Online Courses for class 11 and 12

একাদশ-দ্বাদশের পড়ুয়াদের জন্য অনলাইনেই বিশেষ ক্লাস, আবেদনের শেষ দিন কবে?

অনলাইনে একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য বাছাই করা ১১টি বিষয় নিয়ে মোট ২৮টি কোর্স পড়ানো হবে। বছরের দু’বার এই ক্লাস করার সুযোগ থাকছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৬:১৪
Share:

প্রতীকী চিত্র।

দেশ জুড়ে একাদশ থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পড়াশোনার মানোন্নয়নের স্বার্থে কেন্দ্রের তরফে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। তেমনই একটি উদ্যোগ হল ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সেস (এমওওসিএস)। এই বিশেষ কর্মসূচিটি ২০২৩ সালে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে চালু করা হয়েছে। এর মাধ্যমে পড়ুয়ারা অনলাইনে পড়াশোনা করার সুযোগ পাবেন। একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে বাছাই করা ১১টি বিষয় নিয়ে মোট ২৮টি অনলাইন কোর্স সাজানো হয়েছে। কোর্স সম্পর্কিত সমস্ত বিস্তারিত তথ্য নীচে দেওয়া হল।

Advertisement

কোন কোন বিষয় পড়ানো হবে?

অনলাইনে হিসাবশাস্ত্র, বি‌জ়নেস স্টাডিজ়, জীববিদ্যা, রসায়ন, অর্থনীতি, ভূগোল, অঙ্ক, পদার্থবিদ্যা, মনোবিজ্ঞান, ইংরেজি এবং সমাজবিদ্যা পড়ানো হবে। একাদশ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে এই ১১টি বিষয় বেছে নেওয়া হয়েছে।

Advertisement

কী ভাবে পড়ানো হবে?

‘স্টাডি ওয়েবস অফ অ্যাকটিভ-লার্নিং ফর ইয়ং অ্যাস্পায়ারিং মাইন্ডস’ তথা স্বয়ম পোর্টালের মাধ্যমে এই বিশেষ ক্লাস করার সুযোগ পাবে পড়ুয়ারা।

কী ভাবে ক্লাসে যোগদান করা যাবে?

স্বয়ম পোর্টালে প্রবেশ করে প্রথমে পড়ুয়াদের পছন্দের বিষয়ের কোর্স লিঙ্কে যেতে হবে। সেই লিঙ্কে ক্লিক করে ক্লাসের জন্য নাম নথিভুক্ত করে নিতে হবে।

কত দিন ক্লাস করানো হবে?

২২ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ক্লাস করানো হবে।

অন্যান্য শর্তাবলি:

  • এই কোর্সটি সম্পূর্ণ বিনামূল্যে করানো হবে।
  • দেশের যে কোনও স্কুলের একাদশ ও দ্বাদশের পড়ুয়ারা এই ক্লাসে অংশগ্রহণ করতে পারবে।
  • নাম নথিভুক্তকরণ এবং নিয়মিত ক্লাস করার জন্য ইন্টারনেট পরিষেবা থাকা বাঞ্ছনীয়।
  • কোর্স সম্পূর্ণ হওয়ার পর পড়ুয়াদের একটি পরীক্ষা দিতে হবে।
  • পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবে।

১৫ এপ্রিল থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পড়ুয়ারা ক্লাসের জন্য নাম নথিভুক্ত করতে পারবে। এই বিষয়ে আরও জানতে হলে স্বয়ম পোর্টালে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন