ইউরোপের যন্ত্রণা বুন্দেশলিগার হ্যাটট্রিকে মেটালেন গুয়ার্দিওলা

চ্যাম্পিয়ন্স লিগে তিনে শূন্য হলেও বুন্দেশলিগায় তিনে তিন পেপ গুয়ার্দিওলা। শনিবার ইঙ্গোলস্তাদ-কে ২-১ হারিয়ে বুন্দেশলিগা জেতার হ্যাটট্রিক করলেন গুয়ার্দিওলা। সঙ্গে টানা চার বার বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়ল বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের যন্ত্রণা দূরে রেখে এ দিন শুরু থেকেই বিধ্বংসী বায়ার্ন। প্রথম ৩২ মিনিটের মধ্যেই রবার্ট লেভানডস্কির জোড়া গোলে ২-০ এগিয়ে যায় বায়ার্ন।

Advertisement
শেষ আপডেট: ০৮ মে ২০১৬ ০৩:৫৪
Share:

চ্যাম্পিয়নদের মেজাজ। এভার্টনকে ৩-১ হারিয়ে প্রিমিয়ার লিগ ট্রফি তুলল লেস্টার সিটি। ইঙ্গোলস্তাদ-কে ২-১ হারিয়ে টানা চার বার বুন্দেশলিগা জিতল বায়ার্ন মিউনিখ। শনিবার। ছবি: এএফপি, গেটি ইমেজেস

চ্যাম্পিয়ন্স লিগে তিনে শূন্য হলেও বুন্দেশলিগায় তিনে তিন পেপ গুয়ার্দিওলা।

Advertisement

শনিবার ইঙ্গোলস্তাদ-কে ২-১ হারিয়ে বুন্দেশলিগা জেতার হ্যাটট্রিক করলেন গুয়ার্দিওলা। সঙ্গে টানা চার বার বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়ল বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের যন্ত্রণা দূরে রেখে এ দিন শুরু থেকেই বিধ্বংসী বায়ার্ন। প্রথম ৩২ মিনিটের মধ্যেই রবার্ট লেভানডস্কির জোড়া গোলে ২-০ এগিয়ে যায় বায়ার্ন। পেনাল্টি থেকে মরিতজ হার্টম্যান ২-১ করলেও বায়ার্নকে চ্যাম্পিয়ন হওয়ার থেকে আটকাতে পারেনি।

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণা জুটেছিল বায়ার্নের কপালে। শুক্রবার বায়ার্নের ড্রেসিংরুমে ‘গুপ্তচর’ থাকার অভিযোগও তুলেছিলেন গুয়ার্দিওলা। সমর্থকদের আশঙ্কা ছিল সেই হারের যন্ত্রণা আবার না বুন্দেশলিগাতেও কাল হয়ে দাঁড়ায়। কিন্তু সেটা হয়নি। লেভানডস্কি থেকে রিবেরি। মুলার থেকে লাম। নব্বই মিনিট শেষে সবাইকে চ্যাম্পিয়নের নাচে দেখা যায়। প্রত্যেকের গায়ে ৪ নম্বর সংখ্যা সমেত ‘ফোর-এভার’ লেখা টি-শার্ট। চ্যাম্পিয়ন্স লিগ বিদায়ের পর কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল গুয়ার্দিওলাকেও। সেই ধাক্কা সামলে এ দিন গুয়ার্দিওলার মুখেও হ্যাটট্রিকের হাসি। যেন বিদায়ী উপহার দিয়ে গেলেন বায়ার্নকে। তবে ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে বায়ার্ন কোচ আবার শুভেচ্ছা জানালেন ক্লাবের প্রাক্তন কোচ জুপ হেইনকেসকে। যাঁর কোচিংয়ে টানা চারটের মধ্যে প্রথম বুন্দেশলিগা খেতাবটা জেতে বায়ার্ন। তিনি বলেছেন, ‘‘এই অসাধারণ কৃতিত্ব ভাগ করে নিতে চাই হেইনকেসের সঙ্গে। সত্যি আমরা স্পেশ্যাল কিছু করে দেখালাম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন