দক্ষিণ আফ্রিকায় ভারতের সাফল্যের পাঁচ কারণ

কোলাজে ওয়ান ডে সিরিজের এটাই নির্যাস। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে এই অসাধারণ পারফরম্যান্সের কারণ কী? বিশ্লেষণ করলাম আমরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫৩
Share:
০১ ০৬

সিরিজের প্রথম তিন ম্যাচে অসামান্য জয়। পরের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হোঁচট খেয়ে ফের পঞ্চম ম্যাচে জয় এবং ইতিহাস। কোলাজে ওয়ান ডে সিরিজের এটাই নির্যাস। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে এই অসাধারণ পারফরম্যান্সের কারণ কী? বিশ্লেষণ করলাম আমরা। ছবি: রয়টার্স।

০২ ০৬

বিরাট কোহালির দাপট: দুর্দান্ত ফর্মে থাকা ভারতীয় অধিনায়ক পাঁচ ইনিংসে ৪০০-এর বেশি রান করে ফেলেছেন। এর মধ্যে দু’টি শতরান। বিরাটকে দেখে মনেই হচ্ছে না যে তিনি আউট হতে পারেন। ছবি: এএফপি।

Advertisement
০৩ ০৬

রিস্টস্পিনার ম্যাজিক: একটি ম্যাচ বাদ দিলে চাহাল-কুলদীপ জুটির সামনে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচে কুলদীপ নিয়েছেন ১৬ উইকেট, চাহাল নিয়েছেন ১৪টি। অর্থাত্ দুই রিস্টস্পিনার মিলিয়ে ৩০ উইকেট নিয়েছেন প্রোটিয়াদের। ছবি: এএফপি, এপি।

০৪ ০৬

বুমবুম টপ অর্ডার: প্রথম চার ম্যাচে রান পাননি রোহিত শর্মা। পঞ্চম ওয়ানডেতে সেঞ্চুরি করে ম্যাচ জিতিয়েছেন। দুরন্ত ফর্মে আছেন শিখর ধবন। তার সঙ্গে তিন নম্বরে বিরাট কোহালি। এই ত্রয়ীর ব্যাটের কোনও উত্তর খুঁজে পায়নি রাবাদা-মর্কেলরা। ছবি এপি, এএফপি।

০৫ ০৬

পেস ব্যাটারি: রিস্টস্পিনাররা যাবতীয় লাইমলাইট কেড়ে নিলেও প্রোটিয়া ইনিংসের শুরুর ধস কিন্তু নামিয়েছেন বুমরা-ভুবি জুটিই। তৃতীয় পেসার হিসাবে যোগ্য সঙ্গত দিয়েছেন হার্দিক পাণ্ড্যও। ছবি এপি, এএফপি।

০৬ ০৬

আগ্রাসী ক্রিকেট: বিরাটের নেতৃত্বে এ বারের টিম ইন্ডিয়া যেন প্রতিটা ম্যাচ জেতার জন্যই মাঠে নামছে। রাবাদার বাউন্সার বুকে লাগার পরেই তাঁকে বিরাটের ছয় মারা থেকে শুরু করে স্লেজিংয়ের উত্তরে চলছে পাল্টা স্লেজিং, চলছে সব কিছুই। ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement