছিল। বিশেষ করে চলতি বছর আমার কাছে আরও স্পেশ্যাল। বল ও ব্যাটে সমান ভাবে সুযোগ পেয়ে নিজেকে কাজে লাগিয়েছি। আমার এই সাফল্যের পিছনে অনেকের হাত রয়েছে।” তিনি আরও জানান “মহেন্দ্র সিংহ ধোনির অবসরের পর অনেক পরিবর্তন হয়েছে। তরুণ অধিনায়কের হাত ধরে নতুন একটি দল তৈরি করতে পেরেছি।” পুরস্কার মঞ্চে মহেন্দ্র সিংহ ধোনিকে ধন্যবাদ দেওয়া তো দূর অস্ত এড়িয়ে গেলেন ধোনির জামানায় ক্রিকেটকেই। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট প্রেমীরাও ক্ষোভ উগরে দিয়েছেন। ! (_)

পুরস্কার নেওয়ার সময় অশ্বিন যে বক্তৃতা রেখেছিলেন সেখানে সবাইকে ধন্যবাদ জানালেও মহেন্দ্র সিংহ ধোনির নাম উচ্চারণ করেননি। ২০১৪ সালে অধিনায়ক থাকাকালীন টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। তিন বছর ধোনির অধিনায়কত্বে খেলেছেন এই অফ স্পিনার। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে ধারাবাহিক খেলে গিয়েছেন এই অফস্পিনার। তবে হঠাত্ ধোনিবিমুখ হলেন কেন? পুরস্কার মঞ্চে অশ্বিন বলেন “শেষ দুই বছর সবচেয়ে ভাল সময় ছিল। বিশেষ করে চলতি বছর আমার কাছে আরও স্পেশ্যাল। বল ও ব্যাটে সমান ভাবে সুযোগ পেয়ে নিজেকে কাজে লাগিয়েছি। আমার এই সাফল্যের পিছনে অনেকের হাত রয়েছে।” তিনি আরও জানান “মহেন্দ্র সিংহ ধোনির অবসরের পর অনেক পরিবর্তন হয়েছে। তরুণ অধিনায়কের হাত ধরে নতুন একটি দল তৈরি করতে পেরেছি।” পুরস্কার মঞ্চে মহেন্দ্র সিংহ ধোনিকে ধন্যবাদ দেওয়া তো দূর অস্ত এড়িয়ে গেলেন ধোনির জামানায় ক্রিকেটকেই। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট প্রেমীরাও ক্ষোভ উগরে দিয়েছেন। (_)

আরও পড়ুন- ‘রাস্তায় কাঁটা না থাকলে অর্ধেক মানুষও হতাম না’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন