Patrick Kluivert

জাভিকে টপকে নতুন কীর্তি মেসির, চর্চায় ক্লুইভার্ট

বার্সা ঘুরে দাঁড়ালেও ম্যানেজার কিকে সেতিয়েনের থেকে যাওয়ার সম্ভাবনা কার্যত শেষ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২০ ০৩:২৫
Share:

নজরে: বার্সার ফুটবলাররা নাকি ম্যানেজার হিসেবে চান ক্লুইভার্টকে।

বার্সেলোনাকে জয়ের সরণিতে ফেরানোর দিনেই সপ্তম সোনার বুট (পিচিচি ট্রফি) জেতা কার্যত নিশ্চিত করে ফেললেন লিয়োনেল মেসি। সেই সঙ্গে গড়লেন নতুন কীর্তিও। ২৪ মিনিটে আনসু ফাতিকে দিয়ে গোল করিয়ে ভেঙে ফেললেন ২০০৮-’০৯ মরসুমে করা তাঁর প্রাক্তন সতীর্থ জাভি হার্নান্দেসের সহায়তার রেকর্ড। লা লিগায় এক মরসুমে ২০টি গোলে সহায়তার নজির ছিল এত দিন জাভির দখলে। মেসি তা আগেই স্পর্শ করেছিলেন। এ দিন ফাতিকে ২১তম গোলের পাস দিয়ে টপকে গেলেন জাভিকে।

Advertisement

লা লিগায় আগের তিনটি মরসুমেও সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মেসি। রবিবার আলাভেসের বিরুদ্ধে শেষ ম্যাচে জোড়া গোল (৩৪ ও ৭৫ মিনিট) করে তেলমো জ়ারাকে (৬) টপকে সব চেয়ে বেশি বার পিচিচি ট্রফি জেতার কীর্তিও গড়তে চলেছেন তিনি। চলতি মরসুমে লা লিগায় মেসি ২৫টি গোল করেছেন। বার্সার হয়ে বাকি দু’টি গোল করেন লুইস সুয়ারেস (৪৪ মিনিট) ও নেলসন সেমেদো (৫৭ মিনিট)। দ্বিতীয় স্থানে থাকা করিম বেঞ্জেমার গোল সংখ্যা ২১টি।

বার্সা ঘুরে দাঁড়ালেও ম্যানেজার কিকে সেতিয়েনের থেকে যাওয়ার সম্ভাবনা কার্যত শেষ। রবিবার স্পেনের একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, বার্সেলোনার প্রাক্তন তারকা প্যাট্রিক ক্লুইভার্টকে ম্যানেজার হিসেবে চাইছেন ফুটবলারেরা।

Advertisement

নেদারল্যান্ডস জাতীয় দলের প্রাক্তন স্ট্রাইকার বার্সেলোনার হয়ে ২৫৬ ম্যাচে ১২২টি গোল করেছেন। ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ লুইস ফান হালের সহকারীও ছিলেন তিনি। ২০১৯ থেকে বার্সেলোনা অ্যাকাডেমির ডিরেক্টর ক্লুইভার্ট। স্পেনীয় সংবাদ মাধ্যমের দাবি, বার্সার ফুটবলারেরা মনে করেন, ক্লাবের সংস্কৃতি সম্পর্কে ওয়াকিবহাল ক্লুইভার্টই সুদিন ফেরাতে পারবেন।বার্সা অন্দরমহলে যখন ডামাডোল তুঙ্গে, তখন রিয়াল মাদ্রিদের ফুটবলারদের পাখির চোখ ত্রিমুকুট জয়। উচ্ছ্বসিত টেনিস তারকা রাফায়েল নাদাল রিয়াল মাদ্রিদ টিভিতে বলেছেন, “যে কোনও ধরনের চ্যালেঞ্জকে অতিক্রম করার ইচ্ছা এবং নিজের পেশার প্রতি দায়বদ্ধতা কেমন হওয়া উচিত, রিয়ালের এই লা লিগা জয় তার সেরা উদাহরণ”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন