স্মিথদের শাস্তি কম করা নিয়ে সুপারিশ

গত মাসে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট চলাকালীন বল-বিকৃতি করতে গিয়ে টিভি ক্যামেরায় ধরা পড়ে যান অস্ট্রেলিয়ার ওপেনার ক্যামেরন ব্যানক্রফ্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৮ ০৪:৪০
Share:

অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের (সিএ) কাছে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফ্টের নির্বাসনের মেয়াদ কমানোর আর্জি জানাল সে দেশের ক্রিকেটারদের সংগঠন এসিএ। তাদের যুক্তি, অতীতে বল-বিকৃতি কাণ্ডে জড়িয়ে পড়ে দোষী ক্রিকেটাররা যে শাস্তি পেয়েছেন, সেই শাস্তির চেয়ে এই শাস্তি একেবারে আলাদা এবং অনেক বেশি কঠোর। তাই এখনই এই শাস্তি পুণর্বিবেচনা করার জন্য আবেদন জানিয়েছে তারা।

Advertisement

গত মাসে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট চলাকালীন বল-বিকৃতি করতে গিয়ে টিভি ক্যামেরায় ধরা পড়ে যান অস্ট্রেলিয়ার ওপেনার ক্যামেরন ব্যানক্রফ্ট। সেই ঘটনার দিনই সাংবাদিক বৈঠকে স্মিথ জানিয়ে দেন, অধিনায়ক হিসেবে এই ঘটনার সঙ্গে জড়িয়ে ছিলেন তিনিও। পরে বোর্ডের তদন্তে জানা যায় পুরো ঘটনাটা ডেভিড ওয়ার্নারের মস্তিষ্কপ্রসূত। স্মিথ ও ওয়ার্নারকে ১২ মাস ও ব্যানক্রফ্টকে ৯ মাসের জন্য নির্বাসন দেওয়া হয়েছে। এই নির্বাসনের মেয়াদ কমুক, চায় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংগঠন।

ঘটনার পরেই এত দ্রুত শাস্তির রায় দেওয়া নিয়েও আপত্তি তুলেছে সংগঠন। তাদের প্রেসিডেন্ট গ্রেগ ডায়ার বলেন, ‘‘তাড়াহুড়োতে সিদ্ধান্ত নেওয়া হলে, তাতে ভুল থাকতেই পারে। যে শাস্তির রায় শোনানো হয়েছে, তা অতীতের একই অপরাধে পাওয়া শাস্তির চেয়ে একেবারে আলাদা।’’ এসিএ এর আগের প্রায় ১২টি ঘটনা খতিয়ে দেখেছে বলে জানিয়েছে। সেগুলিতে সবচেয়ে কঠোর শাস্তি দেওয়া হয়েছিল দু’টি ওয়ান ডে-তে নির্বাসন। ডায়ারের বক্তব্য, ‘‘একই অপরাধে অতীতের সবচেয়ে কঠোর শাস্তি যেখানে দু’টি ওয়ান ডে-তে নির্বাসন, সেখানে স্মিথদের এই শাস্তি অনেক বেশি কঠোর।’’ তিনি তিন দোষী ক্রিকেটারের সাংবাদিক বৈঠকের প্রসঙ্গ টেনে বলেন, ‘‘ওদের সঙ্গে সারা অস্ট্রেলিয়া কেঁদেছে। এতেই বোঝা যায় কতটা অনুতপ্ত ওরা। এ ভাবেই প্রাপ্য শাস্তি পেয়ে গিয়েছে ওরা। ওদের দ্রুত ঘরোয়া ক্রিকেটে ফিরে আসার অনুমতি দেওয়া হোক।’’ ২০১৯-এ বিশ্বকাপ ও অ্যাসেজের জন্য স্মিথরা যাতে নিজেদের তৈরি রাখতে পারে, সে জন্যই এই আবেদন এসিএ-র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন