কাশ্মীর থেকে সরে যেতে পারে জবিদের ম্যাচ

শ্রীনগরে রিয়াল কাশ্মীর এফসি বনাম ইস্টবেঙ্গল ম্যাচ হবে কি না, তা নিয়ে ফের অনিশ্চয়তা দানা বেঁধেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৩
Share:

আতঙ্ক: শ্রীনগরের রাস্তায় প্রহরা নিরাপত্তারক্ষীদের। পিটিআই

শ্রীনগরে রিয়াল কাশ্মীর এফসি বনাম ইস্টবেঙ্গল ম্যাচ হবে কি না, তা নিয়ে ফের অনিশ্চয়তা দানা বেঁধেছে। নিরাপত্তার কারণে নিরপেক্ষ কেন্দ্রে আই লিগের এই ম্যাচ হওয়ার সম্ভাবনা প্রবল। শুধু তা-ই নয়। মিনার্ভা এফসি-র বিরুদ্ধেও ঘরের মাঠেও কাশ্মীরের খেলার সম্ভাবনা ক্ষীণ। আজ, সোমবার আই লিগ কমিটির বৈঠকেই নিরপেক্ষ কেন্দ্রের নাম ঘোষণা করতে পারে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

Advertisement

কাশ্মীরের বিরুদ্ধে ইস্টবেঙ্গলের ম্যাচ ছিল গত ১০ ফেব্রুয়ারি। কিন্তু প্রবল তুষারপাতের জেরে তা ভেস্তে যায়। ফেডারেশন ২৮ ফেব্রুয়ারি রি-প্লে দেয়। ম্যাচের আগের দিন শ্রীনগর পৌঁছনোর পরিকল্পনা ছিল ইস্টবেঙ্গলের। কিন্তু পুলওয়ামা কাণ্ডের জেরে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে ভূস্বর্গের পরিস্থিতি। ৪৮ ঘণ্টা আগে বাহিনী অভিযান চালিয়ে গ্রেফতার করে বিচ্ছিন্নতাবাদীদের। তারই প্রতিবাদে রবিবার বন‌্ধের ডাক দেয় বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি। তা সত্ত্বেও রবিবার বেলা ২টোয় শ্রীনগরের টিআরসি মাঠে দ্বিতীয় ডিভিশন আই লিগে লোনস্টার কাশ্মীর এফসি বনাম আরা এফসি-র ম্যাচ চালু রাখে ফেডারেশন। কিন্তু সওয়া ১১টা নাগাদ টিম হোটেল থেকে বেরোনোর সময় নিরাপত্তারক্ষীরা আরা এফসি-র কর্তাদের জানান, ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। ফেডারেশনের তরফে অবশ্য দাবি করা হচ্ছে, বাতিল নয়, ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে। কবে তা চূড়ান্ত না-হওয়ায় সোমবার গুজরাত ফেরার উড়ান ধরছে আরা এফসি।

নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে গত ১৮ ফেব্রুয়ারি কাশ্মীরের বিরুদ্ধে খেলতে শ্রীনগরে যায়নি মিনার্ভা। দাবি জানায়, ম্যাচের কেন্দ্র পরিবর্তনের। কিন্তু ফেডারশন রাজি হয়নি। এর পরেই দিল্লি হাইকোর্টে দেশের ফুটবল নিয়ামক সংস্থার বিরুদ্ধে মামলা করে মিনার্ভা। গত শুক্রবার দিল্লি হাইকোর্ট আই লিগ কমিটিকেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেয়। সোমবারের বৈঠকে তাই মিনার্ভা ও কাশ্মীরের কর্তাদের ডাকা হয়েছে। জানা গিয়েছিল, মিনার্ভা কর্তাদের বলা হবে, পয়লা মার্চের পরে শ্রীনগরে গিয়ে রি-প্লে খেলতে। না-হলে কাশ্মীরকে জয়ী ঘোষণা করা হবে। তিন পয়েন্টের সঙ্গে ও তিন গোলও দেওয়া হবে।

Advertisement

আই লিগ কমিটির বৈঠকের চব্বিশ ঘণ্টা আগেই নাটকীয় ভাবে বদলে গেল পরিস্থিতি। বাতিল হয়ে গেল দ্বিতীয় ডিভিশন আই লিগের ম্যাচ। সঙ্গে সঙ্গেই প্রশ্ন উঠতে শুরু করে ২৮ ফেব্রুয়ারি কাশ্মীর বনাম ইস্টবেঙ্গল ম্যাচের ভবিষ্যৎ নিয়ে।

ফেডারেশন সূত্রের খবর, ভূস্বর্গ ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে। এই অবস্থায় ম্যাচ খেলতে যাওয়া দলগুলোকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া কঠিন। আবার পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তার জন্য দীর্ঘদিন অপেক্ষা করাও সম্ভব নয়। ১০ মার্চের মধ্যে আই লিগ শেষ করতেই হবে। তার আগে যে শ্রীনগর স্বাভাবিক হয়ে যাবে, তার কোনও নিশ্চয়তা নেই। তাই ম্যাচের কেন্দ্র বদলে ফেলাই একমাত্র রাস্তা। লাল-হলুদের কর্তারা অবশ্য এই প্রসঙ্গে মন্তব্য করতে রাজি নন। দলের চিফ এগ্‌জিকিউটিভ অফিসার (সিইও) সঞ্জিত সেন জানালেন, ফেডারেশনই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

মাঠের বাইরেও আই লিগে নিয়ে উত্তেজনা তুঙ্গে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন