Sport News

কে দেখাবে খেলা, প্রথম অনলাইন নিলামেই রেকর্ড

দেশের মাটিতে যে সমস্ত ঘরোয়া এবং আন্তর্জাতিক ম্যাচ হবে তা টেলিভিশন তথা ডিজিটাল মাধ্যমে দেখানোর একমাত্র অধিকার পাবে কোন সংস্থা— তা নিয়েই এই লড়াই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৮ ২০:১৫
Share:

বিসিসিআইয়ের প্রথম অনলাইন নিলামেই দারুণ সাড়া মিলল। এপি-র তোলা ফাইল চিত্র।

প্রথম বার মিডিয়া স্বত্বের অনলাইন নিলাম। এবং প্রথম বারেই রেকর্ড গড়ল বিসিসিআই। মঙ্গলবার নিলাম প্রক্রিয়া শেষ হওয়ার আগেই গত পাঁচ বছরের তুলনায় ১৫ শতাংশেরও বেশি দর উঠল।

Advertisement

এ দিন নির্ধারিত সময় অর্থাৎ সন্ধ্যা ৬টা পর্যন্ত নিলাম চললেও শেষমেশ তা সম্পূর্ণ করা যায়নি। আগামিকাল সকাল ১১টা থেকে ফের তা শুরু হবে বলে জানিয়েছেন ভারতীয় বোর্ড কর্তৃপক্ষ।

দেশের মাটিতে যে সমস্ত ঘরোয়া এবং আন্তর্জাতিক ম্যাচ হবে তা টেলিভিশন তথা ডিজিটাল মাধ্যমে দেখানোর একমাত্র অধিকার পাবে কোন সংস্থা— তা নিয়েই এই লড়াই। বিসিসিআই জানিয়েছে, ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত সময়ের মধ্যে এই স্বত্বের অধিকারের জন্যই নিলাম হচ্ছে। ওই সময়ের মধ্যে বিরাট কোহালি বাহিনীর ১০২টি আন্তর্জাতিক ম্যাচ দেখানোর অধিকার পাবে নিলামে জয়ী সংস্থা।

Advertisement

আরও পড়ুন
গেমস ভিলেজে থাকার অনুমতি পেলেন সাইনার বাবা হরবীর সিংহ

প্রথম দিকে ছ’টি বেসরকারি সংস্থার মধ্যে লড়াই চললেও শেষ পর্যন্ত তা এসে দাঁড়ায় তিনটিতে। মূলত, তিনটি বিভাগের জন্য নিলাম হচ্ছে। প্রথমত, ভারতীয় টেলিভিশন এবং দুনিয়ার অন্য প্রান্তে ডিজিটাল মাধ্যমে খেলা দেখানোর স্বত্ব। দ্বিতীয়ত, কেবলমাত্র ভারতীয় উপমহাদেশে ডিজিটাল মাধ্যমে খেলা দেখানোর স্বত্ব। তৃতীয়ত, বিশ্ব জুড়ে টেলিভিশন এবং ডিজিটাল মাধ্যমে খেলা দেখানোর স্বত্ব। বিসিসিআই সূত্রে খবর, এ দিন এই তৃতীয় বিভাগেই সবচেয়ে বেশি দর (ভারতীয় মুদ্রায় ৪৪৪৪ কোটি টাকা) উঠেছে। এ দিন দুপুর ২টোয় নিলাম শুরু হওয়ামাত্রই এই বিভাগে সর্বোচ্চ দর ওঠে ৪১৭৬ কোটি টাকা।

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরেই জানা যাবে, সোনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া, স্টার ইন্ডিয়া এবং রিলায়্যান্স জিও— কোন সংস্থা শেষ হাসি হাসবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন