WBCHSE New Syllabus

একাদশে দু’টি বিষয় নির্বাচনের জন্য রইল না ন্যূনতম যোগ্যতার মাপকাঠি, জানাল শিক্ষা সংসদ

নয়া বিজ্ঞপ্তিতে কিছুটা হলেও স্বস্তিতে স্কুলগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৭:৫৬
Share:

প্রতীকী চিত্র।

এ বছর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে চালু হচ্ছে সেমেস্টার ব্যবস্থা। একই সঙ্গে জাতীয় শিক্ষানীতি মেনে পাঠ্যক্রমে যোগ হচ্ছে কৃত্রিম মেধা-সহ নানা নতুন বিষয়। তবে নতুন বিষয় পড়া বা বিভিন্ন ‘সাবজেক্ট কম্বিনেশন’ বাছাইয়ের জন্য মাধ্যমিকে বিভিন্ন বিষয়ে ন্যূনতম কত নম্বর পেতে হবে, তা-ও সম্প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে মাধ্যমিকের ফল ঘোষণার দিনই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় বিপাকে পড়েছিল রাজ্যের নানা স্কুল। এর পর বিভিন্ন শিক্ষক সংগঠন এবং স্কুলের তরফে শিক্ষা সংসদের কাছে আবেদন জানানো হয়েছিল, যাতে বিষয়টি পুনর্বিবেচনা করা হয়। সেই দাবি আংশিক ভাবে মেনে নিয়ে সোমবার একটি সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা সংসদ।

Advertisement

শিক্ষা সংসদের তরফে প্রকাশিত নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একাদশে অ্যাকাউন্ট্যান্সি এবং কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন বিষয় দু’টি পড়ার জন্য মাধ্যমিকে অঙ্কে পড়ুয়াদের ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর না থাকলেও চলবে। আগের বছরগুলির মতোই অঙ্কে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর না থাকলেও পড়ুয়ারা দু’টি বিষয় নির্বাচন করতে পারবে। তবে বাকি বিষয়ের ক্ষেত্রে যে ন্যূনতম যোগ্যতার মাপকাঠি ধার্য করেছিল শিক্ষা সংসদ, সেখানে কোনও পরিবর্তন করা হচ্ছে না।

এর আগে ২ মে-র প্রকাশিত বিজ্ঞপ্তিতে শিক্ষা সংসদ জানিয়েছিল, যে পড়ুয়া একাদশ-দ্বাদশে বায়োলজিক্যাল সায়েন্স পড়তে চায়, তাকে মাধ্যমিক পরীক্ষায় জীবনবিজ্ঞানে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর পেতে হবে। একই ভাবে কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, অ্যাকাউন্ট্যান্সি, সাইবার সিকিউরিটি, ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কম্পিউটার সায়েন্স, স্ট্যাটিস্টিক্স এবং অঙ্ক পড়তে চাইলে, মাধ্যমিক পরীক্ষায় অঙ্কে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর থাকতে হবে। পদার্থবিদ্যা এবং রসায়নের ক্ষেত্রে মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে ন্যূনতম ৩৫ শতাংশ থাকতে হবে। অন্য দিকে, সাবজেক্ট কক্মবিনেশনে ভূগোল রাখতে চাইলেও মাধ্যমিকে ভূগোলে থাকতে হবে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর।

Advertisement

মাধ্যমিকের ফল ঘোষণার সঙ্গে সঙ্গে যে হেতু বিভিন্ন স্কুলে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। ভর্তির জন্য পুরনো নিয়ম মেনে লিফলেটও ছাপানো হয়ে গিয়েছিল। তাই নয়া বিজ্ঞপ্তিতে কিছুটা হলেও স্বস্তিতে স্কুলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন