ধোনিকে ছুঁলেন ঋষভ, নজির বিরাটেরও

টেস্টে ভারতীয় উইকেটকিপার হিসেবে ইনিংসে ছ’টি ক্যাচ নেওয়ার নজির ছিল এক মাত্র ধোনির। যা শনিবার অ্যাডিলেডে ছুঁয়ে ফেললেন ঋষভ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৮ ০৪:২১
Share:

উচ্ছ্বাস: অ্যাডিলেডে গ্লাভস হাতে সফল ঋষভ। ছবি: এএফপি।

মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড স্পর্শ করলেন তাঁর উত্তরসূরি উইকেটকিপার ঋষভ পন্থ। টেস্টে ভারতীয় উইকেটকিপার হিসেবে ইনিংসে ছ’টি ক্যাচ নেওয়ার নজির ছিল এক মাত্র ধোনির। যা শনিবার অ্যাডিলেডে ছুঁয়ে ফেললেন ঋষভ।

Advertisement

অস্ট্রেলিয়ার ইনিংসে উসমান খোয়াজা, পিটার হ্যান্ডসকম্ব, টিম পেনের ক্যাচ ঋষভ নিয়েছিলেন দ্বিতীয় দিনে। শনিবার মিচেল স্টার্ক, ট্র্যাভিস হেড ও জশ হেজলউডের ক্যাচ নেন ২১ বছর বয়সি কিপার।

২০০৯ সালে নিউজিল্যান্ড সফরে ওয়েলিংটন টেস্টে প্রথম ভারতীয় কিপার হিসেবে ইনিংসে ছ’টি ক্যাচ নেওয়ার নজির গড়েন ধোনি। জীবনের ষষ্ঠ টেস্ট ম্যাচ খেলতে নেমেই যা ছুঁয়ে ফেলেন পন্থ।

Advertisement

অন্য দিকে শনিবার বিরাট কোহালির মুকুটেও যোগ হল আরও একটি পালক। অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরই বিরুদ্ধে ১০০০ রানের গণ্ডী পেরোলেন ভারতীয় অধিনায়ক। চতুর্থ ভারতীয় হিসেবে এই ক্লাবে ঢুকে পড়লেন বিরাট। হাজার রানের ক্লাবে প্রবেশ করতে তিনি নিলেন মাত্র ৯টি টেস্ট।

ভারতীয়দের মধ্যে এই তালিকায় রয়েছেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়। ১০০০ রানের গণ্ডী পেরোতে সচিন নিয়েছিলেন ২০টি টেস্ট। কিন্তু তিনিই সর্বোচ্চ রান করেছেন গ্লেন ম্যাকগ্রাদের দেশে। মাস্টার ব্লাস্টারের ঝুলিতে রয়েছে ১৮০৯ রান। দ্বিতীয় স্থানে লক্ষ্মণ। ১৫টি টেস্টে তাঁর রান ১২৩৬। ১৫টি টেস্টে ১১৪৩ রান করে তৃতীয় স্থানে দ্রাবিড়।

এ দিকে শনিবার দিনের শেষে সাংবাদিক বৈঠকে এসে চেতেশ্বর পূজারার প্রশ‌ংসা করলেন অস্ট্রেলীয় বাঁ হাতি ব্যাটসম্যান ট্র্যাভিস হে়ড। তিনি বলেছেন, ‘‘পূজারাই বুঝিয়ে দিয়েছে এই পিচে কী ভাবে ব্যাটিং করা উচিত। এত সুন্দর বল ছাড়ছিল যে, ভাল না বলে উপায় নেই। ও বুঝতে পেরেছে বল শক্ত থাকলে এই পিচে রান করা কতটা কঠিন। বল পুরনো হয়ে যাওয়ার পরে অনায়াসে রান পেতে শুরু করে ও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন