সাংবাদিক বৈঠক জমিয়ে দিলেন সুইস কিংবদন্তি

আরও পাঁচ বছর কোর্টে থাকতে চান ফেডেরার

বছর কুড়ির টেনিস কেরিয়ারে হাজারো সাংবাদিক বৈঠকে কয়েক লক্ষ্য প্রশ্নবাণ সামলেছেন চরম পেশাদারি দক্ষতায়। ১৮ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রজার ফেডেরারকে এ বার ইন্ডিয়ান ওয়েলস টেনিস গার্ডেনে যে সাংবাদিক বৈঠকে বসতে হল, তা তাঁর কাছে অভিনব তো বটেই, স্মরণীয়ও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৭ ০১:৫২
Share:

প্রতিযোগিতা: বাচ্চাদের সঙ্গে রজারের পুশ-আপের লড়াই। টুইটার

বছর কুড়ির টেনিস কেরিয়ারে হাজারো সাংবাদিক বৈঠকে কয়েক লক্ষ্য প্রশ্নবাণ সামলেছেন চরম পেশাদারি দক্ষতায়। ১৮ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রজার ফেডেরারকে এ বার ইন্ডিয়ান ওয়েলস টেনিস গার্ডেনে যে সাংবাদিক বৈঠকে বসতে হল, তা তাঁর কাছে অভিনব তো বটেই, স্মরণীয়ও। কারণ, এই বৈঠকে উল্টোদিকে সাংবাদিকদের আসনে বসে ছিল জনা পঞ্চাশ স্কুলের বাচ্চা।

Advertisement

বাচ্চা হলেও তাদের প্রশ্নে অবশ্য ছিল পাকা সাংবাদিকদেরই দক্ষতা। প্রত্যেকেরই জন্য বরাদ্দ ছিল একটা করে প্রশ্ন। প্রায় প্রত্যেকের প্রশ্নেই যেমন অবাক হয়েছেন ফেডেরার, তেমন মজাও কম পাননি। প্রথম প্রশ্নটাই ছিল, ‘‘আপনার সবচেয়ে পছন্দের ‘মুভ’ কোনটা?’’ ফেডেরার পাল্টা প্রশ্ন করেন ‘‘টেনিস কোর্টে, না ডান্স ফ্লোরে?’’ তার পর উত্তরটা, ‘‘ডান্স ফ্লোরে অনেক আছে। কিন্তু টেনিস কোর্টে বোধহয় পায়ের ফাঁক দিয়ে মারা শটটাই সেরা। কিন্তু এই শটটা বেশি মারতে পারি না।’’

আরও পড়ুন: শাস্তি হয়নি দেখে অবাক দু প্লেসি

Advertisement

ছোটবেলার দুই পোষ্য খরগোশ ব্লিৎজ ও ব্ল্যাকি প্রসঙ্গ থেকে ম্যাচ হারার পরে তাঁর শিশুসুলভ কান্না— এ সব কিছু নিয়েই এ দিন বাচ্চাদের সঙ্গে আড্ডায় মেতে ওঠেন সুইস টেনিস তারকা। এমনকী এক বাচ্চা তাঁর পেশিশক্তি নিয়ে প্রশ্ন করলে তিনি তাদের সঙ্গে পুশ-আপ দেওয়ার প্রতিযোগিতাতেও নেমে পড়েন। প্রাতরাশে কী খান, একজন তা জানতে চাইলে ফেডেরার পাল্টা জানতে চান, ‘‘তোমরা কী খাও, সেটা আগে আমাকে বলো।’’ তাদের মজা করে বলেন, ‘‘আমরা বাচ্চারা যেগুলো ফেলে দেয়, সেগুলো প্লেটে নিয়েই বসে পড়ি।’’ এ ভাবেই বাচ্চাদের তাদের মতো করেই সামলান চার যমজ সন্তানের বাবা।

ইন্ডিয়ান ওয়েলসে এই টুর্নামেন্টের আগে তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, আর কত দিন তিনি টেনিস খেলতে চান। উত্তরে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন বলে দেন, ‘‘হয়তো আরও পাঁচ বছর। আমার বয়স এখন ৩৫। অর্থাৎ বুঝেই নিন। কত দিন আর খেলব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন