ঋষভ পন্থের ইনিংস দেখে ম্যাকালামকে মনে পড়ছে: সৌরভ

৬৩ বলে ঋষভ অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলেন সানরাইজার্সের বিরুদ্ধে। যাদের বোলিংয়ে এখন বলা হচ্ছে টুর্নামন্টের সবচেয়ে শক্তিশালী। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ঋষভের এই ইনিংসই আইপিএলের সর্বোচ্চ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মে ২০১৮ ০৫:০৫
Share:

নায়ক: তাঁর দল দিল্লি ডেয়ারডেভিলস হেরে গেলেও ঋষভ পন্থের সেঞ্চুরি দেখে মুগ্ধ ক্রিকেট বিশ্ব। ফাইল চিত্র

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে দিল্লি ডেয়ারডেভিলসের ঋষভ পন্থের দুরন্ত সেঞ্চুরিতে মেতে ক্রিকেটমহল। সোশ্যাল মিডিয়ায় ভক্তদের প্রশংসার বন্যা। শুধু ক্রিকেটপ্রেমীরাই অবশ্য নন, এক প্রাক্তন ভারতীয় অধিনায়কও তাঁর বৃহস্পতিবারের ব্যাটিংয়ে মুগ্ধ। তিনি— সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement

৬৩ বলে ঋষভ অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলেন সানরাইজার্সের বিরুদ্ধে। যাদের বোলিংয়ে এখন বলা হচ্ছে টুর্নামন্টের সবচেয়ে শক্তিশালী। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ঋষভের এই ইনিংসই আইপিএলের সর্বোচ্চ।

শুক্রবার সকালে একটি অনুষ্ঠানে সৌরভকে এই ইনিংস নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘ঋষভের ভবিষ্যৎ উজ্জ্বল। ও ঠিক নিজের জায়গা তৈরি করে নেবে। আরও অনেক সাফল্য ওর জন্য অপেক্ষা করছে।’’

Advertisement

এই ইনিংস সৌরভকে সেই ব্রেন্ডন ম্যাকালামের আইপিএলের উদ্বোধনের ম্যাচের বিখ্যাত ইনিংস মনে পড়িয়ে দিচ্ছে। প্রথম আইপিএলের প্রথম ম্যাচে সৌরভই ছিলেন কেকেআরের অধিনায়ক। ম্যাকালামের ১৫৮ অপরাজিত আজও আইপিএলের সেরা ইনিংস বলে ধরা হয়।

সৌরভ বলেন, ‘‘আইপিএলের ওই ম্যাচটায় আমি ক্রিজের উল্টো দিকে দাঁড়িয়ে ম্যাকালামের ইনিংসটা দেখেছিলাম। সে রকমই ঋষভের ইনিংসটা দেখে দারুণ লাগল।’’ তবে ঋষভের এই বিধ্বংসী ইনিংসের ঠিক দু’দিন আগে ভারতীয় দলের আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরের টি-টোয়েন্টি দল ঘোষণা করা হয়েছে। যাতে ২০ বছর বয়সি ঋষভের নাম নেই। সৌরভ এ ব্যাপারে বলেন, ‘‘আমার মনে হয় পন্থ, ঈশান কিসানের (কেকেআরের বিরুদ্ধে ২১ বলে ৫২ রান করেছেন ইডেনে) মতো ক্রিকেটারদের সামনে সুযোগ ঠিক আসবে। ওরা এখনও তরুণ। তাড়াহুড়ো করার তো কিছু নেই। ওরা যত ম্যাচে খেলবে আরও পরিণত হয়ে উঠবে। সময় আসলে ঠিক ওরা ভারতীয় দলে খেলবে।’’ সঙ্গে যোগ করেন, ‘‘তবে এটাও মাথায় রাখতে হবে, ধারাবাহিকতা ধরে রাখাটা খুব গুরুত্বপূর্ণ। আশা করি সেটা ওরা পারবে। কলকাতায় ঈশানের ওই ইনিংসটার পরে ওর ব্যাপারে আমি পড়ছিলাম। কাউকে জাতীয় দলের জন্য বেছে নিতে গেলে তাঁর ধারাবাহিকতাটাও দেখা হয়। কত বার এটা করে দেখিয়েছে সেটাও দেখা দরকার। টি-টোয়েন্টি অন্য রকম। এখানে সুযোগ অনেক কম।’’

সঙ্গে ঋষভকে জাতীয় দলের হয়ে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে নির্বাচিত না করার সিদ্ধান্তকে সমর্থন করে সৌরভ বলেন, ধোনি তো আছেনই। শ্রীলঙ্কায় কার্তিক গত সিরিজে যা খেলছেন তাঁর দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে সুযোগ পাওয়াটা প্রাপ্য। তবে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের অনেকেই নির্বাচকদের এই সিদ্ধান্ত মানতে পারছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন