Indian Football

সাহু মেওয়ালালকে স্মরণ করে প্রকাশিত হল ক্যালেন্ডার

বিহারের তৎকালীন গয়া জেলায় জন্মানো মেওয়ালালের ফুটবল কেরিয়ার পুরোটাই কেটেছে কলকাতায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩৪
Share:

প্রকাশিত সেই ক্যালেন্ডার। নিজস্ব চিত্র

ভারতের প্রবাদ প্রতিম ফুটবলার সাহু মেওয়ালালকে স্মরণ করে অভিনব উদ্যোগ নিল হেস্টিংস ফুটবল ক্লাব। প্রয়াত ফুটবলারের ছবি দিয়ে নতুন বছরের ক্যালেন্ডার প্রকাশ করা হল। শনিবার বিকেলে হেস্টিংসের সাহু মেওয়ালাল উদ্যানে এই ক্যালেন্ডারের উদ্বোধন হয়। স্থানীয় মানুষজনকে তা বিলি করা হবে।

Advertisement

এই ভাবনার মূল উদ্যোক্তা কলকাতা পুরসভার চেয়ারপার্সন বিলকিস বেগম। সঙ্গে ছিলেন হেস্টিংস ফুটবল ক্লাবের সভাপতি মহম্মদ নঈম। অনুষ্ঠানে হাজির ছিলেন মেওয়ালালের পুত্র কৃষ্ণ লালও। প্রয়াত বাবাকে নিয়ে এমন উদ্যোগে খুশি তিনি।

বিহারের তৎকালীন গয়া জেলায় জন্মানো মেওয়ালালের ফুটবল কেরিয়ার পুরোটাই কেটেছে কলকাতায়। শুরু করেন খিদিরপুর ক্লাবে। এরপর এরিয়ান্স ঘুরে আসেন মোহনবাগানে। ইস্টার্ন রেল এবং বিএনআরের হয়েও খেলেছিলেন তিনি। ভারতীয় দলের হয়ে ১৯৪৮ লন্ডন অলিম্পিক্স এবং ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিক্সে প্রতিনিধিত্ব করেছিলেন মেওয়ালাল। ১৯৫১-য় দিল্লি এশিয়ান গেমসে সর্বোচ্চ গোলদাতা ছিলেন। ভারতকে সোনা জেতান। ফাইনালে ভারত ইরানকে হারিয়েছিল তাঁরই করা গোলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন