Madhyamik 2024 Review

মাধ্যমিকে স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য কী ভাবে আবেদন জানাতে হবে? জানাল পর্ষদ

মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্যরা রিভিউ এবং স্ক্রুটিনি— উভয়ের জন্যই আবেদন করতে পারলেও অকৃতকার্যরা শুধুমাত্র রিভিউয়ের জন্য আবেদন করতে পারবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৬:২১
Share:

প্রতীকী চিত্র।

এ বারের মাধ্যমিক পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় প্রকাশিত হল ফলাফল। বৃহস্পতিবার সকাল ৯টায় ফলাফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। ফল ঘোষণার বেশ কিছুটা সময় পর দুপুর নাগাদ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন পর্ষদের সেক্রেটারি সুব্রত ঘোষ। পরীক্ষার্থীরা কী ভাবে মাধ্যমিকের নম্বর যাচাই (স্ক্রুটিনি) এবং কী ভাবে খাতা পুনর্মূল্যায়ন (রিভিউ)-এর জন্য আবেদন করতে পারবে, বিজ্ঞপ্তিতে সে সংক্রান্ত সমস্ত নিয়মাবলি বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্যরা রিভিউ এবং স্ক্রুটিনি— উভয়ের জন্যই আবেদন করতে পারলেও অকৃতকার্যরা শুধুমাত্র রিভিউয়ের জন্য আবেদন করতে পারবে। এর জন্য তাদের সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। কোন ওয়েবসাইটে গিয়ে এই আবেদন করতে হবে, তা-ও বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে পর্ষদ। আগামী ২ মে দুপুর ১২টা থেকে সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে। ওয়েবসাইটটি আগামী ১৮ মে পর্যন্ত সক্রিয় থাকবে। তার মধ্যেই আবেদন জানাতে হবে পড়ুয়াদের।

অকৃতকার্য পরীক্ষার্থীরা খাতা পুনর্মূল্যায়ন করাতে চাইলে প্রতি বিষয়ের জন্য ১০০ টাকা জমা দিতে হবে। কৃতকার্য পরীক্ষার্থীদের নম্বর যাচাইয়ের জন্য বিষয় প্রতি ৮০ টাকা জমা দিতে হবে। মাধ্যমিকের মার্কশিটের প্রতিলিপি এবং নাম, রোল নম্বর জানিয়ে বিদ্যালয়ের মাধ্যমে আবেদন জানাতে হবে পড়ুয়াদের। ব্যক্তিগত ভাবে কেউ আবেদন জানালে তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে পর্ষদ।

Advertisement

এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৯,১০,৫৯৮। এর মধ্যে ৪,০৩,৯০০ জন ছাত্র এবং ৫,০৮,৬৯৮ জন ছাত্রী। অর্থাৎ ছাত্রদের তুলনায় ২৫.৯ শতাংশ বেশি ছাত্রী পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ কিংবা নকল করার অপরাধে বাতিল হয়েছিল ৪৬ জনের পরীক্ষা। ২ জন পরীক্ষার্থীর ফলাফল এখনও প্রকাশ করা হয়নি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন