তারে জমিন পর: মহাতারকা হয়েও রজারের সেই পিৎজা উৎসব

প্যারিস ওপেনে নেই রজার, এক নম্বরে সেই রাফা

বাসেলে ফাইনালে খুয়ান মার্টিন দেল পোত্রোকে হারিয়ে ফেডেরার ঘোষণা করে দেন, চলতি সপ্তাহের প্যারিস মাস্টার্স থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৭ ০৪:২১
Share:

উৎসব: বাসেল ওপেনে জেতার পরে রজার ফেডেরারের পিৎজা পার্টি। নিজের শহরে ফাইনালে উঠলে এ ভাবেই খুদেদের নিয়ে মেতে ওঠেন সুইস কিংবদন্তি। এগারো বছর ধরে যে উৎসব চালিয়ে যাচ্ছেন তিনি। ছবি: এএফপি।

প্যারিস মাস্টার্সে নিজের প্রথম ম্যাচ জিতলেই বছরটা এক নম্বর হিসেবে শেষ করবেন রাফায়েল নাদাল। কারণ স্প্যানিশ মহাতারকাকে যিনি চাপে ফেলতে পারতেন, সেই রজার ফেডেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি এ বছরের প্যারিস মাস্টার্সে খেলবেন না।

Advertisement

বাসেলে ফাইনালে খুয়ান মার্টিন দেল পোত্রোকে হারিয়ে ফেডেরার ঘোষণা করে দেন, চলতি সপ্তাহের প্যারিস মাস্টার্স থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন। ৩৬ বছর বয়সি সুইস মহাতারকা বলেন, ‘‘আমার খুবই খারাপ লাগছে। কিন্তু প্যারিস মাস্টার্সে খেলতে পারছি না। বাসেলের পরে আমার শরীর বিশ্রাম চাইছে।’’ প্যারিসে প্রথম রাউন্ডে ইতিমধ্যেই ওয়াকওভার পেয়ে গিয়েছেন নাদাল। ফলে দ্বিতীয় রাউন্ড, অর্থাৎ নিজের প্রথম ম্যাচটা জিতলেই তিনি এক নম্বর হিসেবে বছরটা শেষ করবেন।

আরও পড়ুন: স্পেন নিয়ে মুখ বন্ধ নাদালের

Advertisement

রবিবার ফাইনালের পরে রীতি মেনে বল-বয় এবং বল-গার্লদের পিৎজা-পার্টি দেন ফেডেরার। সেই ২০০৬ সাল থেকে তিনি যেটা করে আসছেন। বাসেল ওপেনের ফাইনালে উঠলেই ম্যাচের শেষে খুদেদের এই পার্টি দেন ফেডেরার। যে পার্টির বয়স হল এগারো বছর। যে পার্টির মাধ্যমে সম্ভবত নিজের শৈশবে ফিরে যান এই মহাতারকা। এই বাসেল ওপেনেই বল-বয় হিসেবে দেখা গিয়েছিল ফেডেরারকে। যখন ১১ বছর বয়সে বাড়ি থেকে সাইকেল চালিয়ে স্টেডিয়ামে আসতেন তিনি। মিশায়েল স্টিখ বনাম স্তেফান এডবার্গ ম্যাচেও বল-বয় ছিলেন ফেডেরার।

ফেডেরার অবশ্য অতীতে ফিরে যাওয়ার পাশাপাশি ভবিষ্যতেও নজর রেখেছেন। যে কারণে প্যারিস ওপেন থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত। ফেডেরার বলেছেন, ‘‘এই বছরে আমি অনেক টেনিস খেলেছি। আমি যদি সর্বোচ্চ পর্যায়ের টেনিসে আরও বেশ কয়েক বছর খেলে যেতে চাই, তা হলে নিজের শরীরের ওপর নজর দিতে হবে।’’ ফেডেরার পরিষ্কার করে দিয়েছেন, তাঁর নজর এখন ২০১৮ সালের ওপর। তিনি বলেন, ‘‘আমি প্যারিসে খেলতে চেয়েছিলাম। কিন্তু কিছু করার নেই। সবাইকে বুঝতে হবে, চোটমুক্ত এবং সুস্থ থাকার জন্যই আমাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। আমি এখন লন্ডন আর তার পরে ২০১৮ সালের জন্য পুরো সুস্থ থাকতে চাই।’’ প্রসঙ্গত, নভেম্বরে লন্ডনে হবে এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন