Rohit Sharma

সচিনকে টপকে নতুন ওডিআই বিশ্বরেকর্ড রোহিতের

সচিন পাঁচবার দেড়শো রান করেছিলেন এই ফরম্যাটে। লিটল চ্যাম্পিয়নকে টপকে যাওয়ার পর স্বাভাবিক ভাবেই রোহিতকে নিয়ে উচ্ছ্বাস দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৮ ১৫:০০
Share:

একদিনের ফরম্যাটে ২০ সেঞ্চুরি হয়ে গেল রোহিতের। ছবি: এএফপি।

একদিনের ক্রিকেটে মোট ছ'বার দেড়শো। ইতিহাস গড়লেন রোহিত শর্মা। টপকে গেলেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরকে। রবিবার গুয়াহাটির বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে এই রেকর্ড গড়লেন মুম্বইকর।

Advertisement

ওপেন করতে নেমে হিটম্যান ১১৭ বলে অপরাজিত থাকলেন ১৫২ রানে। একদিনের ক্রিকেটে যা ১৮৯ ম্যাচে রোহিতের ২০তম সেঞ্চুরি। মারলেন ১৫ বাউন্ডারি ও আট ওভারবাউন্ডারি। পঞ্চাশে পৌঁছলেন ছয় মেরে। একইসঙ্গে তা হয়ে উঠল জয়সূচক স্ট্রোক। অধিনায়ক বিরাট কোহালির সঙ্গে দ্বিতীয় উইকেটে তাঁর ২৪৬ রানের জুটিই তফাত গড়ে দিল। ৩২৩ রান তাড়া করে আট উইকেটে জিতল ভারত

এতদিন সচিন ছিলেন তালিকার শীর্ষে। তিনি পাঁচবার দেড়শো রান করেছিলেন এই ফরম্যাটে। লিটল চ্যাম্পিয়নকে টপকে যাওয়ার পর স্বাভাবিক ভাবেই রোহিতকে নিয়ে উচ্ছ্বাস দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাঁকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন বীরেন্দ্র সহবাগও।

Advertisement

আরও পড়ুন: বিরাট নজিরের সামনে বিরাট কোহালি, ১৬ ইনিংসে চাই ৯০২ রান​

আরও পড়ুন: অস্ট্রেলিয়া থেকে ইংল্যান্ড, দেখে নিন বিরাটের সেরা পাঁচ সেঞ্চুরি

বিশ্বরেকর্ডের নয়া মালিক হলেন রোহিত। ছবি: এএফপি।

২০১৩ সালের নভেম্বরে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ করেছিলেন রোহিত। সেটাই তাঁর প্রথম দেড়শো রানের ইনিংস। এরপর ২০১৪ সালের নভেম্বরে ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ করেন তিনি। যা এখনও এই ফরম্যাটে সবচেয়ে বেশি রানের ইনিংস। ২০১৫ সালের অক্টোবরে কানপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেন ১৫০ রান। ২০১৬ সালের জানুয়ারিতে পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭১ রানে অপরাজিত থাকেন তিনি। ২০১৭ সালের ডিসেম্বরে মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ফের করেন দ্বিশতরান, এবার অপরাজিত থাকেন ২০৮ রানে। আর রবিবারই গুয়াহাটিতে অপরাজিত থেকেছেন ১৫২ রানে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন