Rohit Sharma

চতুর্থ ক্রিকেটার হিসেবে খেলরত্ন পাচ্ছেন রোহিত, সঙ্গে আরও তিন ক্রীড়াবিদ

২০১৬ সালের পরে এ বারই এক সঙ্গে চার ক্রীড়াবিদকে খেলরত্নের জন্য মনোনীত করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২০ ১৭:৪৪
Share:

ব্যাট হাতে রোহিত মানেই রেকর্ড। —ফাইল চিত্র।

বাইশ গজে বারবার ব্যাট হাতে জ্বলে উঠেছেন। ২০১৯ বিশ্বকাপে পাঁচ-পাঁচটা সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন ‘হিটম্যান’। তার পরেও বিশ্বের বিভিন্ন প্রান্তে রোহিতের ব্যাট কথা বলেছে। সেই রোহিত শর্মাকেই দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব খেলরত্নের জন্য মনোনীত করা হল মঙ্গলবার। বিরাট কোহালির ডেপুটির সঙ্গে খেলরত্নের জন্য মনোনীত হয়েছেন মহিলা টেবল টেনিস খেলোয়াড় মণিকা বাত্রা, কুস্তিগির বীনেশ ফোগত এবং প্যারাঅলিম্পিক্সে সোনা জয়ী হাইজাম্পার মারিয়াপ্পান থাঙ্গাভেলু। মঙ্গলবার ক্রীড়ামন্ত্রকের ১২ সদস্যের এক কমিটি খেলরত্ন সম্মানের জন্য দেশের চার ক্রীড়াবিদের নাম কেন্দ্রের কাছে পাঠিয়েছে।

Advertisement

রোহিতের আগে আরও তিন জন ক্রিকেটার খেলরত্ন পেয়েছেন। ১৯৯৮ সালে সচিন তেন্ডুলকর খেলরত্ন পান। তাঁর ঠিক ন’ বছর পরে ধোনিকে এই সম্মান দেওয়া হয়। ২০১৮ সালে রাজীব খেলরত্ন হন বিরাট কোহালি। এ বার তাঁদের সঙ্গে এক বন্ধনীতে নাম লেখাতে চলেছেন রোহিত।

২০১৬ সালের পরে এ বারই এক সঙ্গে চার ক্রীড়াবিদকে খেলরত্নের জন্য মনোনীত করা হল। চার বছর আগে পিভি সিন্ধু, দীপা কর্মকার, জিতু রাই ও সাক্ষী মালিককে এই সম্মানে ভূষিত করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: আইপিএলের টাইটেল স্পনসর ড্রিম ইলেভেন

২০১৮ সালের কমনওয়েলথ ও এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন বীনেশ ফোগত। ২০১৬ সালে রিও-তে অনুষ্ঠিত প্যারাঅলিম্পিক্সের হাই জাম্পে সোনা জেতেন থাঙ্গাভেলু। মণিকা বাত্রা আবার ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে সোনা ও এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন টেবল টেনিসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন