কোস্তার ঝড়ে বিধ্বস্ত রিয়াল, চাপে জ়িদান

গত মরসুমের প্রায় শেষের দিকে রিয়াল ম্যানেজারের পদে ফিরে এসেই জ়িনেদিন জ়িদান জানিয়েছিলেন, নতুন ভাবে দলকে ঢেলে না সাজাতে পারলে ক্লাবকে সাফল্যের সরণিতে ফেরানো সম্ভব হবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৯ ০৪:০৬
Share:

দুরন্ত: চার গোল করলেও লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন কোস্তা। এএফপি

আতলেতিকো ৭ • রিয়াল ৩

Advertisement

ম্যাচে তিনি একাই চার গোল করলেন। তার পরে হাতাহাতি করে মাঠও ছাড়লেন। শুক্রবার নিউ জার্সিতে প্রাক-মরসুম প্রস্তুতি ম্যাচে আবারও যেন ফিরে এল লা লিগার দুই মাদ্রিদের পুরনো রেষারেষির ছবি। যার কেন্দ্রে রইলেন দিয়েগো কোস্তা।

গত মরসুমের প্রায় শেষের দিকে রিয়াল ম্যানেজারের পদে ফিরে এসেই জ়িনেদিন জ়িদান জানিয়েছিলেন, নতুন ভাবে দলকে ঢেলে না সাজাতে পারলে ক্লাবকে সাফল্যের সরণিতে ফেরানো সম্ভব হবে না। কিন্তু শুক্রবারের ম্যাচ দেখে উদ্বিগ্ন রিয়াল-ভক্তদের দাবি, আগামী মাস থেকে শুরু হতে যাওয়া লা লিগার আগে এই ধাক্কা সামলে ওঠা হয়তো কঠিন হবে জ়িজুর কাছে।

Advertisement

চেলসি ছেড়ে এ বারই বের্নাবাউয়ে আসা এডেন অ্যাজ়ার, লুকা জোভিচের মতো তারকাদের নিয়েই প্রথম একাদশ তৈরি করেছিলেন জ়িজু। যদিও গ্যারেথ বেল আগাগোড়া ছিলেন ডাগআউটেই। কিন্তু ম্যাচে দেখা গেল সম্পূর্ণ অন্য ছবি। বিরতির আগেই ০-৫ গোলে পিছিয়ে পড়ে রিয়াল। এবং প্রথম ৪৫ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক সেরে ফেলেন লা লিগার ‘ব্যাড বয়’ নামে পরিচিত কোস্তা। ৫১ মিনিটে নিজের চার নম্বর গোল করেন প্রাক্তন চেলসি তারকা। যদিও ৬৫ মিনিটে দানি কার্ভাহালের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে লাল কার্ড দেখে মাঠে ছাড়েন কোস্তা। কার্ভাহালও বেরিয়ে যান। কিন্তু তাতে আতলেতিকোকে কোনও সমস্যায় পড়তে হয়নি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়িয়ে যান ভিতোলো। এ ছাড়াও গোল করেছেন হোয়াও ফেলিক্স, আঙ্খেল কোরেয়া। রিয়াল মাদ্রিদের হয়ে শুক্রবারে গোল করেছেন নাচো, কারিম বেঞ্জেমা এবং হাভিয়ার ফার্নান্দেস কারেয়া।

সাংবাদিক সম্মেলনে সঙ্গত কারণে প্রশ্ন ওঠে, এই হার সামলে জ়িদান কত দ্রুত দলকে তৈরি করতে পারবেন? তেমন কোনও আশ্বাসের কথা শোনাতে পারেননি প্রাক্তন ফরাসি তারকা। তিনি বলেছেন, ‘‘মেনে নিতে লজ্জা নেই, এই হারটা আমার কাছে বড় ধাক্কা। সত্যি এই ফলটা আমাদের কাছে কাম্য ছিল না।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘ম্যাচে হারজিত থাকবেই। কিন্তু এই ধরনের ফলগুলো কাঙ্ক্ষিত নয়। আসলে রিয়াল মাদ্রিদ এমনই এক দল যারা হারার জন্য খেলতে নামে না। খুব বাজে ফুটবল খেলেছে আমার দল।’’

এক দিকে ফুটবলারদের চোট সমস্যা, অন্য দিকে গ্যারেথ বেলকে নিয়ে বিতর্ক। স্প্যানিশ মিডিয়ার খবর, বিশাল অর্থের বিনিময়ে তিনি চিনের ক্লাবে খেলতে যাচ্ছেন। তারই মধ্যে সাত গোলে হার। কী ভাবে এই পরিস্থিতি থেকে দলকে উদ্ধার করবেন? জ়িদান বলেছেন, ‘‘প্রস্তুতি ম্যাচ বলে এই ফলকে গুরুত্ব দেব না, তেমন প্রকৃতির মানুষ আমি নই। যতটা বুঝেছি, তাতে রক্ষণে ফাঁক ছিল। আক্রমণও খুব জোরদার ছিল না। এই ব্যাপারগুলো নিয়ে কাজ করতে হবে। লা লিগায় এমন পরিস্থিতির মুখে আবার যেন পড়তে না হয়, সে সম্পর্কে সতর্ক থাকছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন