Rohit Sharma

'হিটম্যান' রোহিতের ঝড়ে উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

রোহিত যে ভাবে খেলছিলেন, তাতে ওয়ানডে ফরম্যাটে আরও এক দু'শোর স্বপ্ন দেখছিলেন গ্যালারিতে হাজির দর্শকরা। ৬০ বলে পঞ্চাশের পর শতরান পূর্ণ করতে নেন আর ৩৮ বল। দেড়শোয় পৌঁছতে নেন আর ৩৩ বল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৮ ১৮:২৬
Share:

সিরিজে এগিয়ে গেল ভারত। ছবি: এএফপি।

প্রশ্ন উঠেছিল অনেক। শুরু হয়েছিল সমালোচনা। সোমবার ব্র্যাবোর্ন স্টেডিয়ামে অবশ্য যাবতীয় খোঁচাকেই আরব সাগরে আছড়ে ফেলল টিম ইন্ডিয়া। সিরিজের চতুর্থ একদিনের ম্যাচে দাপটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে। একই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেল ২-১ ফলে। বৃহস্পতিবার সিরিজের শেষ ওয়ান ডে।

Advertisement

টস জিতে প্রথমে ব্যাট করে পাঁচ উইকেটে ৩৭৭ তুলেছিল ভারত। রোহিত শর্মা ও অম্বাতি রায়ডুর সেঞ্চুরির সুবাদেই পৌনে চারশো রান তোলে ভারত। 'হিটম্যান' রোহিত চতুর্থ ডাবল সেঞ্চুরির আশা জাগিয়েও আউট হন ১৬২ রানে। এটি তাঁর ২১তম সেঞ্চুরি। রায়ডু করেন ১০০। যা তাঁর তৃতীয় সেঞ্চুরি।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ ইনিংস শুরু থেকেই চাপে পড়ে যায়। দুরন্ত বল করেন বাঁ-হাতি পেসার খলিল আহমেদ। ক্যারিবিয়ান টপ-অর্ডারে দু'জন হন রান আউট। ৪৭ রানের মধ্যে পড়ে যায় পাঁচ উইকেট। সেই চাপ আর কাটিয়ে উঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ২২৪ রানে জেসন হোল্ডারদের গুঁড়িয়ে দিয়ে বড়সড় জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। ম্যাচের সেরা নির্বাচিত হন রোহিত শর্মা।

Advertisement

আরও পড়ুন: সঙ্গাকারার টানা চার সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করতে পারলেন না কোহালি​

আরও পড়ুন: ধোনির ওয়ানডে কেরিয়ারে এত দুঃসময় আগে আসেনি​

২১তম সেঞ্চুরির পর রো-হিট। ছবি: এএফপি।

ক্রিকেটপ্রেমীরা দেখতে চেয়েছিলেন বিরাট কোহালির ব্যাটে সেঞ্চুরি। ব্র্যাবোর্নেও তিন অঙ্কের রানে পৌঁছলে টানা চার একদিনের ম্যাচে সেঞ্চুরি করতেন তিনি। স্পর্শ করতেন কুমার সঙ্গাকারার রেকর্ডকে। কিন্তু, তিনি ফিরলেন ১৬ রানে। সেই আক্ষেপ অবশ্য পুষিয়ে দিলেন রোহিত-রায়াডু। আরব সাগরের পারে এ দিন দুপুরে রো-হিট ঝড় ওঠে। তৃতীয় উইকেটে দু'জনে যোগ করেন ২১১ রান।

রোহিত শর্মা অবশ্য যে ভাবে খেলছিলেন, তাতে ওয়ান ডে ফরম্যাটে আরও এক দু'শোর স্বপ্ন দেখছিলেন গ্যালারিতে হাজির দর্শকরা। এর আগে তিন বার ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। কিন্তু, চার নম্বর এল না সোমবার। অ্যাশলি নার্সের বলে ফুটওয়ার্ক ছাড়াই মারতে গিয়ে ক্যাচ দিলেন শর্ট থার্ডম্যানে। তবে সাত বার দেড়শোর বেশি রান করলেন তিনি। যা রেকর্ড। এই সিরিজেই প্রথম ম্যাচে ১৫২ রানে অপরাজিত ছিলেন তিনি।

৬০ বলে পঞ্চাশের পর শতরান পূর্ণ করতে বোহিত নেন আর ৩৮ বল। দেড়শোয় পৌঁছতে নেন আর ৩৩ বল। রোহিত ক্রমশ মারমুখী হয়ে উঠছিলেন। ৩৩ ওভারে কেরিয়ারের ২১তম সেঞ্চুরি করায় কেরিয়ারের চতুর্থ দ্বিশতরানে পৌঁছনোর জন্য হাতে ওভারও ছিল। কিন্তু, শেষ পর্যন্ত থামলেন ১৬২ রানে। ১৩৭ বলের ইনিংসে মারলেন ২০ বাউন্ডারি ও চার ওভার-বাউন্ডারি।

তৃতীয় উইকেটে রায়াডু-রোহিত য়োগ করলেন ২১১ রান। ছবি: পিটিআই।

চার নম্বরে নেমে ৮০ বলে সেঞ্চুরি করলেন রায়ডু। ২০১৭ সালের জানুয়ারির পর এই প্রথম চার নম্বর বা তার নীচে নেমে কোনও ভারতীয় ব্যাটসম্যান সেঞ্চুরি করলেন। কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরির ইনিংসে রায়ডু মারলেন আটটি চার ও চারটি ছয়। পাঁচে নেমে মহেন্দ্র সিংহ ধোনি করলেন ১৫ বলে ২৩। ঋষভ পন্থের জায়গায় নেমে কেদার যাদব সাত বলে অপরাজিত থাকলেন ১৬ রানে। রবীন্দ্র জাডেজাও চার বলে সাত রানে থাকলেন অপরাজিত।

পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ এখন ১-১। প্রথম ম্যাচে জিতেছিল ভারত। টাই হয় দ্বিতীয় ম্যাচ। তৃতীয় ম্যাচে জেতে ওয়েস্ট ইন্ডিজ।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন