এগোলেন রজার, নজির গড়ে কোরি অপেক্ষায় ওসাকার

নাদালের পথ অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছে। প্রতিযোগিতার শুরুর দিকেই প্রথম দশে থাকা চার জন খেলোয়াড় ছিটকে যাওয়ায়। যাঁরা ড্র-এ নাদালের অর্ধে ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ০৪:৫৩
Share:

অতিথি: ম্যাচের আগে ড্যান ও রজারের সঙ্গে কোবে। ছবি: ইউএসএ টুডে স্পোর্টস

আশ্চর্যের হলেও এটাই ঘটনা, চল্লিশ বার মুখোমুখি লড়াই হয়েছে তাঁদের। কিন্তু যুক্তরাষ্ট্র ওপেনে কোর্টে দেখা হয়নি রজার ফেডেরার আর রাফায়েল নাদালের। এ বারও ফ্লাশিং মেডোজে দুই অর্ধে রয়েছেন দু’জন। তাই টেনিসপ্রেমীদের আশা এ বার সেই প্রতীক্ষার পালা শেষ হবে।

Advertisement

নাদালের পথ অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছে। প্রতিযোগিতার শুরুর দিকেই প্রথম দশে থাকা চার জন খেলোয়াড় ছিটকে যাওয়ায়। যাঁরা ড্র-এ নাদালের অর্ধে ছিলেন। শুক্রবার স্প্যানিশ তারকা তৃতীয় রাউন্ডে ওঠে গেলেন কোর্টে না নেমেই। তাঁর প্রতিপক্ষ থানাসি কোকিনাকিস কাঁধের চোটে ছিটকে যাওয়ায়। তৃতীয় রাউন্ডে নাদালকে খেলতে হবে দক্ষিণ কোরিয়ার অবাছাই চুং হেয়নের বিরুদ্ধে।

শুক্রবার ফেডেরারও সহজেই চতুর্থ রাউন্ডে উঠলেন। অবাছাই ড্যান ইভান্সকে তিনি উড়িয়ে দেন ৬-২, ৬-২, ৬-১। এই ম্যাচে আবার হাজির ছিলেন প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্টও। জয়ের পরে ফেডেরার বলেন, ‘‘ভিন্ন প্রতিপক্ষ, অন্য একটা দিন। জানি না সেটাই কারণ কি না। তবে প্রথম দুটো ম্যাচ থেকে আমি শিখেছি। কোর্টে রোদ, ছায়া আর গরমকে সামলাতে শিখেছি। এই ম্যাচে শুরুটা ভাল হওয়ার পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।’’

Advertisement

মেয়েদের সিঙ্গলসেও দুরন্ত লড়াই দেখার অপেক্ষায় দর্শকেরা। বিশ্বের এক নম্বর এবং গত বারের চ্যাম্পিয়ন নেয়োমি ওসাকা মুখোমুখি হবেন ১৫ বছর বয়সি মার্কিন তরুণী কোরি গফের। উইম্বলডনে অভিষেকেই চতুর্থ রাউন্ডে উঠে হইচই ফেলে দিয়েছিল কোরি। দ্বিতীয় রাউন্ডে সে ৬-২, ৪-৬, ৬-৪ হারিয়েছে কোয়ালিফায়ার টিমিয়া বাবোসকে। এই জয়ের পরে একটি নজিরও গড়ে ফেলেছে কোরি। ১৯৯৬ সালে আনা কুর্নিকোভার পরে কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে ওঠার নজির।

ম্যাচের পরে বিশ্বের এক নম্বরের বিরুদ্ধে তাঁর তৃতীয় রাউন্ডের লড়াই নিয়ে জানতে চাইলে কোরি বলেছে, ‘‘ওসাকা দারুণ খেলোয়াড়। গত বারের চ্যাম্পিয়ন। মাত্র ২১ বছর বয়স। এর মধ্যেই দুটো গ্র্যান্ড স্ল্যামও জিতে ফেলেছে। আমাদের দু’জনেরই বয়স খুব কম। তবে আমি গ্র্যান্ড স্ল্যামে তুলনায় নতুন। ওর বিরুদ্ধে খেলতে মুখিয়ে রয়েছি।’’ মেয়েদের সিঙ্গলসে আবার অঘটনও রয়েছে। উইম্বলডন চ্যাম্পিয়ন সিমোনা হালেপ হেরে গেলেন বিশ্বের ১১৬ নম্বর টেলর টাউনসেন্ডের বিরুদ্ধে। এই নিয়ে টানা তিন বছর ফ্লাশিং মেডোজে প্রথম দিকে ছিটকে গেলেন রোমানিয়ার তারকা। ফল ৬-২, ৩-৬, ৬-৭ (৪-৭)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন