রাফা-বধই পাল্টে দেয় রজারকে

শুক্রবার শুরু হওয়া এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত এগিয়ে ইউরোপ। শনিবার সন্ধে পর্যন্ত ফল ৪-১। শনিবার গভীর রাতে আবার ডাবলসে জুটি বেঁধে একসঙ্গে কোর্টে নেমে পড়লেন ফেডেরার-নাদাল। যে ম্যাচ নিয়ে আগ্রহ ছিল টেনিস দুনিয়ায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৩৭
Share:

লেভার কাপে দেখা যাচ্ছে এই অভিনব দৃশ্য। চিরপ্রতিদ্বন্দ্বী দুই তারকা নাদাল ও ফেডেরার খেলছেন, গলা ফাটাচ্ছেন একই দলের হয়ে। ছবি: এএফপি।

একদিকে রাফায়েল নাদাল, রজার ফেডেরার, ডমিনিক থিয়েম-এর মতো ইউরোপের ছয় সেরা টেনিস তারকা।

Advertisement

বিপক্ষে স্যাম কোয়েরি, জন ইসনার, নিক কিরিয়সের মতো বাকি বিশ্বের সেরা ছয়।

টেনিসের টিম ইউরোপ বনাম টিম ওয়ার্ল্ড। দু’দলের দুই ম্যানেজারের নামও বেশ সমীহ জাগানো। ইউরোপের দায়িত্বে বিয়ন বর্গ আর ‘টিম ওয়ার্ল্ড’-এর দায়িত্বে জন ম্যাকেনরো।

Advertisement

আর এদের নিয়েই চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে জমজমাট লেভার কাপ। ইন্ডোরে এই হার্ডকোর্ট টেনিস টুর্নামেন্টের নামকরণ হয়েছে কিংবদন্তি অস্ট্রেলিয়ার টেনিস তারকা রড লেভারের নামে। যা শুরু হয়েছে চলতি বছরেই।

শুক্রবার শুরু হওয়া এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত এগিয়ে ইউরোপ। শনিবার সন্ধে পর্যন্ত ফল ৪-১। শনিবার গভীর রাতে আবার ডাবলসে জুটি বেঁধে একসঙ্গে কোর্টে নেমে পড়লেন ফেডেরার-নাদাল। যে ম্যাচ নিয়ে আগ্রহ ছিল টেনিস দুনিয়ায়।

শুক্রবার মারিন চিলিচ, ডমিনিক থিয়েম, আলেকজান্ডার জেরেভ-রা সিঙ্গলসে জিতেছিলেন। আর শনিবার জিতলেন রজার ফেডেরারও। বিশ্বের পাঁচ নম্বর মারিন চিলিচ হারান বিশ্বের ৭২ নম্বর খেলোয়াড় ফ্রান্সিস তিয়াফোকে। ম্যাচের ফল ৭-৬, ৭-৬। আর্জেন্তিনার হুয়ান মার্তিন দেল পোত্রো আহত থাকায় এই টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছেন তিনি। অন্য ম্যাচে অস্ট্রিয়ার ডমিনিক থিয়েম হারিয়েছেন জন ইসনারকে। তবে শুক্রবার ডাবলসে টিম ওয়ার্ল্ড-এর নিক কিরিয়স–জ্যাক সক জুটির কাছে হেরে যান টমাস বার্ডিচ এবং বিশ্বের এক নম্বর রাফায়েল নাদাল। ম্যাচ হেরে নাদাল বলেন, ‘‘হারলেও আমাদের টিম বেশ কয়েকটি ম্যাচ জিতেছে। প্রথম দিনেই ৩-১ জিতে ঘুমোতে যেতে পারছি এর মজাই আলাদা। শনিবার ফের অন্য লড়াই।’’ এ দিন ফেডেরার ৬-৪, ৬-২ হারিয়েছেন বিশ্ব টিমের স্যাম কোয়েরিকে।

ম্যাচ জিতে ফেডেরার এই বলেন, ‘‘চলতি বছরটা দারুণ কাটছে। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে নাদালের বিরুদ্ধে পঞ্চম সেটে ১-৩ পিছিয়ে থেকে জয় দারুণ প্রেরণা দিয়েছে। ইন্ডিয়ান ওয়েলস এবং মায়ামিতে জিতবো তা ভাবতে পারিনি। এই তিন জয় গোটা বছরের পারফরম্যান্স অন্য রকম করে দিয়েছে।’’ আরও বলেন, ‘‘তিনটি টুর্নামেন্ট জেতায় আমি অনেক স্বস্তিতে খেলতে পারছি।’’

লেভার কাপে টিম ইউরোপ: রাফায়েল নাদাল, রজার ফেডেরার, আলেকজান্ডার জেরেভ, মারিন চিলিচ, ডমিনিক থিয়েম, টমাস বার্ডিচ। ম্যানেজার: বিয়ন বর্গ।

টিম ওয়ার্ল্ড: স্যাম কোয়েরি, জন ইসনার, নিক কিরিয়স, জ্যাক সক, ডেনিস শাপোভালভ, ফ্রান্সেস তিয়াফো। ম্যানেজার: জন ম্যাকেনরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন