Rohit Sharma

রোহিতের চোটের দিনে বুমরা-শাসন

রবিবার মাউন্ট মাউঙ্গানুইয়ে বিরাটের পরিবর্তে রোহিত শর্মাকে টস করতে দেখে অনেকেই অবাক হয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২৬
Share:

উৎকণ্ঠা: পেশির চোটে যন্ত্রণায় কাতর রোহিত। গেটি ইমেজেস

অপ্রতিরোধ্য ভারত। তাও আবার শেষ ম্যাচে বিরাট কোহালি বিশ্রামে থাকার পরে।

Advertisement

রবিবার মাউন্ট মাউঙ্গানুইয়ে বিরাটের পরিবর্তে রোহিত শর্মাকে টস করতে দেখে অনেকেই অবাক হয়েছিলেন। রোহিতই জানিয়ে দেন, ৪-০ এগিয়ে থাকায় শেষ ম্যাচে বিশ্রাম নিয়েছেন অধিনায়ক। পরিবর্তে দায়িত্ব নিতে হয়েছে সহ-অধিনায়ককে। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত। কিন্তু তাঁকে ওপেন করতে না দেখে ফের বিস্মিত সমর্থকেরা। বিরাট বিশ্রামে। রোহিত তিনে নেমে সঞ্জু স্যামসনকে ওপেন করার সুযোগ করে দেন। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি সঞ্জু। রোহিতই বিপক্ষের সামনে ১৬৪ রানের লক্ষ্য দিতে সাহায্য করলেন ৪১ বলে ৬০ রান করে। কিন্তু বাঁ-পায়ের পেশির চোট তাঁকে ফিরিয়ে দিল ড্রেসিংরুমে। আহত ও অবসৃত হয়ে মাঠ ছাড়েন রোহিত। তাঁর জায়গায় নেতৃত্ব দেন কে এল রাহুল।

১৬৩ রানের জবাবে শুরু থেকেই নড়বড়ে দেখিয়েছে নিউজ়িল্যান্ডকে। হারানো ছন্দ যেন এই ম্যাচেই ফিরে পেয়েছিলেন যশপ্রীত বুমরা। চার ওভারে ১২ রানে তিন উইকেট নেন তিনি। একটি মেডেন ওভারও ছিল তাঁর স্পেলে। ম্যাচের সেরাও তাঁকেই বেছে নেওয়া হয়। মার্টিন গাপ্টিল (২), ডারিল মিচেল (২) ও টিম সাউদিকে ফেরালেন বুমরা। দু’টি করে উইকেট নবদীপ সাইনি ও শার্দূল ঠাকুরের।

Advertisement

সিরিজ সেরার পুরস্কার পেয়ে সাংবাদিক বৈঠকে এসে রাহুল বলেন, ‘‘অনেক আত্মবিশ্বাস নিয়ে এ দেশে এসেছিলাম। টি-টোয়েন্টি সিরিজে ছন্দ ধরে রাখতে পেরে খুশি।’’ নতুন ভূমিকা কেমন উপভোগ করছেন রাহুল? টি-টোয়েন্টি বিশ্বকাপেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে খেলার স্বপ্ন দেখছেন? রাহুলের উত্তর, ‘‘এখন থেকেই বিশ্বকাপ নিয়ে ভাবছি না। যে দায়িত্বই দেওয়া হোক আমি পূরণ করার চেষ্টা করব।’’

এই ম্যাচেও হারের আশঙ্কা তৈরি হয়েছিল ভারতের। দশম ওভারে ৩৪ রান দিয়ে ৫-০ ফলের স্বপ্নে কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন শিবম দুবে। কিন্তু বুমরা, চহাল ও নবদীপের নিয়ন্ত্রিত বোলিংয়ের সুবাদে ম্যাচে ফেরে ভারত। ব্যাটিংয়ে ব্যর্থ হলেও বাউন্ডারি লাইনের উপরে শূন্যে ঝাঁপিয়ে অভিনব ভঙ্গিতে ছয় রান বাঁচান সঞ্জু। ম্যাচের সেরা বুমরার মন্তব্য, ‘‘একটা সময় মনে হয়েছিল ম্যাচটি হাতের বাইরে চলে গিয়েছে। কিন্তু বিশ্বাস ছিল, এক-দুটো ওভার রান আটকাতে পারলেই ফের বিপক্ষের উপর চাপ সৃষ্টি করা যাবে। নিউজ়িল্যান্ডে এসে অনেক কিছু শেখার সুযোগ পেলাম।’’

তবে ইতিহাস গড়ার দিনে ভারতীয় শিবিরে উৎকণ্ঠা বাড়িয়ে দিলেন রোহিত। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টি-টোয়েন্টিতে ব্যাট করার সময় চোট পান তিনি। বাঁ-পায়ের পেশিতে চোট পেয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হয় ভারতীয় ওপেনারকে। ৪১ বলে ৬০ করার উঠে যেতে হয় তাঁকে। পরে আর ফিল্ডিংও করতে নামেননি রোহিত।

চোট কতটা গুরুতর, তা সরকারি ভাবে জানানো হয়নি। ভারতীয় বোর্ডের টুইট, ‘‘রোহিতের চোটের পরীক্ষা চলছে।’’ সাংবাদিক বৈঠকে এসে সিরিজ সেরা কে এল রাহুল বলেন, ‘‘দু’দিনের মধ্যে আশা করি সেরে উঠবে রোহিত।’’ কিন্তু ভারতীয় ক্রিকেটপ্রেমীদের আশঙ্কা, ওয়ান ডে সিরিজে তিনি আদৌ খেলবেন তো? আগামী বুধবার ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ। তৃতীয় ওপেনার হিসেবে দলে পৃথ্বী শ-কে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন