মোরিনহোর দলকে হারিয়ে বদলা জিদানের

সপ্তাহ দু’য়েক আগে যুক্তরাষ্ট্রে প্রাক-মরসুম প্রস্তুতি টুর্নামেন্টে ম্যান ইউয়ের বিরুদ্ধে হেরে মাঠ ছেড়েছিল চ্যাম্পিয়ন্স লিগজয়ীরা। সে দিনই জিদান জানিয়ে দিয়েছিলেন, সুপার কাপেই হারের বদলা নিতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ০৪:০৪
Share:

উৎসব: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে সুপার কাপ নিয়ে উচ্ছ্বাস ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। ছবি: গেটি ইমেজেস।

অপ্রতিরোধ্য রিয়াল মাদ্রিদ। দুরন্ত ফ্রান্সিসকো রোমান সুয়ারেজ (ইস্কো)। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-বধ করে উয়েফা সুপার কাপে ডাবল ও বদলার স্বপ্নপূরণ জিনেদিন জিদানের।

Advertisement

সপ্তাহ দু’য়েক আগে যুক্তরাষ্ট্রে প্রাক-মরসুম প্রস্তুতি টুর্নামেন্টে ম্যান ইউয়ের বিরুদ্ধে হেরে মাঠ ছেড়েছিল চ্যাম্পিয়ন্স লিগজয়ীরা। সে দিনই জিদান জানিয়ে দিয়েছিলেন, সুপার কাপেই হারের বদলা নিতে চান। মঙ্গলবার রাতে ম্যাসিডোনিয়ায় প্রথম একাদশে ক্রিশ্চিয়ানো না থাকলেও ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে রিয়াল। নেপথ্যে ইস্কো। ইতিমধ্যেই আন্দ্রে ইনিয়েস্তার সঙ্গে তাঁর তুলনা করতে শুরু করে দিয়েছেন ফুটবল পণ্ডিতরা। ২৫ বছর বয়সি স্প্যানিশ জাতীয় দলের মিডফিল্ডার নিজেও গোল করেন ৫২ মিনিটে। লিওনেল মেসি-ও ইস্কো-কে নেওয়ার জন্য বার্সেলোনা কর্তাদের পরামর্শ দিয়েছিলেন। কিন্তু কেন তাঁকে ছাড়তে রাজি নন তা ম্যাচের পরেই স্পষ্ট হয়ে গিয়েছে জিদানের মন্তব্যে। ফরাসি কিংবদন্তি বলেছেন, ‘‘রিয়ালের উচিত সময় নষ্ট না করে ইস্কোর সঙ্গে নতুন চুক্তি সেরে ফেলা। প্রত্যেকটা ম্যাচেই ও নিজেকে প্রমাণ করছে।’’ তবে রিয়াল ম্যানেজার হিসেবে ১৯ মাসে ছ’টি ট্রফি জিতলেও জিদান বাড়তি উচ্ছ্বাস দেখাতে নারাজ। তিনি বলেছেন, ‘‘সুপার কাপ জিতে আত্মতুষ্ট হওয়ার কোনও কারণ নেই। কারণ, রিয়াল আরও ট্রফি জেতার জন্য ক্ষুধার্ত।’’

আরও পড়ুন: শেষ রেসে সোনা জিততে তৈরি বোল্ট

Advertisement

সুপার কাপ জয়ের লক্ষ্য দুই চাণক্যই ৪-৩-৩ ফর্মেশনে দল সাজিয়েছিলেন। কিন্তু রিয়ালের আক্রমণাত্মক ফুটবল অস্বস্তি বাড়ায় ম্যান ইউ শিবিরে। ম্যাচের ২৪ মিনিটে ড্যানিয়েল কার্ভাহালের পাস থেকে গোল করে রিয়ালকে এগিয়ে দেন কার্লোস হেনরিক জোসে ফ্রান্সিসকো (ক্যাসিমিরো)। যদিও ম্যান ইউ শিবিরের দাবি, অফসাইড থেকে গোল করেছেন রিয়াল তারকা।

উয়েফা সুপার কাপ জয় অধরা থাকায় ম্যাচের সাংবাদিক বৈঠকেও ক্ষোভ উগরে দেন ম্যানেজার জোসে মোরিনহো। তিনি বলেছেন, ‘‘প্রথমার্ধে রিয়ালের আধিপত্য বেশি ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে বলের দখল আমাদেরই বেশি ছিল। অফসাইড থেকে করা ক্যাসিমিরোর গোলেই আমাদের হারিয়ে দিয়েছে।’’ এখানেই শেষ নয়। হারের জন্য রোনাল্ডোকেও দায়ী করেছেন তিনি! ২-১ রিয়াল এগিয়ে যাওয়ার পর পর্তুগাল অধিনায়ককে করিম বেঞ্জেমার পরিবর্তে নামান জিদান। অথচ ম্যাচের পর সাংবাদিক বৈঠকে মোরিনহো বলেছেন, ‘‘প্রথম থেকেই রোনাল্ডোর লক্ষ্য ছিল ফ্রি-কিক থেকে গোল করা। ওর জন্যই বারবার খেলা বন্ধ হয়ে যাচ্ছিল।’’ মোরিনহো আরও হতাশ হয়েছেন বেল প্রথম একাদশে থাকায়। ম্যান ইউ বস বলেছেন, ‘‘বেলকে নিয়ে আর ভাবছি না। ও আমার কাছে এখন অতীত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন