CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে পিএইচডি করবেন? শুরু হয়েছে রেজিস্ট্রেশন

বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রোডের ক্যাম্পাসে রসায়ন বিভাগে পিএইচডি-র জন্য সর্বাধিক ২২টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৬:৩৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রসায়ন নিয়ে স্নাতকোত্তর পড়াশোনার পর গবেষণার প্রতি আগ্রহ থাকলে পড়ুয়ারা পিএইচডি করতে পারেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে চলতি বছরের জন্য পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য ইতিমধ্যেই অফলাইনে আগ্রহীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রোডের ক্যাম্পাসে রসায়ন বিভাগে পিএইচডি-র জন্য সর্বাধিক ২২টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে দু’টি পরীক্ষার ভিত্তিতেই। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট উত্তীর্ণ বা ডিএসটি-ইন্সপায়ার ফেলোশিপ প্রাপক বা যাঁদের এমফিল বা সমতুল ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু ইন্টারভিউ দিলেই চলবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে আগামী ১৬ মে দুপুর সাড়ে ১২টায় লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। এমসিকিউধর্মী প্রশ্নের উপর লিখিত পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। এর পর লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সেই দিনই দুপুর ৩টেয় ইন্টারভিউ বা কাউন্সেলিংয়ের জন্য ডাকা হবে।

Advertisement

আবেদনকারীদের কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে রসায়নে স্নাতকোত্তর স্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি ধার্য করা হয়েছে।

এর জন্য আগ্রহীদের প্রথমে অনলাইনে ১০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড এবং পূরণ করে অন্যান্য প্রয়োজনীয় নথি এবং আবেদনমূল্যের রসিদ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। আগামী ১৩ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন