লেভার কাপে ডাবলসের সঙ্গী হিসেবে রাফাকে চান রজার

দুনিয়া জুড়ে টেনিসপ্রেমীদের জন্য দু’টো সুখবর। এক, রজার ফেডেরারকে আরও তিন বছর টেনিস কোর্টে দেখা যাবে। দুই, ডাবলস টিম হিসেবে দেখা যেতে পারে দুই কিংবদন্তিকে। এই দুই হলেন— ফেডেরার এবং রাফায়েল নাদাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৪৮
Share:

নাদাল। রজারের পছন্দ।

দুনিয়া জুড়ে টেনিসপ্রেমীদের জন্য দু’টো সুখবর।

Advertisement

এক, রজার ফেডেরারকে আরও তিন বছর টেনিস কোর্টে দেখা যাবে। দুই, ডাবলস টিম হিসেবে দেখা যেতে পারে দুই কিংবদন্তিকে। এই দুই হলেন— ফেডেরার এবং রাফায়েল নাদাল।

বছরের শুরুতে ফেডেরার অস্ট্রেলীয় ওপেন জেতার পরে আলোচনা শুরু হয়ে যায়, এর পর কি অবসর নেবেন তিনি। ফেডেরার তখন পরিষ্কার করে কিছু বলেননি। কিন্তু মঙ্গলবার সুইস ইন্ডোর টেনিস টুর্নামেন্টের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তাদের সঙ্গে ফেডেরারের আরও তিন বছরের চুক্তি হয়েছে। যার মানে হল, অন্তত ৩৮ বছর বয়স পর্যন্ত টেনিস খেলে যাবেন রাজা রজার।

Advertisement

প্রাগে ভক্তদের সামনে রজার ফে়ডেরারের সার্ভ। মঙ্গলবার। লেবার কাপ টুর্নামেন্টের প্রচারে এসে। -টুইটার

ফেডেরার নিজে অবশ্য এ নিয়ে কিছু বলেননি। কিন্তু তিনি বলে ফেলেছেন তাঁর আর একটা ইচ্ছার কথা। চিরশত্রু নাদালের সঙ্গী হয়ে ডাবলস ম্যাচ খেলা। এ বছরের সেপ্টেম্বরে প্রাগে শুরু হচ্ছে লেভার কাপ। যেখানে মুখোমুখি হচ্ছে বিয়র্ন বর্গের নেতৃত্বে ইউরোপ এবং জন ম্যাকেনরোর নেতৃত্বে অবশিষ্ট বিশ্ব। সেই টুর্নামেন্টের প্রচারে এসে ফেডেরার বলেন, ‘‘আমি সব সময় রাফার সঙ্গে খেলতে চেয়েছি। আমাদের কোর্টের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে অনেক কথা হয়। এ বার যদি একসঙ্গে খেলতে পারি তো দারুণ ব্যাপার হবে। ওর ওই সব ফোরহ্যান্ড অনেক সহ্য করেছি!’’

ঠিক হয়েছে, অলিম্পিক্সের বছর ছাড়া প্রতি বছরেই হবে লেভার কাপ। দু’টিমে থাকবে ছ’জন করে খেলোয়াড়। চার জনকে বেছে নেওয়া হবে উইম্বলডনের পরে র‌্যাঙ্কিং দেখে, দু’জনকে বাছবেন দুই অধিনায়ক— বর্গ এবং ম্যাকেনরো।

আরও পড়ুন: কেউ যেন বলতে না পারে তারকা বলেই সুনীল খেলে যাচ্ছে

প্রতি দিন চারটে করে ম্যাচ। তিনটে সিঙ্গলস, একটা ডাবলস। সে রকমই একটা ডাবলস ম্যাচে দেখা যেতে পারে ফেডেরার-নাদালকে। ফেডেরার বলছিলেন, ‘‘রড লেভার চান, আমরা ঠিক মতো দলের প্রতিনিধিত্ব করি। সতীর্থদের কথা ভেবে ম্যাচ জিতি। আমরা আমাদের সেরা টিমই নামাব।’’

সেপ্টেম্বরে যখন দুই টিম মুখোমুখি হবে, স্বাভাবিক ভাবেই ফেভারিটের তকমা থাকবে ইউরোপের গায়ে। ফেডেরারও মেনে নিচ্ছেন, তাঁদের দলই এগিয়ে। তবে বলছেন, ‘‘টিম ইউরোপ ফেভারিট থাকবে, কিন্তু লেভার কাপের যা ফর্ম্যাট, তাতে জয়-হারের তফাতটা খুব সামান্যই হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন